NE UpdatesHappeningsBreaking News

মণিপুর হিংসায় সব মামলার শুনানি হবে অসমে, সুপ্রিম নির্দেশ

ওয়েটুবরাক, ২৬ আগস্ট : মণিপুর হিংসায় সিবিআইয়ের দায়ের করা সব মামলার শুনানি হবে অসমে। শুক্রবার এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে ভার্চুয়ালি শুনানি হতে পারেও বলেও দেওয়া হয়েছে ইঙ্গিত। এ ব্যাপারে মণিপুরে ইন্টারনেট পরিষেবা যাতে স্বাভাবিক থাকে, তার জন্য রাজ্য সরকারকে নিশ্চিত করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। সিবিআইয়ের দায়ের করা মামলা কোন নিম্ন আদালতে হবে, তা চূড়ান্ত করার ভার গুহাহাটি হাইকোর্টের উপর ন্যস্ত করেছে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় নেতৃত্বাধীন বেঞ্চ। হিংসার ঘটনায় জড়িত সন্দেহভাজনদের রিমান্ডে নেওয়া, অভিযুক্ত ও সাক্ষীদের শুনানি সবই গুয়াহাটির নিম্ন আদালতেই হবে বলে জানানো হয়েছে৷

শুনানির সময় হিংসার শিকার ব্যক্তিদের মণিপুর থেকে অসমে সাক্ষ্য দিতে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেন সিনিয়র অ্যাডভোকেট কলিন গনসালভেল এবং অ্যাডভোকেট বৃন্দা গ্রোভার। এর পরই সাক্ষ্যদানের জন্য অসমে যেতে ইচ্ছুকদের যাতে বাধা দেওয়া না হয় এবং তাদের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্যও নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

পুরো বিচার প্রক্রিয়া এবং তার সঙ্গে যুক্ত বিষয়গুলি তদারকির ভার গুয়াহাটি হাইকোর্টের প্রধান বিচারপতির উপর ন্যস্ত করেছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। সেই সঙ্গে গুয়াহাটি হাইকোর্টের প্রধান বিচারপতিকে বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট এবং দায়রা জজের পদমর্যাদায় এক বা একাধিক অফিসারকে বিচারের জন্য মনোনীত করতে বলা হয়েছে।

ফৌজদারি কার্যবিধির ধারা ১৬৪ ধারার অধীনে সাক্ষীদের বক্তব্য মণিপুরের স্থানীয় ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে রেকর্ড করার অনুমতি দেওয়া হয়েছে। আর এই ম্যাজিস্ট্রেট নিয়োগের ভার দেওয়া হয়েছে মণিপুর হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে। সেই সঙ্গে মণিপুর-ভিত্তিক ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে পরীক্ষা শনাক্তকরণ প্যারেড পরিচালনা করা যেতে পারে বলে জানিয়েছে শীর্ষ আদালত।
উল্লেখ্য, মণিপুর হিংসার ঘটনার তদন্তে ৫৩ সদস্যের একটি দল গঠন করেছে সিবিআই৷ এই দলে রয়েছেন ২৯ জন মহিলাও। পুরো তদন্ত তত্ত্বাবধান করছেন সিবিআইয়ের ডিরেক্টর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker