Barak UpdatesHappeningsBreaking News

শিলচর মেডিক্যালে আই ব্যাঙ্ক হওয়ায় দেখার সুযোগ পেলেন ১৪ জন

ওয়েটুবরাক, ৩ সেপ্টেম্বর : রাষ্ট্রীয় অন্ধত্ব নিবারণ পক্ষ উপলক্ষে শিলচর মেডিক্যাল কলেজের আই ব্যাঙ্কের আয়োজনে তথা ডিডিআরসি কাছাড় ও সক্ষম কাছাড় জেলা কমিটির যৌথ সহযোগিতায় অন্ধত্ব নিবারণ ও চক্ষুদানের প্রয়োজনীয়তা বিষয়ে এক রাজ্য স্তরের আলোচনা সভা অনুষ্ঠিত হয় । তাতে মুখ্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিলচর মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডাঃ ভাস্কর গুপ্ত৷ সুপারিন্টেন্ডেন্ট ডাঃ অভিজিত স্বামী, সহকারী সুপারিন্টেন্ডেন্ট ডাঃ বিকাশ শান্ডিল্য, সক্ষম দক্ষিণ অসম প্রান্তের সভাপতি ডাঃ প্রসেনজিৎ ঘোষ, চক্ষু বিভাগের প্রধান ডাঃ রুমা দাস এবং সক্ষমের উপদেষ্টা তথা বিএসএনএলের অবসরপ্রাপ্ত এসডিই শঙ্কর দাস ছিলেন বিশেষ অতিথি ।

শুরুতেই স্বাগত ভাষণ রাখেন বিভাগীয় প্রধান ডাঃ রুমা দাস । তিনি জানান, শিলচর মেডিক্যাল কলেজের আই ব্যাঙ্কে এখন পর্যন্ত ১৪ জনের চক্ষু প্রতিস্থাপন করা হয়েছে এবং এরা প্রত্যেকেই এখন সুস্থভাবে দেখতে পারেন । সক্ষম সভাপতি ডাঃ প্রসেনজিৎ ঘোষ তার ভাষণে উল্লেখ করেন, কীভাবে সক্ষম সংস্থা সমস্ত দেশ জুড়ে কর্ণিয়া অন্ধত্ব মুক্ত ভারত অভিযান চালিয়ে যাচ্ছে । এই সংস্থার চেষ্টায় সমস্ত দেশে প্রায় ২৮টি আই ব্যাঙ্ক কাজ করে চলেছে নিরন্তর । তিনি জানান, সক্ষমের উদ্যোগে সমস্ত দেশ জুড়ে এখন পর্যন্ত প্রায় পঞ্চাশ লক্ষ মানুষ মৃত্যুর পর নেত্রদানের অঙ্গীকার করেছেন । মুখ্য অতিথির ভাষণে ডাঃ ভাস্কর গুপ্ত শিলচর মেডিক্যাল কলেজের আই ব্যাঙ্কের টিমকে তাদের সফলতার জন্য অভিনন্দন জানান । তিনি বলেন, ১৪টি মানুষের জীবনে আলোর রশ্মি ফিরেছে সকলের যৌথ প্রচেষ্টায় । আমাদের মত অঞ্চলে তা অনেক বড় ব্যাপার । তিনি সক্ষম সংস্থার কথা উল্লেখ করে বলেন, এই সংস্থা দেশব্যাপী দিব্যাঙ্গদের জন্য অনেক ভালো কাজ করছে । অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডাঃ অভিজিত স্বামী, ডাঃ বিকাশ শান্ডিল্য, শঙ্কর দাস প্রমুখ।

মুখ্য অতিথির ভাষণের পর কর্ণিয়া প্রতিস্থাপন করা দুজনকে সম্মান জানানো হয় । এছাড়াও দুজন দৃষ্টিহীন মানুষকে ইলেকট্রনিক সেন্সর ব্লাইন্ড স্টিক প্রদান করে ডিডিআরসি কাছাড় ও সক্ষম । আই ব্যাঙ্কের ইনচার্জ ডাঃ পার্থ প্রতিম রায় এর ধন্যবাদ জ্ঞাপনের পর অনুষ্ঠানের প্রথম পর্বের সমাপ্তি ঘটে৷ দ্বিতীয় পর্বে চক্ষু প্রতিস্থাপন নিয়ে ভার্চুয়াল মোডে স্লাইড প্রেজেন্টেশন করে বিভিন্ন খুঁটিনাটি বিষয়ে বক্তব্য রাখেন গৌহাটি শঙ্কর নেত্রালয়ের কর্ণিয়া বিশেষজ্ঞ ডাঃ জ্ঞানাঙ্কুর মেধি ও শিলচর মেডিকেল কলেজের চক্ষু বিভাগের সরকারী অধ্যাপক ডা. পি জে দাশ । ছাত্রছাত্রীদের প্রশ্নোত্তর পর্বের পর অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন ডা. নীলাঞ্জন ঠাকুর ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker