Barak UpdatesHappeningsCultureBreaking News

বাংলা সাহিত্য সভা ও শিশুতীর্থের সমন্বয়ে বর্ষবরণ

ওয়ে টু বরাক, ২৭ এপ্রিল ঃ বাংলা সাহিত্য সভা অসমের শিলচর শাখা এবং শিশুতীর্থ হাইস্কুলের সমন্বয়ে গত বৃহস্পতিবার শিশুতীর্থ প্রেক্ষাগৃহে বাংলা বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল ১১টায় প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। প্রদীপ প্রজ্জ্বলনের সময়ে বিপ্লব বিশ্বাস প্রদীপ প্রজ্বলন বিষয়ক সংস্কৃত শ্লোক পাঠ করেন এবং সঙ্গে চলে শঙ্খ ও উলুধ্বনি। বাঙালির পরম্পরা মেনে অনুষ্ঠান শুরু হয়। সে অনুযায়ী অনুষ্ঠানে মঙ্গলঘট স্থাপন করা হয়। প্রদীপ প্রজ্জ্বলন করেন শিলচর শাখার সভাপতি সমরবিজয় চক্রবর্তী, অধ্যক্ষ মণিকা দেবরায়, সংস্থার রাজ্য যুগ্ম সম্পাদক সন্দীপন দত্তপুরকায়স্থ এবং সংগীতশিল্পী-শিক্ষক অনিমেষ দেব।

শিশুতীর্থের শিক্ষিকা ও ছাত্রীরা প্রথমে পরিবেশন করেন রবীন্দ্র সংগীত ‘এসো হে বৈশাখ’। দ্বিতীয়টি হল, ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ এবং তৃতীয়টি সত্যজিৎ রায়ের লেখা ও সুর করা ‘আহা কি আনন্দ আকাশে বাতাসে’। অনিমেষ দেব পরিবেশন করেন একটি ছিল নজরুলগীতি ও অন্যটি স্বরচিত। সংযুক্তা চৌধুরী পরিবেশন করেন পয়লা বৈশাখ সম্পর্কিত দুটি আধুনিক গান। যদু দাস এবং সাগর দাস কীর্তন গেয়ে শোনান। সকল গানে তবলা ও খোলে সহযোগিতা করেন সত্যজিৎ শীল।

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করে শোনান অনির্বাণজ্যোতি গুপ্ত এবং নিবেদিতা চক্রবর্তী। শিশুতীর্থের ছাত্রী সঙ্গীতা, রাজশ্রী ও সুপর্ণা একসঙ্গে আবৃত্তি করে শোনান রবীন্দ্রনাথের ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর’ কবিতাটি। একক কবিতা পাঠ করে শোনায় ছাত্র অভ্রাংশু। শিশুতীর্থের সংগীতের গ্রুপে ছিলেন শাশ্বতী দেব, মৌমিতা সোম এবং সুদর্শনা চক্রবর্তী। সঙ্গে ছিল ছাত্রী নীহারিকা, সুপ্রিয়া এবং পূর্ণা।

শিলচর শাখার সভাপতি সমরবিজয় চক্রবর্তী সংস্থার উদ্দেশ্য ও নববর্ষের তাৎপর্য সংক্ষেপে ব্যাখ্যা করেন। ধন্যবাদ জ্ঞাপন করেন সংস্থার রাজ্য যুগ্ম সম্পাদক সন্দীপন দত্ত পুরকায়স্থ। এর আগে সংস্থার থিম সং ‘ও আমার দেশের মাটি’। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন বাংলা সাহিত্য সভার সদস্যা সঙ্গীতা দত্ত চৌধুরী। এ দিনের এই মনোজ্ঞ অনুষ্ঠানে অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলা সাহিত্য সভার সাংগঠনিক সম্পাদক ড. বরুণজ্যোতি চৌধুরী, রাজ্য কমিটির সদস্য অরিন্দম চৌধুরী, যুব কমিটির আহ্বায়ক রোহিত চন্দ, অজয় দে প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker