India & World UpdatesHappeningsBreaking News

২০ মার্চ নির্ভয়া কাণ্ডের চার আসামির ফাঁসির নির্দেশ

৫ মার্চ : নির্ভয়াকাণ্ডে চার অপরাধীর ফাঁসির দিন ও সময় স্থির করল দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট। বৃহস্পতিবার নতুন করে এই আদেশ জারি করে আদালত। ২০ মার্চ ভোর সাড়ে পাঁচটায় চার অপরাধীর ফাঁসি কার্যকর হবে। বুধবার তিহার জেল কর্তৃপক্ষ নতুন করে মৃত্যু পরোয়ানা জারির আবেদন করে। এ দিনই অপরাধী পবন গুপ্তার প্রাণভিক্ষার আবেদন খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তবে তার আগেই বিনয়, মুকেশ ও অক্ষয়ের প্রাণভিক্ষার আবেদন খারিজ করে দেন রাষ্ট্রপতি।

Rananuj

মঙ্গলবার সকাল ৬টায় ফাঁসি হওয়ার কথা ছিল পবন সহ চার অপরাধীর। তবে তার ঠিক কয়েক ঘণ্টা আগে মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ দেয় দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট। চার অপরাধীর ফাঁসিতে স্থগিতাদেশের আবেদন সোমবার খারিজ করে দিয়েছিল আদালত। সুপ্রিম কোর্ট কিউরেটিভ পিটিশনের আবেদন খারিজ করার পর সোমবারই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে প্রাণভিক্ষার আবেদন করে পবন গুপ্তা। তার ভিত্তিতেই ফাঁসিতে স্থগিতাদেশ চেয়ে ফের আদালতের দ্বারস্থ হন ধর্ষকদের আইনজীবী এপি সিং।

গত ১৭ জানুয়ারি আদালত ১ ফেব্রুয়ারি ফাঁসির জন্য দিন ঠিক করেছিল। তবে ৩১ জানুয়ারি সেই নির্দেশের ওপর স্থগিতাদেশ জারি করে দায়রা আদালতই। সব দোষী সমস্ত আইনি বিকল্প ব্যবহারের সুযোগ পাননি বলে এই স্থগিতাদেশ দেওয়া হয়েছিল। ২০১২ সালে নির্ভয়াকাণ্ডে দোষী সাব্যস্ত চার দণ্ডিত মুকেশ সিং, বিনয় শর্মা, অক্ষয় ঠাকুর এবং পবন গুপ্তার মধ্যে পবন বাদে বাকি তিনজনই সমস্ত আইনি বিকল্প শেষ করে ফেলেছিল। ৫ ফেব্রুয়ারি এক শুনানিতে সব দোষীকেই এক সপ্তাহের মধ্যে আইনি বিকল্পের আবেদন করতে বলেছিল।

তবে সে সময় কোনও আবেদন করেনি পবন। গত ২৮ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টে মৃত্যুদণ্ডাদেশের পুনর্বিবেচনার আর্জি করে পবন। সোমবার সেই আর্জি খারিজও করে শীর্ষ আদালত। এরপরই রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা জানায় পবন। তার আর্জির পর পরই নিম্ন আদালতে ফাঁসি পিছনোর আর্জি করেন পবনের আইনজীবী। আর পরবর্তী নির্দেশ পর্যন্ত ফাঁসিতে স্থগিতাদেশ দেয় আদালত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker