Barak UpdatesHappeningsBreaking News

বিদ্যুৎ বিলের বিরুদ্ধে শিলচরে কনভেনশন, কমিটি গঠিত

ওয়েটুবরাক, ১০ সেপ্টেম্বর : নিয়মিত বিদ্যুৎ সরবরাহ, অস্বাভাবিক বিদ্যুৎ বিল প্রদান বন্ধ করা, বিকল ট্রান্সফরমার দ্রুত মেরামত ও চূড়ান্ত জনবিরোধী বিদ্যুৎ সংশোধনী বিল ২০২২ বাতিল করা, বিদ্যুৎ শিল্পের বেসরকারিকরণ বন্ধ করা, বিদ্যুতের মাশুল বৃদ্ধি রোধ এবং বিদ্যুৎ পরিষেবার সার্বিক উন্নয়নের দাবিতে আজ শনিবার কাছাড় জেলা বিদ্যুৎ গ্ৰাহকদের একটি কনভেনশন শিলচরের পেনশনার্স ভবনে অনুষ্ঠিত হয়। অল আসাম ইলেকট্রিসিটি কনজিউমার্স অ্যাসোসিয়েশনের কাছাড় জেলা ইউনিটের  সদস্য অঞ্জন কুমার চন্দ বিদ্যুৎ গ্রাহক অভিবর্তনের মূল প্রস্তাব উত্থাপন করেন। প্রস্তাবের সমর্থনে বক্তব্য রাখেন কার্তিক সাহা, লুৎফর রহমান বড়ভূইয়া, কনক পাল, হানিফ আহমেদ বড়ভূঁইয়া, রামকুমার বাকতি, আলকাস উদ্দিন প্রমুখ। এছাড়াও বক্তব্য রাখেন কো-অর্ডিনেশন কমিটি অফ ইলেকট্রিসিটি ইঞ্জিনিয়ার, এমপ্লয়িজ, পেনশনার্স এর অন্যতম আহ্বায়ক যথাক্রমে শুভেন্দু সূত্রধর, নির্মল কুমার দাস, তাপস রঞ্জন আয়ন।

এদিনের মুখ্য বক্তা সংগঠনের সর্ব ভারতীয় কমিটির সহ-সভাপতি অজয় আচাৰ্য বলেন, বর্তমান সময়ে বিদ্যুৎ অতি গুরুত্বপূর্ণ একটি পরিষেবা হলেও সাধারণ গ্রাহকরা নানা ধরনের হয়রানির শিকার হচ্ছেন। অস্বাভাবিক বিদ্যুৎ বিল প্রদানের ঘটনা প্রায়ই ঘটে চলেছে, এছাড়াও বিকল ট্রান্সফরমার মেরামতির কাজে অহেতুক ঢিলেমি, বিদ্যুৎ সরবরাহে ঘাটতি, নতুন সংযোগ নেওয়ার ক্ষেত্রেও নানা ধরনের অসুবিধা ইত্যাদি রয়েছেই। বর্তমানে আসামের গ্রাহকরা যে মাশুল প্রদান করেন তাও যথেষ্ট, কিন্তু বিদ্যুৎ ক্ষেত্রের বেসরকারীকরণের জন্য কেন্দ্রীয় সরকার যে মরিয়া চেষ্টা চালাচ্ছে তা বাস্তবায়িত হলে সাধারণ মানুষের পক্ষে বিদ্যুতের দাম বহন করা সম্ভবপর হবে না। করোনা মহামারি ও লকডাউনের মধ‍্যেই কেন্দ্রীয় সরকার বিদ্যুৎ গ্রাহকদের মতামত না নিয়ে জনবিরোধী বিদ্যুৎ সংশোধনী বিল-২০২১ সংসদে পাশ করানোর চেষ্টা করেছিল। এই সংশোধনী বিল বিদ্যুতকে অত্যাবশ‍্যকীয় পরিষেবা থেকে সর্বোচ্চ মুনাফা লুটার পণ্যে পরিণত করে বন্টন ব্যবস্থাকে পুরোপুরি একচেটিয়া পুঁজিপতিদের হাতে তুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে। জনগণের ট্যাক্সের লক্ষ লক্ষ কোটি টাকায় গড়ে ওঠা সরকারি বন্টন ব্যবস্থার পরিকাঠামো ব‍্যবহার করে পুঁজিপতিদের ব্যবসা করার সুযোগ দিতেই এই বিলকে গত ৮ আগস্ট সংসদে পেশ করে।

তিনি এও বলেন, এই বিল আইনে পরিণত হলে সাধারণ মানুষ বিদ‍্যুৎ পরিষেবা পাওয়া থেকে বঞ্চিত হবে। তিনি এর বিরুদ্ধে আপামর জনসাধারণকে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান। অভিবর্তন থেকে মন্মথ নাথকে সভাপতি, চাম্পালাল দাস ও দিলীপ নাথকে সহ -সভাপতি এবং অঞ্জন কুমার চন্দকে সম্পাদক মনোনীত করে ১৫ সদস্য বিশিষ্ট অল আসাম ইলেকট্রিসিটি কনজিউমার্স অ্যাসোসিয়েশনের কাছাড় জেলা কমিটি গঠন করা হয়। নবগঠিত কমিটির পক্ষ থেকে সাম্প্রতিক কালে বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যু হওয়া প্রতিটি ঘটনার তদন্ত করে দোষীদের শাস্তি প্ৰদান ও মৃত ব্যক্তির নিকটাত্মীয়দের পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদানের দাবি উত্থাপন করা হয়। এছাড়াও আগামীতে বিদ্যুৎ সংশোধনী বিল, ২০২২ বাতিল সহ বিদ্যুৎ গ্ৰাহকদের সমস্যা সমাধানের দাবিতে শক্তিশালী গ্রাহক আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker