Barak UpdatesHappeningsBreaking News

মিছিলে হাঁটলেন শিলচরের বিজ্ঞানপ্রেমী জনতা

ওয়েটুবরাক, ১০ আগস্ট : ইন্ডিয়া মার্চ ফর সায়েন্স, শিলচর চাপ্টারের আহ্বানে শিলচরের রাঙ্গিরখাড়িস্থিত ভাষাশহিদ বেদীর পাদদেশ থেকে অম্বিকাপট্টি পর্যন্ত বিজ্ঞানপ্রেমী জনসাধারণ বুধবার মিছিল করে৷ তারা মিছিল থেকে বিজ্ঞানমনস্কতা বৃদ্ধির জন্য সরকারকে সচেষ্ট হতে আহ্বান জানান।

সংগঠনের শিলচর চাপ্টারের আহ্বায়ক কৃষাণু ভট্টাচার্য মিছিলের সূচনায় বলেন, ২০১৭ সাল থেকে গোটা বিশ্বের বৈজ্ঞানিক ও বিজ্ঞানপ্রেমী জনসাধারণ বিজ্ঞানভিত্তিক চিন্তাভাবনাকে উর্ধ্বে তুলে ধরার সংকল্প নিয়ে মার্চ ফর সায়েন্স-এর আয়োজন করে চলেছে। ভারতেও ‘ইন্ডিয়া মার্চ ফর সায়েন্স’ – আবেদনের ভিত্তিতে ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত ৯ আগস্ট তারিখে বৈজ্ঞানিক, ধৰ্মনিরপেক্ষ, গণতান্ত্ৰিক, বিজ্ঞানমনস্ক যুক্তিবাদী মানুষ পথে নেমে বিজ্ঞানমনস্কতা গড়ে তোলা ও অন্ধবিশ্বাস, কুসংস্কারের বিরূদ্ধে আওয়াজ তুলেছেন। কিন্তু ২০২০ ও ২০২১ সালের কোভিড মহামারি মারাত্মক প্রভাব বিস্তারের ফলে পথ চলার পরিবর্তে অনলাইনের মাধ্যমে নিজেদের মতামতকে তুলে ধরার চেষ্টা হয়েছে।

শিলচর সরকারি বালক উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন অধ্যক্ষ দীপঙ্কর চন্দ বলেন, ‘ইন্ডিয়ান নলেজ সিস্টেম’ চালুর নামে জাতীয় শিক্ষানীতি, ২০২০ এর মাধ্যমে শিক্ষাঙ্গনে মধ্যযুগীয় সামন্তীয়  কুসংস্কার, অন্ধবিশ্বাসকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। তিনি বলেন, ১৯৬৮ সালেই কেন্দ্র সরকার প্রতিশ্রুতি দিয়েছিল, দেশের জিডিপি’র ১০ শতাংশ শিক্ষা খাতে এবং ৩ শতাংশ গবেষণা খাতে খরচ করা হবে। বর্তমানে  জিডিপি’র মাত্র ০.৮ % গবেষণা খাতে খরচ হচ্ছে।

হিউম্যান সায়েন্স ফোরামের ফারুক লস্কর বলেন, বিজ্ঞানের মৌলিক গবেষণা সরকারি সাহায্যের অভাবে ক্রমশ কমে যাচ্ছে এবং ভারতের অবস্থান বিশ্বের গবেষণার ক্ষেত্রে ক্রমশ পিছিয়ে পড়ছে। দেশের বর্তমান সরকার মানব সভ্যতার অগ্রগতির প্রয়োজনে গবেষণা খাতে খরচ কমিয়ে অবৈজ্ঞানিক, যুক্তিহীন বিষয়ের পাঠ্যক্রম চালু ও গবেষণার জন্য বাজেট বরাদ্দ করছে।

অরিন্দম দেব বলেন, বিশ্বের পরিবেশ বৈজ্ঞানিকরা বিশ্ব উষ্ণায়ণ, আবহাওয়া পরিবর্তন নিয়ে যখন খুব উদ্বিগ্ন তখন সরকারের অবহেলা ও উদাসীনতার আমাদের দেশ বিশ্বের ১৮০ দেশের মধ্যে চালানো ‘এনভায়রেনমেন্ট পারফরমেন্স ইন্ডেক্সে’ ১৮০ তম স্থানে রয়েছে। এই অবস্থায় দেশের বিজ্ঞানপ্রেমী, পরিবেশপ্রেমী ও যুক্তিবাদী মানুষ চুপ থাকতে পারে না।

‘মার্চ ফর সায়েন্স, শিলচর চাপ্টার’র এই মিছিলে এ ছাড়াও উপস্থিত ছিলেন ড. পরিতোষ চন্দ্র দত্ত, সুব্রত চন্দ্র নাথ, দীপক সেনগুপ্ত, ভবতোষ চক্রবর্তী, তপোজ্যতি ভট্টাচার্য, সুকল্পা দত্ত, হানিফ আহমেদ বড়ভূঁইয়া, হিল্লোল ভট্টাচার্য, মধুমিতা দেব, রাহুল রায়, আদিমা মজুমদার, প্রজ্ঞা অন্বেষা, বিবেক আচার্য প্রমুখ৷ ছিলেন ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি, পিপলস্ সায়েন্স সোসাইটি, হিউম্যান সায়েন্স ফোরাম, আরণ্যক, ফোরাম ফর সোশ্যাল হারমনি সহ বিভিন্ন সংগঠনের সদস্যরা।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker