Barak UpdatesHappeningsBreaking News

শিলচরে নিরাময়-ইয়াসির যোগ ভলান্টিয়ার ট্রেনিং

ওয়েটুবরাক, ৩০ আগস্ট : স্বাধীনতার অমৃত মহোৎসব উদযাপন করছে শিলচর নিরাময় ট্রাস্ট, নিরাময় স্কুল অব যোগ এবং ইয়াসি। এ উপলক্ষে যৌথভাবে ভারত সরকারের আয়ুষ মন্ত্রকের যোগ ভলান্টিয়ার ট্রেনিং ও সার্টিফিকেশন প্রোগ্রাম আয়োজন করা হয়েছে। সহযোগিতায় মুদ্রা যোগ সার্টিফিকেশন। মূলত ক্রীড়া দিবস উপলক্ষেই গতকাল ২৯ আগস্ট, সোমবার এই কর্মসূচির আয়োজন করা হয়। শিলচর মালুগ্রামের শ্যামানন্দ ভৈরব বাড়ির কমিউনিটি হলে আয়োজিত হয় উদ্বোধনী পর্ব। নিরাময় ও ইয়াসির কর্মকর্তা ছাড়াও অনেক প্রশিক্ষার্থী তাতে অংশ নেন। যোগাভ্যাস ও তার প্রয়োজনীয়তা নিয়ে মতামত প্রকাশ করেন বক্তারা।

নিরাময়-এর চেয়ারম্যান ডা. অজিত ভট্টাচার্য, সম্পাদক শতাক্ষী ভট্টাচার্য, প্রশাসনিক বিভাগের অন্যতম সদস্য ড. অপ্রতিম নাগ, দুই উপদেষ্টা মনোমোহন মিশ্র ও শিবব্রত দত্ত, হিউম্যান রিসোর্স বিভাগের অসীম ভট্টাচার্য, ইয়াসির সভাপতি সঞ্জীব রায়, উৎপল ভৌমিক প্রমুখ বক্তব্য রাখেন।


যোগ ভলান্টিয়ার প্রশিক্ষণ সম্পর্কে তাঁরা বলেন, ভারত সরকারের যোগ সার্টিফিকেশন বোর্ড-এর বিভিন্ন পর্যায়ের কোর্সগুলোর মধ্যে প্রাথমিক কোর্স হচ্ছে যোগ ভলান্টিয়ার। এই কোর্সে রোজকার যোগ অনুশীলনের যেমন সঠিক ধারাবাহিকতা পাওয়া যায়, তেমনি পেশাদার যোগ প্রশিক্ষণের ভিত গড়ে দেয় এই কোর্স। নিয়ম অনুযায়ী প্রশিক্ষণ সম্পূর্ণ করা প্রার্থীরা যোগ সার্টিফিকেশন বোর্ড আয়ুষ মন্ত্রক, ভারত সরকারের শংসাপত্র পাবেন। স্বীকৃতিপ্রাপ্ত প্রশিক্ষকরা প্রশিক্ষণ দেবেন।

ইয়াসির কেন্দ্রীয় সভাপতি সঞ্জীব রায় জানিয়ে দেন, নিরাময়ের সঙ্গে মিলে কাছাড় জেলার বিভিন্ন স্থানে এই কোর্স আয়োজন করা হবে। প্রাথমিকভাবে মালুগ্রাম, নিউ শিলচর, শিলকুড়ি এসব স্থানে আয়োজিত হচ্ছে। শুরু হয়েছে মালুগ্রাম এলাকা থেকে। সুস্থ ও কর্মক্ষম জীবনচর্যার বার্তাও ছড়িয়ে দেবে এমন কর্মসূচি, উল্লেখ করেন তিনি। জানান মালুগ্রামের প্রথম ব্যাচ ৩০/৩৫ জন প্রার্থী দিয়েই শুরু হবে। প্রশিক্ষণ চলবে স্থানীয় ভৈরববাড়ির কমিউনিটি হলে, সকাল ৬-৭ টা। শুরু হবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে। কোর্সের সুবিধার জন্য কোনও কিছু পরিবর্তন হলে তা জানিয়ে দেওয়া হবে।

এ দিনের অনুষ্ঠানের উদ্দেশ্য ব্যাখ্যা সহ সঞ্চালনা করেন বন্দিতা ত্রিবেদী রায়। উপস্থিত ছিলেন দিগ্বিজয় ভট্টাচার্য, প্রসন্ন দাস, শিবু ভর সহ অন্যরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker