NE UpdatesHappeningsBreaking News

বিপ্লব শর্মা কমিটির রিপোর্ট গৃহীত, আসুর সন্তোষ

ওয়েটুবরাক, ৬ সেপ্টেম্বর : আসাম সরকার আগামী বছরের ১৫ এপ্রিলের মধ্যে আসাম চুক্তির ৬ নং ধারা বাস্তবায়নের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক কর্তৃক নিযুক্ত উচ্চ-ক্ষমতাসম্পন্ন কমিটির রিপোর্ট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।

২০২০ সালের ফেব্রুয়ারিতে, বিচারপতি (অবসরপ্রাপ্ত) বিপ্লব শর্মার কমিটি ৬ নং ধারা  বাস্তবায়নের জন্য একটি ৯১ পৃষ্ঠার প্রতিবেদন চূড়ান্ত করে৷ প্রতিবেদনটি রাজ্য সরকারের কাছে সে বছরেরই ২৫ ফেব্রুয়ারি জমা দেওয়া হয়েছিল৷

চার বছরেরও বেশি সময় পরে বুধবার রাজ্য মন্ত্রিসভা লখিমপুরে ওই রিপোর্টের ৬৭টি সুপারিশের মধ্যে ৫৭টি বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে।

বৈঠকের পরে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, বিচারপতি (অবসরপ্রাপ্ত) বিপ্লব শর্মার নেতৃত্বাধীন কমিটির রিপোর্ট “বিশদভাবে” দেখার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

“কমিটি যখন তাদের সুপারিশ পেশ করেছিল, আমরা বিষয়টি অধ্যয়নের জন্য তিন বছর সময় চেয়েছিলাম। আজ আমরা প্রতিবেদনটি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এবং এটি পরীক্ষা করার পরে, আমরা কমিটির ৬৭টি সুপারিশের মধ্যে ৫৭টি বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছি, যা রাজ্য সরকারের আওতাভুক্ত।”

“আসামের মানুষ দীর্ঘদিন ধরে এর জন্য অপেক্ষা করছে৷ এ বার বিচারপতি বিপ্লব শর্মা কমিটির সুপারিশের প্রক্রিয়া শুরু হয়েছে,” বললেন তিনি।

বাকি দশটি সুপারিশ কেন্দ্রীয় সরকারের আওতাভুক্ত৷ তাই সেগুলি নিয়ে নয়াদিল্লির সাথে আলোচনা হবে৷ এ কথা জানিয়ে শর্মা আরও বলেন, “কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে এই সুপারিশগুলির মধ্যে একটি বা দুটি বাস্তবায়ন করেছে এবং বাকিগুলি কার্যকর করার জন্য আলোচনা করা হবে।”

তিনি বলেন, সরকার সুপারিশগুলি সফলভাবে বাস্তবায়নের জন্য একটি রোডম্যাপও প্রস্তুত করেছে।

আসুর সভাপতি উৎপল শর্মা বলেছেন,  সরকারের এই সিদ্ধান্ত ইতিবাচক৷ এই সুপারিশগুলি বাস্তবায়নের জন্য রাজ্যকে তাঁরা সমস্ত ধরনের সহায়তা করবেন। “আসাম আন্দোলনের ছয় বছর এবং আসাম চুক্তির ৪০-৪৫ বছর ধরে আসামের মানুষ আসাম চুক্তির ৬ নং ধারা  বাস্তবায়নের জন্য দাবি করছিল,” বললেন আসু সভাপতি৷ তাঁর কথায়, চুক্তির প্রতিটি ধারা প্রাসঙ্গিক এবং আসামের আদিবাসীদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য একটি বড় পদক্ষেপ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker