Barak UpdatesHappeningsBreaking News

লোকগণনায় মাতৃভাষা: আজমলের মন্তব্যের প্রতিবাদ জানাল সিআরপিসিসি

এনআরসি নিয়ে দেবশর্মার ফরমানে উদ্বেগ

১৫ ডিসেম্বর: চূড়ান্ত এনআরসি-তেও ত্রুটি রয়েছে, এই মন্তব্য করে বর্তমান রাজ্য সমন্বয়ক হীতেশ দেবশর্মার এনআরসি থেকে বহু মানুষের নাম ছেঁটে ফেলার যে ফরমান জারি করছেন এতে গভীর উদ্বেগ প্রকাশ করে সিআরপিসিসি, আসাম-এর কেন্দ্রীয় কমিটি। সভাপতি তপোধীর ভট্টাচার্য জানান, উগ্র-প্রাদেশিকতাবাদী শক্তি ও বর্তমান সরকার ভাষিক ও ধর্মীয় সংখ্যালঘুদের নাগরিকত্ব নিয়ে ছিনিমিনি খেলছে। যে সরকার এনআরসি প্রক্রিয়া চলাকালে সুপ্রিম কোর্টের দোহাই তুলে প্রক্রিয়ায় থাকা ত্রুটিগুলোর বিরুদ্ধেও কোনও কথা বললে বাধা দিয়েছে, সেই সরকারের ক্যাবিনেট মন্ত্রীরা এখন এনআরসি তালিকা বাতিল করে নতুন ভাবে এনআরসি করার কথা বলছেন। এতেই স্পষ্ট, রাজ্যের ভাষিক ও ধর্মীয় সংখ্যালঘুদের নাগরিকত্ব সহ সমস্ত সাংবিধানিক অধিকার কেড়ে নিতে সরকার বদ্ধপরিকর।

সিআরপিসিসি আসাম সরকারের এ ধরনের জঘন্য কারসাজির তীব্র নিন্দা ও ধিক্কার জানায়। সংগঠনের পক্ষ থেকে সরকারকে ভাষিক ও ধর্মীয় সংখ্যালঘুদের নাগরিকত্ব সহ সমস্ত সাংবিধানিক স্বীকৃতি অক্ষুণ্ণ রাখতে জোরালো দাবি জানানো হয়।

সাংসদ বদরউদ্দিন আজমলের মাতৃভাষা সংক্রান্ত বিতর্কিত মন্তব্যেরও তীব্র প্রতিবাদ জানায় এরা৷ বলেন, ২০২১ সনের লোকগণনায় রাজ্যের সাধারণ মানুষ তাদের মাতৃভাষা কী লেখাবেন, তা তাদের একান্ত ব্যক্তিগত ব্যাপার। কোনও নেতার এ ব্যাপারে মন্তব্য করা উচিত নয়৷ কারণ মাতৃভাষার মর্যাদা রক্ষার ব্যাপারে রাজ্যের জনগণের যথেষ্ট জ্ঞান ও বুদ্ধি রয়েছে। দীর্ঘ বছর ধরে রাজ্যের উগ্র-প্রাদেশিকতাবাদী শক্তি ভাষিক সংখ্যালঘুদের মাতৃভাষার মর্যাদা কেড়ে নেওয়ার চক্রান্ত চালিয়ে যাচ্ছে, নির্বাচনে কতগুলো আসন লাভের লোভে বদরউদ্দিন আজমল উগ্র-প্রাদেশিকতাবাদীদের চক্রান্ত বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছেন, যা অত্যন্ত দুঃখজনক এবং চূড়ান্ত অসাংবিধানিক৷ তপোধীরবাবুর কথায়, তা অসহিষ্ণুতার নগ্ন দৃষ্টান্ত, গণতান্ত্রিক মূল্যবোধের মূলেই কুঠারাঘাত করে৷ আজমলকে এ ধরনের মন্তব্য ভবিষ্যতে করা থেকে বিরত থাকতে সংগঠনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker