Barak UpdatesHappeningsBreaking News

শিলচর বইমেলা ২০ নভেম্বর থেকে ১ ডিসেম্বর, প্রস্তুতি বৈঠক অনুষ্ঠিত

ওয়ে টু বরাক, ৬ মে ঃ  শিলচর বইমেলা কমিটির উদ্যোগে শনিবার সুভাষনগরে প্রয়াত ভাষা সেনানী পরিতোষ পাল চৌধুরীর বাসভবনে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সাংবাদিক হারাণ দে-র সভাপতিত্বে ওই সভায় শিলচর বই মেলার নতুন কমিটি গঠন করা হয়। এতে সর্বসম্মতিক্রমে সভানেত্রী নির্বাচিত হয়েছেন স্বর্ণালী চৌধুরী। কমিটির অন্য পদাধিকারীরা হলেন কার্যকরী সভাপতি হারাণ দে, সহ সভাপতি সাধন পুরকায়স্থ, আব্দুল হাই লস্কর, সুবীর ভট্টাচার্য, গোষ্ঠলাল দাস, সাধারণ সম্পাদক বিপ্লব পাল চৌধুরী, সহ সম্পাদক গৌতম তালুকদার ও বাহার উদ্দিন চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক সন্তোষ চন্দ, সাংস্কৃতিক সহ সম্পাদক সোনালি দে ও শিবশঙ্কর ধর এবং সাংগঠনিক সম্পাদক উত্তম সী। এছাড়া
প্রচার সম্পাদক রাণু দত্ত ও রাজু চৌধুরী। সাহিত্য সম্পাদক দুজন অর্জুন চৌধুরী এবং মৃদুলা ভট্টাচার্য।
এছাড়াও রয়েছেন কার্যকরী সদস্যরা।

উল্লেখ্য, এ দিনের সভায় বিপ্লব পাল চৌধুরী জানান, আগে এই বই মেলা হতো ১৪ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর। এ বার ৩১তম বছর অতিক্রান্ত হয়েছে এই মেলার। এ বছর অর্থাৎ আগামী বই মেলা ২০ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত হবে বিপিন চন্দ্র পাল সভাস্থলে। বিশেষ কিছু কারণে নির্ধারিত সময় পরিবর্তন করা হচ্ছে। মেলায় কলকাতা, ত্রিপুরা ও গুয়াহাটির প্রকাশনী সংস্থা অংশগ্রহণ করবে। এ ব্যাপারে সকলের সহযোগিতায় কামনা করেন তিনি।

সাংস্কৃতিক সম্পাদক সন্তোষ চন্দ জানান, এ বার ভারত-বাংলাদেশের সাংস্কৃতিক সম্পর্ক অটুট থাকার জন্য বাংলাদেশ থেকে শিল্পীদের আনার পরিকল্পনা রয়েছে। গৌতম তালুকদার জানান, বইমেলায় সরকারি সাহায্য দেওয়ার জন্য জেলা প্রশাসন ও রাজ্য সরকারের সাংস্কৃতিক মন্ত্রণালয়ের কাছে আবেদন জানানো হবে। গোষ্ঠলাল দাস বক্তব্যে বই মেলা সাহিত্য সংস্কৃতি চর্চা বলে উল্লেখ করেন।
নাট্যশিল্পী সুবীর ভট্টাচার্য বলেন, ৩১ বছর ধরে মেলাতে যান পাঠক হিসেবে। এবার হচ্ছে শুনে তিনি আনন্দিত। বড় বড় প্রকাশককে আনার আহ্বান জানান তিনি। এছাড়া প্রদর্শনী রাখারও আহ্বান জানান তিনি।

এ দিন বই মেলায় সকলের সহযোগিতা কামনা করে বক্তব্য রাখেন, সভার সভাপতি হারাণ দে, আব্দুল হাই লস্কর, মৃদুলা ভট্টাচার্য, রাণু দত্ত প্রমুখ।কমিটির কার্যকরী সদস্যরা হলেন, দেবাশিস পুরকায়স্থ, পান্নালাল চক্রবর্তী, শুভলক্ষী চৌধুরী, রাজীব পাল চৌধুরী, পম্পা পাল চৌধুরী, বিশ্বজিৎ আচার্য, বাপী রায়, প্রদীপ সূত্রধর, সত্যজ্যোতি দেব, এনাম উদ্দিন লস্কর প্রমুখ। এছাড়া উপদেষ্টা মন্ডলীতে রয়েছেন কবি সাংবাদিক অতীন দাশ, সাংসদ ডাঃ রাজদীপ রায়, মন্ত্রী পরিমল শুক্লবৈদ্য, বিধায়ক দীপায়ন চক্রবর্তী, জেলাশাসক রোহন কুমার ঝা, পুলিশ সুপার নোমাল মাহাতো, সমাজসেবী বিবেক পোদ্দার, বিশিষ্ট সাংবাদিক শংকর দে, কবি সাংবাদিক বিজয় কুমার ভট্টাচার্য, লেখিকা মহুয়া চৌধুরী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker