Barak UpdatesHappeningsBreaking News

বাংলার ডিপ্লোমা: কোভিড বিধি মেনে অফ-লাইনেই পরীক্ষা নিচ্ছে বঙ্গসাহিত্য, আজ দ্বিতীয় পত্র

২৯ নভেম্বরঃ বরাক উপত্যকা বঙ্গসাহিত্য ও সংস্কৃতি সম্মেলন পরিচালিত দূরশিক্ষা কেন্দ্রের বাংলা ডিপ্লোমা কোর্সের এ বছরের প্রথম ষান্মাষিক পরীক্ষা আজ ২৯ নভেম্বর শুরু হয়েছে। অন্য বছরের মতই দুদিনের এই পরীক্ষা শিলচর ও করিমগঞ্জে অনুষ্ঠিত হচ্ছে। শিলচরের নরসিং হায়ার সেকেন্ডারি স্কুলে প্রথম দিনের পরীক্ষায় বসেছেন ৪০ জন পরীক্ষার্থী। করিমগঞ্জের বিপিন চন্দ্র পাল স্মৃতিভবনে পরীক্ষা দেন ১৩ জন পরীক্ষার্থী। সোমবার দ্বিতীয় পত্রের পরীক্ষা।

সম্পূর্ণ কোভিড বিধি মেনে এই পরীক্ষা অনু্ষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছেন নিবন্ধক ড. সব্যসাচী রায় ও পরীক্ষা নিয়ন্ত্রক সঞ্জীব দেবলস্কর।

প্রসঙ্গত, অসম সরকারের নিযুক্তিতে বরাক উপত্যকায় বাংলা, বড়োল্যান্ডে বড়ো এবং রাজ্যের অন্যত্র অসমিয়া ভাষা জানা বাধ্যতামূলক। সে জন্য খতিয়ে দেখা হয় মাধ্যমিক পরীক্ষায় ওই তিন বিষয়ের কোনওটি ছিল কিনা। এর পরই ইংরেজি বা অন্য মাধ্যমের ছাত্রছাত্রীদের নিযুক্তি নিয়ে প্রশ্ন ওঠে৷ তখন রাজ্য সরকার অসম সাহিত্য সভাকে অসমিয়া এবং বরাক উপত্যকা বঙ্গসাহিত্য ও সংস্কৃতি সম্মেলনকে বাংলা ভাষার ডিপ্লোমা কোর্স করানোর জন্য অনুমোদন জানায়। ফলে এই কোর্সের প্রতি অসমের বিভিন্ন অঞ্চলের অ-অসমিয়াদের আগ্রহ বেড়ে চলেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker