NE UpdatesBarak UpdatesAnalyticsBreaking News

১৪-১৫ জুলাই বাংলা সাহিত্য সভা অসম-এর প্রতিষ্ঠা দিবস গুয়াহাটিতে

ওয়ে টু বরাক, ১২ জুলাই : এই মুহূর্তে বরাক-ব্রহ্মপুত্র উপত্যকা মিলে সারা অসমের বাঙালিদের একমাত্র সাহিত্য-সংস্কৃতিমূলক বহুচর্চিত মঞ্চ “বাংলা সাহিত্য সভা”-র প্রতিষ্ঠা দিবস এবং রাজ্য কার্যনির্বাহক বৈঠক আগামী ১৪-১৫ জুলাই শুক্র ও শনিবার গুয়াহাটিতে অনুষ্ঠিত হতে চলেছে। মহানগরীর বর্ষাপাড়ার ঐতিহ্যমণ্ডিত সাউথ পয়েন্ট স্কুল চত্বরে অনুষ্ঠিত হবে এই অনুষ্ঠান ও বৈঠক। সাউথ পয়েন্ট স্কুলের অধ্যক্ষ তথা এ অঞ্চলের স্বনামধন্য সমাজসেবী-শিক্ষাবিদ তথা বাংলা সাহিত্য সভার অন্যতম প্রধান পৃষ্ঠপোষক কৃষ্ণাঞ্জন চন্দ ইতিমধ্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

Rananuj

দুদিনের এই অনুষ্ঠান ও বৈঠকে সারা রাজ্য থেকে বিশেষ অতিথি ও প্রতিনিধিরা যোগ দেবেন। উজান থেকে আসবেন ডিব্রুগড় পুরনিগমের চেয়ারম্যান ডাঃ সৈকত পাত্র এবং ডিব্রুগড়ের বিশিষ্ট চা-উদ্যোগী তথা সভার অন্যতম উপদেষ্টা মৌসুমী বাগচি, ডিব্রুগড় শাখার সভাপতি ডাঃ অলক সরকার প্রমুখ। বিশেষ অতিথিশিল্পী রূপে যোগ দেবেন তিনসুকিয়া শাখার সাংস্কৃতিক সম্পাদক তথা উজান অসমের বিশিষ্ট কণ্ঠশিল্পী শীলা দে সরকার সহ আরও অনেকে। আসছেন ধুবড়ি শাখার সম্পাদক বিশিষ্ট সমাজকর্মী তথা “যমুনাবতী সরস্বতী” পত্রিকার সম্পাদক সুশান্ত কর এবং সহকারী সম্পাদক শ্যামল ঘোষ।

বরাক থেকে যোগ দিচ্ছেন উপত্যকার ৮টি শাখার প্রতিনিধিরা। আসবেন সমাজকর্মী অসিত চক্রবর্তী, রাজ্য সহকারী সাধারণ সম্পাদক চিত্রশিল্পী সন্দীপন দত্ত পুরকায়স্থ, শিলচর শাখার সভাপতি সাহিত্য পেনশনার সমরবিজয় চক্রবর্তী, করিমগঞ্জ শাখার সম্পাদক শুভ্রাংশুপ্রকাশ দে, শিল্পী কিশোর দে সহ অনেকেই। হোজাই থেকে যোগ দিচ্ছেন স্বনামধন্য সমাজসেবক কমল দত্ত এবং লেখক রাখাল দাস। নগাঁও থেকে আসবেন বিশিষ্ট বাচিকশিল্পী শংকর দাস। লংকা থেকে সাহিত্য পেনশনার কবি রতীশ দাস, মনোজ ধর, বিশ্বজিৎ দেব। এছাড়া, বঙাইগাঁও, বরপেটারোড, ঢেকিয়াজুলি, জোড়হাট, মরিয়নি, লামডিং, লিডু-মার্ঘেরিটা সহ বিভিন্ন স্থানের প্রতিনিধিরা যোগ দেবেন।

সারা অসম থেকে প্রতিনিধিদের এই মহামিলন মেলা উপলক্ষে সভার গুয়াহাটি শাখায় সাজো সাজো রব দেখা যাচ্ছে। ১৪ জুলাই বিকেল ৫টায় প্রতিষ্ঠা দিবসের আনন্দানুষ্ঠানে সাহিত্য-সংস্কৃতিমনস্ক সকলের প্রবেশ অবাধ। ১৫ জুলাই দিনভর আলোচনার মধ্য দিয়ে আগামী দিনের কার্যক্রম নির্ধারণ করা হবে।
এ দিন মুখ্য অতিথি রূপে উপস্থিত থাকবেন অসম সরকারের ভাষিক উন্নয়ন পর্ষদের অধ্যক্ষ শিলাদিত্য দেব। বিশিষ্ট অতিথি রূপে থাকবেন রবীন্দ্রনাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অমলেন্দু চক্রবর্তী, বিশিষ্ট চিন্তাবিদ-লেখক দেবব্রত রায়চৌধুরী, লেখক-গল্পকার হিমাশিস ভট্টাচার্য প্রমুখ। এই আয়োজনে সবার সহযোগিতা কামনা করেছেন বাংলা সাহিত্য সভার সভাপতি খগেনচন্দ্র দাস এবং সাধারণ সম্পাদক ড. প্রশান্ত চক্রবর্তী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker