NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

শিলচরে পাইপ লাইনে গ্যাস পৌঁছানোর কাজে বিলম্ব, মন্ত্রী তেলীর ক্ষোভ

ওয়েটুবরাক, ২৭ আগস্ট : কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং শ্রম ও কর্মসংস্থান বিভাগের প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি দুদিনের সফরে রবিবার শিলচরে এসেছেন৷  শিলচরে পাইপ লাইনে ঘরে ঘরে গ্যাস পৌঁছানোর কাজ যে ধীর গতিতে চলছে তাতে তিনি অসন্তোষ প্রকাশ করেন৷

মন্ত্রী রামেশ্বর তেলি এ দিন কলকাতা থেকে দুপুরের বিমানে কুম্ভীরগ্রাম বিমানবন্দরে পৌছার পর প্রথমে ‌ চলে যান কাছাড়ের কুম্ভা চা বাগানে। সেখান থেকে ময়নারবন্দে মহাসড়কের পাশে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ডিপোতে যান । সেখানে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, কাজ জোর গতিতে ত্বরান্বিত করতে গুয়াহাটি গিয়েই তিনি কাজের বরাতপ্রাপ্ত সংস্থা পূর্ব ভারতীয় গ্যাস এজেন্সি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টরের সঙ্গে জরুরি বৈঠকে বসবেন। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, পূর্ব ভারতীয় গ্যাস এজেন্সি লিমিটেড এর মাধ্যমে শিলচর সহ কাছাড জেলায় প্রথম পর্যায়ে ৩০ হাজার লোকের বাড়িতে পাইপলাইনে রান্নার গ্যাস পৌঁছানোর প্রকল্প নেওয়া হয়েছিল। কিন্তু এর কাজ আশানুরূপভাবে কেন এগোইনি তা তিনি খতিয়ে দেখে ব্যবস্থা নিচ্ছেন। তবে গেইলের টার্গেট রয়েছে ২০২৫ এর মধ্যে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে ঘরে ঘরে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস পৌঁছে দেওয়ার। এই টার্গেটকে সামনে রেখে শিলচরে যত তাড়াতাড়ি সম্ভব বাড়ি বাড়ি কানেকশন দেওয়ার কাজ অবশ্যই শেষ করা হবে।
ডিপো পরিদর্শনের পর তিনি বলেন, ২০২২ এ রাষ্ট্রপতি দ্রৌপদী মূর্মুর সঙ্গে গুয়াহাটি থেকে রিমোট টিপে ৫০২ কোটি টাকায় তৈরি কাছাড়ের ময়নারবন্দের তেল ডিপোর আনুষ্ঠানিক উদ্বোধনে তিনিও ছিলেন। ভার্চুয়ালি উদ্বোধন হওয়ায় ডিপো দেখা হয়নি বলেই এক বছর পর রবিবার সামনাসামনি চাক্ষুস করতে এসেছেন। ময়নারবন্দ ডিপো তে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রীকে অসমীয়া সংস্কৃতি ও ঐতিহ্যের প্রতীক জাপি পরিয়ে বরণ করা হয়।সেখানে তিনি বক্তব্যও রাখেন । ডিপো পরিদর্শন করে মন্ত্রী রামেশ্বর তেলি বলেন, এখানে তেলের যে ধারণ ক্ষমতা রয়েছে সেই অনুযায়ী ভবিষ্যতে প্রয়োজনে বাংলাদেশ এবং মায়ানমারকেও তেল সরবরাহ করা যাবে। চাইলে তেল পাঠানো যাবে নেপাল ভুটানেও। মন্ত্রী বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন্দ্র সরকারের মাধ্যমে ১০ লক্ষ চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতি বাস্তবায়নের কাজ চলছে প্রতিমাসে দেশজুড়ে রোজগার মেলা আয়োজন করে। প্রধানমন্ত্রীর নির্দেশেই রোজগার মেলার আনুষ্ঠানিক নিয়োগ পত্র বিতরণে তিনি শিলচরে এসেছেন। সোমবার শিলচরের মাসিমপুর বিএসএফ ফ্রন্টিয়ার হেডকোয়ার্টারে সাড়ে ৩০০ প্রার্থীর হাতে নিয়োগ পত্র তুলে দেবেন তিনি। এদিকে পাইপলাইনে বাড়ি বাড়ি গ্যাস কানেকশন পাওয়ার ক্ষেত্রে কর্তৃপক্ষ পাঁচ হাজার টাকা সিকিউরিটি বাবদ নেবে প্রত্যেক গ্রাহকের কাছ থেকে। মন্ত্রী বলেন সিদ্ধান্ত নেওয়া হয়েছে শিলচরে প্রকল্প শুরু হলে বহু লোকের একসঙ্গে পাঁচ হাজার টাকা দিতে অসুবিধা হতে পারে। বিশেষ করে দরিদ্র শ্রেণীর মানুষের। ফলে প্রকল্প শুরু হওয়ার সময় সিকিউরিটির অর্থ মাসিক ৫০০ টাকা কিস্তিতেও দেওয়া যাবে। কোম্পানিকে এভাবেই কিস্তির ভিত্তিতে সিকিউরিটির অর্থ সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে সরকারের তরফে। শিলচরে নতুন গ্রীনফিল্ড বিমানবন্দর স্থাপনে ডলু চা বাগানের জনবসতি অঞ্চলের যে অতিরিক্ত ৭০ বিঘা জমি চেয়েছে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, কেন্দ্র সরকার চাইলে জমি দিতেই হবে রাজ্য সরকারকে। এতে কোন ও দ্বিমত নেই। শ্রমিকদের সঙ্গে আলোচনার ভিত্তিতেই মধ্যপন্থা অবলম্বন করে উপযুক্ত ক্ষতিপূরণ দিয়ে জমি নিচ্ছে সরকার। ময়নারবন্দ ডিপো থেকে বেরিয়ে মন্ত্রী তেলি শহরের রাঙ্গিরখারিতে এমপ্লয়ি স্টেট ইন্সুরেন্স অফিস পরিদর্শনে যান। সেখান থেকে বেরিয়ে সন্ধ্যে নাগাদ ন্যাশনাল হাইওয়েতে গিয়ে পরিদর্শন করেন এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড কার্যালয়। রাতে আসেন শিলচর ইটখলার শ্রম কমিশনারের কার্যালয়ে। সবকটি জায়গাতেই তিনি অফিসের আধিকারিক ও কর্মীদের সঙ্গে নানা বিষয়ে আলোচনা করেন। সরকারি কর্মচারীরা এই ধরনের প্রতিষ্ঠান থেকে প্রকৃত অর্থে সুবিধা পাচ্ছেন কিনা খতিয়ে দেখেন সেই দিকগুলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker