Barak UpdatesHappenings

সবুজ, পরিবেশ-বান্ধব মহিলা পরিচালিত আদর্শ ভোটকেন্দ্র কাছাড়ে

ওয়েটুবরাক, ২ এপ্রিল: প্রথমবার যারা এবার ভোট দিলেন, তাদের আগ্রহ বাড়াতে জেলার সাতটা বিধানসভা কেন্দ্রে পরিবেশ-বান্ধব মহিলা পরিচালিত ভোটকেন্দ্র তৈরি করল কাছাড় জেলা প্রশাসন।

এছাড়াও এবার আরেক মাইল ফলক তৈরি করেছে কাছাড় প্রশাসন৷ বৃহস্পতিবার দ্বিতীয় দফার আসাম বিধানসভা নির্বাচনে সর্বোচ্চ ২০১টি মহিলা পরিচালিত ভোটকেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে জেলায়।

নিজের অধিকারের ঐতিহ্য উদযাপনে ভোটাররা যে সব আদর্শ ভোটকেন্দ্রগুলোতে যাবেন, সেগুলোকে কাছাড়ের পরম্পরাগত সাংস্কৃতিক থিমের ওপর সাজানো হয়েছে। এবার শিলচর বিধানসভা কেন্দ্রে ওরিয়েন্টাল স্কুল ও হলিক্রস হাইস্কুলকে আদর্শ ভোটকেন্দ্র বানানো হয়েছে।

May be an image of 2 people and people standingকাছাড়ের জেলাশাসক কীর্তি জল্লি বলেন, “গর্ব কাছাড়—এই অভিযানের মাধ্যমে আমাদের নিজস্ব ঐতিহ্যকে উদযাপন করতে চেয়েছি, একই সঙ্গে এর প্রতিফলন ঘটাতে চেয়েছি ভোটারদের মধ্যেও।” তাঁর কথায়, কাছাড়ের হস্ত ও তাঁত শিল্পকে তুলে ধরা হয়েছে। কৃষিক্ষেত্রে ব্যবহার করা ঐতিহাসিক যন্ত্রপাতির ঝলক নতুন ভোটারদের দেখানোর জন্য রাখা হয়েছে, যাতে তারা গণতন্ত্রের জয়যাত্রা সম্বন্ধে জানতে পারেন, আর তাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য উৎসাহী হোন। মহিলা পরিচালিত ভোটকেন্দ্রগুলোতে পুনরায় ব্যবহারযোগ্য সামগ্রী ব্যবহার করে সবুজায়নের বার্তা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, “প্রতিটি গেটকে শীতল পাটি ও ফুল দিয়ে সাজানো হয়েছে। এর দায়িত্বে ছিলেন স্থানীয় আত্মসহায়ক গোষ্ঠীর মহিলারা। আমরা ভোটাদের উৎসাহ দেওয়ার জন্য স্থানীয় সামগ্রীকে প্রাধান্য দিয়েছি।”

May be an image of 3 people and people standingএদিন ভোটকেন্দ্রে আসা প্রথম পুরুষ, মহিলা, প্রবীণ নাগরিক এবং বিশেষভাবে সক্ষম ভোটারদের চারাগাছ দিয়ে আদর্শ ভোটকেন্দ্রের ভোটকর্মীরা সম্মান জানান। ভোটকেন্দ্রের গেট আত্মসহায়ক গোষ্ঠীর মহিলারা পরম্পরাগত শীতল পাটি দিয়ে সাজান। ভোটকেন্দ্রের ভেতরটি সাজানো হয় বিভিন্ন চিত্রশিল্প, ধান ইত্যাদি দিয়ে। শিলচর পুরসভার প্রত্যেক ওয়ার্ডে থাকা প্রবীণ নাগরিক এবং বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের জন্য বিনামূল্যে ই-রিকশার মাধেমে ভোটকেন্দ্রে যাওয়ার ব্যবস্থা করা হয়েছিল, যাতে তাঁরা বিনা বাধায় নিজেদের ভোট দিতে পারেন। প্রবীণ ব্যক্তিরা যারা এদিন এই সুবিধা নিয়েছেন তাদেরকে ‘উত্তরীয়’ দিয়ে জেলা প্রশাসনের প্রতিনিধিরা সম্মান জানান৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker