Barak UpdatesHappeningsBreaking News

শহিদ স্মরণ ও বাঙালিয়ানার আবহে ইনার হুইল ক্লাবের দায়িত্ব হস্তান্তর

ওয়েটুবরাক, ৫ জুলাইঃ বিলাসী হোটেলে বড়সড় আয়োজন হলেও ইনার হুইল ক্লাবের বার্ষিক দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে এ বার চমক ছিল অন্য জায়গায়। গোটা অনুষ্ঠানটাই সাজানো হয় বাঙালিয়ানায়। মঞ্চসজ্জায় তাঁরা ব্যবহার করেন কুলো, ডালা, চিত্রিত হাড়ি, হাতপাখা ও গামছা। সামনেই সিঁদুর পরানো মঙ্গলঘট, উপরে কচি ডাব। আপ্যায়ণের প্রথম পর্বে সকলের হাতে তুলে দিলেন পিঠা। ইনার হুইলের সদস্যরা পরলেন লালপেড়ে শাড়ি। বক্তৃতাতেও নতুন সভাপতি থেকে প্রধান অতিথি সকলেই মূলত বাংলায় বক্তৃতা করলেন। দায়িত্ব গ্রহণের পর সভাপতির ভাষণ দিতে গিয়ে মধুমিতা পাল একাদশ শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

Rananuj

এর পরেই অনুষ্ঠানের বিশেষ অতিথি শিলচর রোটারি ক্লাবের সভাপতি সুরমিতা রায় পোদ্দার বলেন, দুই বছর ধরেই রোটারি ক্লাব স্থানীয় ভাষার উন্নয়নে গুরুত্ব দিচ্ছে। তাঁদের নিজেদের সভা-সমিতিগুলিতে এখন তাঁরা স্থানীয় ভাষাতেই মত বিনিময় করেন। বাইরে অনুষ্ঠান করতে গেলেও সেখানকার মানুষের ভাষায় মনোভাব প্রকাশের চেষ্টা করা হয়। তাই গত বছর থেকে শিলচর রোটারি ক্লাবের সাপ্তাহিক বৈঠকে তাঁরা বাংলাতেই কথা বলেন বলে সুরমিতা জানান। তিনি ইনার হুইল ক্লাবের বাঙালিয়ানাকে সাধুবাদ জানান।

ইনার হুইল ক্লাবের এ বারের ডিস্ট্রিক্ট চেয়ারম্যান অনিন্দিতা দে শিলচর ক্লাবেরই সদস্যা। তিনিই শুক্রবারের অনুষ্ঠানে ছিলেন প্রধান অতিথি। অনিন্দিতা বলেন, বিশ্ব জুড়ে নানা রোগশোকের প্রকোপ। এর সঙ্গে পাল্লা দিয়ে রাজনীতিতেও কেমন এক অসুস্থতা। এই সময়ে মানবিক দৃষ্টিভঙ্গিতে মানুষের পাশে দাঁড়ানো খুব জরুরি।

অনিন্দিতাই মোড়ক খুলে ইনার হুইল ক্লাবের মুখপত্র ‘সৃষ্টি’র আনুষ্ঠানিক উন্মোচন করেন। হিমন্ত বিশ্ব শর্মা, পরিমল শুক্লবৈদ্য, দীপায়ন চক্রবর্তী, রোহনকুমার ঝা, মমতা গুপ্তার শুভেচ্ছা বার্তা সংবলিত মুখপত্রটি সম্পাদনা করেছেন মিনু চৌধুরী। অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন নতুন সম্পাদক মধুপর্ণা বসাক এবং সক্ষমের উত্তর-পূর্ব কর্মকর্তা মিঠুন রায়।

টিম মধুমিতা-মধুপর্ণায় সহ-সভাপতি হয়েছেন মৌমুমী সাহা, সহ-সম্পাদক অঙ্কিতা ঘোষ, কোষাধ্যক্ষ মৌমিতা গুপ্ত, আইএসও শম্পা বণিক এবং সিএলসিসি ড. রুমা পাল। প্রথা অনুযায়ী সদ্য বিদায়ী সভাপতি সুধা মুন্দ্রাও রয়েছেন এই টিমে।

নতুন কমিটি শুক্রবার দায়িত্ব নিলেও বৃহস্পতিবারই তাঁরা কর্মকাণ্ড শুরু করে দিয়েছেন। মেহেরপুরের মঙ্গল পান্ডে চকের সৌন্দর্যায়নের দায়িত্ব তাঁরা স্বেচ্ছায় নিজেদের কাঁধে তুলে নিয়েছেন। দল বেঁধে সেখানে গিয়ে বৃক্ষরোপণ করেন। শুক্রবার আর এক নতুন কর্মসূচি নেন তাঁরা। শিলচর সরকারি বালিকা বহুমুখি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী প্রতিমা মালাকার জন্ম থেকে শারীরিক সমস্যায় ভুগছে। একটি পা না থাকায় ক্রাচে ভর করে তাঁকে স্কুলে যাতায়াত করতে হয়। পরিবারের আর্থিক অবস্থাও ভালো নয়। ইনার হুইল ক্লাব তার পাশে দাঁড়ায়। প্রতিমার সারা বছরের টিউশন ফি তারাই মেটাবেন বলে মধুমিতা ঘোষণা করেন। ক্লাবের তরফে অনুষ্ঠানেই এর একটি অংশ প্রদান করা হয়।

আর এক ছয় বছরের শিশু মণিদীপা দাস কানে শুনতে পায় না। তাকে শ্রবণযন্ত্র কিনে দেওয়া হয় এ দিন।

শিলচর ইনার হুইল ক্লাবের এই দায়িত্ব হস্তান্তর পর্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রোটারি ক্লাবের প্রাক্তন অ্যাসিস্ট্যান্ট গভর্নর চিরঞ্জিত ঘোষ, ডা. অমিত কালোয়ার, সুমিতা সোম, মনোজকুমার পাল প্রমুখ।

একই অনুষ্ঠানে রোটারেক্ট ক্লাব অফ শিলচরের তরফে শিলচর ইনার হুইল ক্লাব ও জেলা চেয়ারম্যান অনিন্দিতা দে’কে সংবর্ধনা জানানো হয়৷ তাঁর হাতে স্মারক তুলে দেন রোটারেক্ট ক্লাব শিলচরের নতুন সভাপতি দেবাশিস দে সহ সুহান আহমেদ স্বপ্নীল, কৃষ্ণ দাস, মাহিন মাহবুব মজুমদার ও উপমা দাস৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker