Barak UpdatesHappeningsBreaking News

স্বচ্ছ শিলচরের জন্য তিন মাস, কাছাড়ের সব স্কুলে শৌচাগার-পানীয় জলের জন্য চার মাস সময় বেঁধে দিলেন অশোক সিংহল

ওয়েটুবরাক, ৪ জুলাইঃ প্রথম সফরেই নিজেকে বেশ কড়া ধাতের মানুষ বলে তুলে ধরতে সফল হয়েছেন কাছাড়ের অভিভাবক মন্ত্রী অশোক সিংহল। এবিভিপি, আরএসএস হয়ে বিজেপিতে আসা এই নেতা দুটো দিন কাছাড়ের গোটা প্রশাসনকে নিজের কব্জায় রাখলেন। এমনকী স্বদলীয় বিধায়কদেরও অপ্রয়োজনে নাক গলাতে দেননি। গতকাল শনিবার দফায় দফায় অফিসারদের শুনিয়ে দিয়েছেন, প্রতি মাসে রিভিউ বৈঠকে প্রস্তুত হয়ে আসতে হবে। ইনিয়ে-বিনিয়ে নয়, মোদ্দা কথাটা সভায় বলতে হবে।

গতকালের রিভিউ বৈঠকের কথা প্রসঙ্গে আজ তিনি সাংবাদিকদের জানিয়েছেন, অফিসারদের কাছ থেকে নির্ধারিত সময়ের মধ্যে কাজ হওয়াটা প্রত্যাশা করেন। আর ওই কাজ করতে গিয়ে গুণমানের সঙ্গে সমঝোতা চলবে না।তিনি বলেন, স্বচ্ছ শিলচর গড়ে তুলতে হবে। সে জন্য তিনমাসের সময় বেঁধে দেওয়া হয়েছে। একই ভাবে জেলার সমস্ত স্কুলে ছেলেমেয়েদের পৃথক শৌচাগার এবং পানীয় জলের বন্দোবস্ত করতে বলা হয়েছে। সে জন্য শিক্ষা বিভাগের অফিসারদের চারমাস সময় দিয়েছেন।

ডিইইও-র রিপোর্টের উল্লেখ করে মন্ত্রী জানান, এই সময়ে কাছাড় জেলায় ৬৪টি স্কুলে মেয়েদের শৌচাগার নেই। আরও ১০১টি স্কুলে থাকলেও তা মেরামতের প্রয়োজন। একইভাবে ছেলেদের শৌচাগার নেই ১৭৪টি স্কুলে, মেরামত করতে হবে ২১৪টি স্কুলে। পানীয় জলের ব্যবস্থা করতে হবে ৩৩৬টি স্কুলে। এ ছাড়া ৪১৩টি স্কুলে বিদ্যুত নেই। বিদ্যুতের ব্যাপারে কোনও নির্দেশ না দিলেও পানীয় জল এবং পৃথক শৌচাগারের কাজ ১২০  দিনের মধ্যে শেষ করতে বলে দিয়েছেন। জেলাশাসককেও বলেছেন, এ ব্যাপারে নজরদারি করতে।

শিলচর শহর নিয়েও অভিভাবক মন্ত্রীর চিন্তাভাবনা রয়েছে। তিনমাসের মধ্যে অন্তত কিছুটা চেহারা বদলাতে চাইছেন তিনি। জানিয়ে দিয়েছেন, ওই সময়ের মধ্যে স্বচ্ছতার দিকটা নিশ্চিত করতে হবে। ড্রেনেজের জন্য পরিকল্পনা, স্ট্রিট লাইট, ট্রাফিক লাইটে গুরুত্ব দিতে হবে। অশোক সিংহল রাজ্যের নগরোন্নয়ন, গুয়াহাটি উন্নয়ন এবং সেচ দফতরেরও মন্ত্রী। তিনি আশ্বস্ত করেন, শহর হিসেবে যেহেতু গুয়াহাটির পরেই শিলচরের স্থান, একে উপযুক্ত গুরুত্ব প্রদান করা হবে। সে জন্য নগরোন্নয়ন মন্ত্রক যথাসাধ্য চেষ্টা করবে।

জলজীবন মিশনে প্রধানমন্ত্রীর নির্দেশ মেনে ঘরে ঘরে পানীয় জলের ব্যবস্থা করতেও তিনি বিভাগীয় আধিকারিকদের নির্দেশ দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker