Barak UpdatesHappeningsBreaking News

হৃদযন্ত্রে ক্রুটি ও বোনম্যারো ট্রান্সপ্লান্টেশন :  শনাক্তকরণ শিবির ৯-১০ সেপ্টেম্বর

ওয়েটুবরাক, ৭ সেপ্টেম্বর: আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর জন্মগত হৃদযন্ত্রে ক্রুটি ও থ্যালাসেমিয়া আক্রান্ত রোগীর বোনম্যারো ট্রান্সপ্লান্টেশনের জন্য বরাক ভিত্তিক এক মেগা শনাক্তকরণ শিবির অনুষ্ঠিত হবে। শূন্য থেকে ১৮ বছর বয়স অবধি হৃদপিন্ডে ক্রুটি ও ১৪ বছর বয়স অবধি থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুর বোনম্যারো ট্রান্সপ্লান্টেশনের জন্য শনাক্ত করা হবে। শনাক্ত করবেন দেশের স্বনামধন্য নারায়না হৃদয়ালয়ের কলকাতা ও বেঙ্গালুরুর বিশেষজ্ঞ চিকিৎসকরা। শনাক্ত হওয়া শিশুদের ধাপে ধাপে সম্পূর্ণ বিনামূল্যে অসমে অথবা অসমের বাইরে চিকিৎসা করা হবে।
শনিবার সাংবাদিকদের ডেকে এসব জানান  জেলার অতিরিক্ত জেলাশাসক (স্বাস্থ্য) ড০ খালেদা সুলতানা আহমেদ। জেলা আয়ুক্তের সভাকক্ষে বরাকের তিন জেলার প্রতিনিধি ও শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালের কর্মকর্তাদের পাশে বসিয়ে এর জানান দেন তিনি৷ বলেন, বরাকের তিন জেলা মিলিয়ে হৃদরোগী শিশুর সংখ্যা ২৮৪ এবং বোনম্যারো ট্রান্সপ্লান্টেশনের শিশু রয়েছে ৫০টি। এরমধ্যে কাছাড় জেলায় হৃদরোগীর সংখ্যা ১৬৬, করিমগঞ্জের ৫৭ এবং হাইলাকান্দির ৬১টি শিশু রয়েছে। বোনম্যারোর সংখ্যা যথাক্রমে ১৫, ১৯ ও ১৬। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। ড০ খালেদা বলেন, অসম সরকারের উদ্যোগে রাজ্যের সবকটি মেডিক্যাল কলেজে এ ধরনের শনাক্তকরণ শিবির শুরু হয়েছে গত ১ সেপ্টেম্বর থেকে। তিনি বলেন, রাষ্ট্রীয় শিশু স্বাস্থ্য কার্যসূচি (আরবিএসকে)-র অধীনে এধরনের শিশুর চিকিৎসা সব সময়েই হয়ে থাকে। তবুও সরকার এই রোগসমূহের  চিকিৎসার জন্য আলাদা উদ্যোগ নিয়েছে। তা থেকে উপকৃত হবেন অনেকেই, কারণ বহু ব্যয়বহুল এইসব রোগের চিকিৎসা অনেকের পক্ষেই সম্ভব হয়ে ওঠে না। তিনি বলেন, সংখ্যার দিক থেকে এধরনের রোগীর সংখ্যা অনেক বেশি ।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কাছাড় জেলার যুগ্ম স্বাস্থ্য সঞ্চালক ডাঃ আশুতোষ বর্মণ, শিবিরের (হৃদরোগ) শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালের নোডাল অফিসার  ডাঃ আহমেদ হোসেন চৌধুরী, শিবিরের (বোনম্যারো) শিলচর মেডিক্যাল কলেজ হাসপাতালের নোডাল অফিসার  ডাঃ বিদ্যুৎ ভূষণ নাথ, কর্মসূচির মেডিক্যাল কলেজের সংযোজক তথা উপ- অধীক্ষক ডাঃ ভাস্কর দেবনাথ প্রমুখ। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাছাড় জেলার বিভাগীয় শাখা আধিকারিক তথা সহকারী আয়ুক্ত জুনালি দেবী, করিমগঞ্জ জেলা যুগ্ম জেলা স্বাস্থ্য সম্পাদক ডাঃ সুমনা নাইডিং, হাইলাকান্দি জেলার বিভাগীয় নোডাল অফিসার ডাঃ মোহাম্মদ মোশাররাফ হোসেন খন্দকার, তিন জেলার সংযোজক ইকবাল বাহার লস্কর, মনীষা রায় ঘোষ ও অবনী কলিতা, কাছাড় জেলার কর্মসূচি প্রবন্ধক রাহুল ঘোষ প্রমুখ।
উল্লেখ্য, শিবিরকে সফল করে তুলতে এদিন অতিরিক্ত জেলাশাসকের সভাপতিত্বে এক সভায় মিলিত হন তিনি জেলার আধিকারিকরা। শিবিরে রোগীদের অভিভাবক সহ (হৃদরোগীর সঙ্গে মা-বাবা) এবং (বোনম্যারো ট্রান্সপ্লান্টেশনের জন্য গোটা পরিবার)কে গাড়ি ভাড়া দিয়ে নিয়ে আসবেন ব্লক স্তরের কর্মী ও আধিকারিকরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker