India & World UpdatesAnalyticsBreaking News

রাহুল গান্ধীর বিরুদ্ধে সাজা বহাল রাখল সুরাটের আদালত

আহমেদাবাদ, ২০ এপ্রিল : ‘মোদি পদবি’ মামলায় দোষী সাব্যস্ত হওয়া কংগ্রেস নেতা রাহুল গান্ধীর জন্য আরেক বড় ধাক্কা। সাজা স্থগিতের আবেদনে সাড়া দিল না সুরাটের দায়রা আদালত। পিটিশনে ‘মোদি পদবি’ নিয়ে করা মন্তব্যে ফৌজদারি মানহানির মামলায় নিজের সাজা স্থগিত করার দাবি জানিয়েছিলেন রাহুল গান্ধী। কিন্তু বৃহস্পতিবার আদালত তা প্রত্যাখ্যান করেছে। সুরাটের দায়রা আদালতের বিচারক রবিন মোঘেরা এ দিন রাহুল গান্ধীর দু’বছরের সাজা স্থগিত করার আবেদনের উপর রায় ঘোষণা করেন। মামলায় রাহুলের সাজা পরিবর্তন করা হয়নি এবং আবেদনটি খারিজ করা হয়েছে। এখন রাহুল গান্ধীর আইনজীবীরা হাইকোর্টে আবেদন জানাতে যাচ্ছেন।

উল্লেখ্য, মোদি পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করায় রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড দিয়েছিল সুরাটের দায়রা আদালত। চলমান মানহানির মামলায় আদালত তাঁকে দোষী সাব্যস্ত করে গত ২৩ মার্চ  ‘অপরাধমূলক মানহানির’ মামলায় দোষী সাব্যস্ত করে।

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানায় রেখে রাহুল গান্ধী স্লোগান তুলেছিলেন, ‘চৌকিদার চোর হ্যায়’। কর্নাটকে প্রচারে গিয়ে রাহুল প্রশ্ন তুলেছিলেন, ‘‘সব চোরেদের পদবি ‘মোদি’ হয় কেন?’’ আইপিএল কেলেঙ্কারিতে অভিযুক্ত ললিত মোদি, ব্যাঙ্ক-ঋণ মামলায় ‘পলাতক’ নীরব মোদির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তুলনা টেনেছিলেন তিনি। ওই ঘটনায় রাহুলের বিরুদ্ধে ‘পদবি অবমাননার’ অভিযোগে মানহানি মামলা করেছিলেন গুজরাটের বিজেপি নেতা পূর্ণেশ মোদি। মামলাকারীর অভিযোগ ছিল, গোটা মোদি সম্প্রদায়কে অপমান করেছেন রাহুল। ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ও ৫০০ ধারায় মামলা হয়। সেই মামলাতেই দোষী সাব্যস্ত হয়েছেন রাহুল গান্ধী। তবে সাজা শোনানোর পর সে সময় জামিন পেয়ে যাওয়ায় রাহুলকে আর জেলে যেতে হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker