Barak UpdatesHappeningsBreaking News

শিলচরে যথাযোগ্য মর্যাদায় ক্ষুদিরাম জয়ন্তী

৩ ডিসেম্বর: অগ্নিযুগের অগ্নিশিশু শহিদ ক্ষুদিরাম বসুর ১৩১ তম জন্মদিবস শিলচরে যথাযোগ্য মর্যাদা সহ পালিত হয়। এ উপলক্ষে আজ শিলচরের ক্ষুদিরাম মূর্তিতে সকাল আটটায় মাল্যদান করেন ক্ষুদিরাম স্মৃতি রক্ষা কমিটির সম্পাদক নকুল রঞ্জন পাল, এসইউসিআই  কাছাড় জেলা সম্পাদক ভবতোষ চক্রবর্তী, এআইডিএসও’র জেলা সম্পাদক গৌরচন্দ্র দাস, এ নআইডিওয়াইও’র জেলা সম্পাদক বিজিতকুমার সিংহ, সারা ভারত মহিলা সাংস্কৃতিক সংগঠনের জেলা সম্পাদিকা দুলালী গাঙ্গুলী, এআইকেকেএমএস এর পক্ষে সজল দাস, এআইইউটিইউসির জেলা সভাপতি সুব্রতচন্দ্র নাথ, শিলচর-লামডিং ব্রডগজ রূপায়ণ সংগ্রাম কমিটির পক্ষ থেকে আহ্বায়ক অজয় রায়, এআইডিএসও’র আসাম রাজ্য কমিটির সহ- সভাপতি হিল্লোল ভট্টাচার্য, এসইউসিআই শিলচর আঞ্চলিক কমিটির পক্ষ থেকে দিলীপ নাথ, ফুটপাথ ব্যবসায়ীর পক্ষে ধনঞ্জয় দাস, কবি তমোজিৎ সাহা ও স্বাগতা চক্রবর্তী।

এছাড়াও শহিদ ক্ষুদিরামের মূর্তিতে গার্ড অব অনার প্রদর্শন করে কিশোর-কিশোরীদের সংগঠন কমসোমল। সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশিত হয় দেশাত্মবোধক সঙ্গীত ও আবৃত্তি পাঠ। ক্ষুদিরাম বসুর জীবন ও আত্মত্যাগ নিয়ে বক্তব্য তুলে ধরেন প্রাক্তন শিক্ষক সুব্রতচন্দ্র নাথ। তিনি বলেন, স্বাধীনতা আন্দোলনের আপসহীন ধারার বিপ্লবী শহীদ ক্ষুদিরাম বসুর স্বপ্ন ছিল শোষণহীন ভারতের। বৃটিশ বিরোধী আন্দোলনে আপসহীন ধারার এই মহান বিপ্লবীকে মাত্র আঠারো বছর বয়সে ফাঁসিকাষ্ঠে ঝুলিয়ে হত্যা করে। তিনি এও বলেন, আজকেও দেশের শোষণ মুক্তি আন্দোলনে ক্ষুদিরাম বসুর আত্মত্যাগ প্রেরণা জোগায়। ক্ষুদিরাম স্মৃতি রক্ষা কমিটির সম্পাদক নকুল রঞ্জন পাল জেলার বিভিন্ন সংগঠনের নিকট আবেদন জানান, ক্ষুদিরাম মূর্তির সামনে নিজ নিজ সংগঠনের অনুষ্ঠান-সভা ইত্যাদির দিন ছাড়া বাকি দিনগুলোতে ব্যানার, ফ্ল্যাগ ইত্যাদি টাঙিয়ে না রাখার জন্য৷ কারণ এতে মূর্তির সৌন্দর্যহানি হয়।

এছাড়াও বৃহস্পতিবার এআইডিএসও’র পক্ষ থেকে কাটিগড়া, ধোয়ারবন্দ, দুধপাতিল, আশ্রম রোড, কনকপুর ইত্যাদি স্থানেও ক্ষুদিরাম বসুর জন্মদিন যথাযোগ্য মর্যাদা সহকারে পালিত হয়। এদিন সংগঠনের পক্ষ থেকে শহীদ দিবস পালনের পাশাপাশি কালাইনে সড়ক দুর্ঘটনায় নিহত ছাত্রদের স্মৃতিতে ক্ষুদিরাম মূর্তির পাশে শোক বেদি স্থাপন করে গভীর শোক ব্যক্ত করা হয় এবং বেপরোয়া ভাবে ট্রিপার চালানোর বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ ও নিহতদের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান করার জোরালো দাবি উত্থাপন করা হয়৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker