Barak UpdatesHappeningsBreaking News

১৯ মে পরীক্ষা : রুটিন পোড়ালো এআইডিএসও

ওয়েটুবরাক, ২১ এপ্রিল: এআইডিএসও’র পক্ষ থেকে মঙ্গলবার আসাম হায়ার সেকেন্ডারি এডুকেশন কাউন্সিল ও ‘সেবা’র ১৯ শে মে তারিখে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার দিন অন্তর্ভুক্ত থাকা রুটিনের প্রতিলিপি দাহ করা হয়।  শিলচরে ক্ষুদিরাম মূর্তির পাদদেশে জড়ো হয়ে সংগঠনের কর্মীরা আসাম হায়ার সেকেন্ডারি এডুকেশন কাউন্সিল ও সেবা-র ‘উগ্র-প্রাদেশিকতাবাদী মনোভাবে’র তীব্র প্রতিবাদ জানিয়ে প্রতিলিপিতে অগ্নিসংযোগ করেন।

সংগঠনের জেলা সম্পাদক গৌর চন্দ্র দাস, জেলা কমিটির সহ-সভাপতি প্রশান্ত ভট্টাচার্য প্রমুখ সেখানে বলেন, বিতর্কিত রুটিন পরিবর্তনের দাবি বরাক উপত্যকার বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে জানানো সত্ত্বেও তা আজও করা হলো না।  একসময় ১৯  মে তারিখে বরাক উপত্যকার শিক্ষা প্রতিষ্ঠান সরকারি ছুটি থাকত। পরবর্তীতে  বিজেপি সরকার ১৯ মে বনধের তারিখ অ্যাকাডেমিক ক্যালেন্ডার থেকে তুলে দেয়। এর প্রতিবাদে আন্দোলন হলে পরবর্তীতে বেলা ১২টার পর শিক্ষা প্রতিষ্ঠানে ১৯ মে পালন করার নির্দেশ ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত করা হয়।

বক্তারা এও বলেন, ১৯ মে আসামের উগ্র-প্রাদেশিকতাবাদী শক্তির বিচ্ছিন্নবাদী চিন্তার বিরুদ্ধে এক ঐতিহাসিক দিন। ১৯৬০ সালে তদানীন্তন আসাম সরকার ভাষা আইন চালু করতে চাইলে তার বিরুদ্ধে প্রতিবাদ সাব্যস্ত হয়েছিল তৎকালীন অবিভক্ত কাছাড় , নাগা পাহাড়, লুসাই পাহাড়, খাসি পাহাড় জেলায় । ১৯  মে ভাষাসেনানীরা বুকের রক্ত ঢেলে মাতৃভাষার অধিকার কেড়ে নেওয়ার চক্রান্ত ব্যর্থ করলেও আসাম থেকে বিচ্ছিন্ন হতে চাননি।

১৯ শে মে’র চেতনা আজও ঐক্যবদ্ধ আসামের পক্ষে জনগণকে প্রেরণা জোগায়৷ কিন্তু উগ্র-প্রাদেশিকতাবাদী শক্তি আজও চক্রান্ত করছে আসামকে খণ্ড-বিখণ্ড করতে। তাই উগ্র-প্রাদেশিকতাবাদীরা আসামে বসবাসকারী সাধারণ মানুষের শত্রু। এদের প্ররোচনার ফাঁদে পা না দিতে সবাইকে আহবান জানান এআইডিএসও নেতৃবৃন্দ। পাশাপাশি আজ প্রায় পাঁচ হাজার ছাত্র ছাত্রীদের কাছ থেকে সংগ্রহ করা স্বাক্ষর সংবলিত স্মারকলিপি রাজ্যপালের নিকট জেলা প্রশাসন মারফত প্রেরণ করা হয়। স্মারকলিপি প্রদান কালে উপস্থিত ছিলেন পল্লব ভট্টাচার্য, সাবির আহমেদ, আপন লাল দাস, তুতন দাস প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker