Barak UpdatesHappenings

ভাষাশহিদ দিবস পালন করল এসইউসিআইর শাখা সংগঠনগুলি

১৯ মে: মাতৃভাষা আন্দোলনের অমর শহিদদের যথাযোগ্য মর্যাদা সহকারে স্মরণ করল এআইডিএসও, এআইডিওয়াইও, এআইএমএসএস এবং কমসোমলের কাছাড় জেলা কমিটি ।

মঙ্গলবার সকাল সাড়ে ছয়টায় রেলস্টেশনের শহিদ বেদীতে মাল্যদান করেন এআইডিএসও’র সহ -সভাপতি প্রশান্ত ভট্টাচার্য, জেলা সম্পাদক গৌর চন্দ্র দাস সহ সংগঠনের কর্মীরা । সকাল আটটায় শ্মশান ঘাটের শহিদ স্মৃতিস্তম্ভে মাল্যদান করে একাদশ শহিদকে শ্রদ্ধা জানানো হয় । বেলা দশটায় সংগঠনের জেলা কার্যালয়ের সামনে অস্থায়ী শহিদবেদী স্থাপন করে সংগঠনের কর্মীরা মাল্যদান করেন । সেখানে উপস্থিত সদস্যদের সামনে এআইডিএসও’র নেতৃবৃন্দ বক্তব্য রাখেন৷ তারা বলেন, স্বাধীনতার পর থেকেই বহুভাষিক রাজ্য আসামে বসবাসকারী ভাষিক সংখ্যালঘুদের মাতৃভাষার মর্যাদা কেড়ে নেওয়ার চক্রান্ত শুরু হয় ।

১৯৬০ সালে তদানীন্তন কংগ্রেস সরকার রাজ্যে অসমিয়া ভাষাকে অন্যান্য ভাষিক মানুষের উপর জোর করে চাপিয়ে দিতে চায় । এর প্রতিবাদে রাজ্যের বিভিন্ন প্রান্তে আন্দোলন ছড়িয়ে পড়ে, কিন্তু বরাক উপত্যকায় এই আন্দোলনের তীব্রতা ছিল ব্যাপক । ১৯৬১ সালের ১৯ শে মে কুখ্যাত ভাষা আইন প্রত্যাহার করার দাবিতে সত্যাগ্রহ আন্দোলনে নিরস্ত্র মানুষের উপর তদানীন্তন কংগ্রেস সরকারের পুলিশ নির্বিচারে গুলি চালনা করলে এগারো জন শহিদ হোন । তারা এও বলেন, সেই আন্দোলনের চাপে সরকার ভাষা বিল প্রত্যাহার করলেও আগ্রাসন থেমে থাকেনি । বর্তমানে উগ্র-প্রাদেশিকতাবাদীদের চক্রান্তে রাজ্যের ভাষিক সংখ্যালঘুদের সাংবিধানিক অধিকার কেড়ে নিতে চলছে ।

করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে প্রতিবারের মতো এবার সংগঠনের তরফে মিছিল না করে সংগঠনগুলোর কর্মী সমর্থকরা কমলা ভট্টাচার্য’র মূর্তির পাদদেশ থেকে হেঁটে দুপুর দুটো পঁয়ত্রিশ মিনিটে গান্ধীবাগে প্রবেশ করে শহিদ মিনারে পুষ্পস্তবক

অর্পণ করেন এআইএমএসএস’র জেলা সম্পাদিকা দুলালী গাঙ্গুলী, এআইডিওয়াইও’র জেলা সম্পাদক বিজিত কুমার সিংহ, এসইউসিআই ( কমিউনিস্ট ) দলের কাছাড় জেলা কমিটির পক্ষ থেকে নকুল রঞ্জন পাল, এআইডিএসও’র পক্ষ থেকে পল্লব ভট্টাচার্য প্রমুখ । সংগঠনগুলির পক্ষ থেকে ধোয়ারবন্দ বাজারের শহিদ স্মৃতিস্তম্ভে মাল্যদান করেন পরিতোষ ভট্টাচার্য, গৌরিশ দেব, স্বাগতা ভট্টাচার্য, রীতা বাগতি প্রমুখ । এ ছাড়াও এআইডিএসও’র পক্ষ থেকে কনকপুর, আশ্রম রোড, শ্রীকোনা, দুধপাতিল ইত্যাদি স্থানেও অস্থায়ী শহিদবেদী স্থাপন করে মাল্যদান, ছোট সভা ইত্যাদি করেন সংগঠনের কর্মী সমর্থকরা৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker