NE UpdatesAnalyticsBreaking News

সরকারি তিনটি ছুটির দিন পরিবর্তন করল রাজ্য সরকার

গুয়াহাটি, ১৬ আগস্ট : রাজ্য সরকারের তিনটি ছুটির দিন পরিবর্তন করা হয়েছে। এ ব্যাপারে রাজ্য সরকারের সাধারণ প্রশাসন বিভাগ বুধবার এক বিজ্ঞপ্তি জারি করে। এই বিজ্ঞপ্তিতে ছুটির নতুন দিন উল্লেখ করা হয়েছে। সরকার শ্রীমন্ত শংকরদেবের জন্মজয়ন্তী ও তিরোভাব তিথির পাশাপাশি করম পূজার বন্ধের দিন পরিবর্তন করেছে।

Rananuj

উল্লেখ্য অসমীয়া মাসের ভিত্তিতে পালন করে আসা তিথিগুলো প্রতিবছর ইংরেজি বছরের কোনও নির্দিষ্ট মাসের নির্দিষ্ট দিন পালন করা হয়। এর ভিত্তিতেই সরকারি বন্ধের দিন ঘোষণা করা হয়। চলতি বছরে সরকার আগের মতো রাজ্যে পালন করে আসা তিথির জন্য ইংরেজি মাসের দিনগুলোতে সরকারি বন্ধ ক্যালেন্ডারগুলোতে উল্লেখ করেছিল। কিন্তু এ বার হিন্দু বর্ষপঞ্জি অনুসারে অসমিয়া মাস ইংরেজি মাসের সঙ্গে পরিবর্তন হওয়ায় ছুটির দিনও বদল করা হয়েছে।

সে অনুযায়ী মহাপুরুষ শ্রীমন্ত শংকরদেবের তিরোধান তিথি উপলক্ষে আগে ঘোষণা করা ১৮ আগস্টের বন্ধের দিন পরিবর্তন করে ১৬ সেপ্টেম্বর ঘোষণা করা হয়েছে। অন্যদিকে মহাপুরুষের জন্ম উৎসবের বন্ধের দিনও পরিবর্তন করা হয়েছে। ২৫ সেপ্টেম্বরের পরিবর্তে এখন ২৪ সেপ্টেম্বর সরকারি বন্ধ দেওয়া হয়েছে। চলতি বছরে আশ্বিন মাসের ৭ তারিখের পরিবর্তে ৬ তারিখ এই বন্ধ দেওয়া হচ্ছে। সে অনুযায়ী করম পূজার বন্ধের দিন পরিবর্তন করে ২৭ আগস্ট-এর পরিবর্তে ২৫ সেপ্টেম্বর করা হয়েছে। ভাস্করাব্দ অনুযায়ী ৯ ভাদ্রের পরিবর্তে সাত আশ্বিন করম পূজার বন্ধের দিন পিছিয়ে দেওয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker