NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

বরাকে লোকাল ট্রেনের দাবিতে স্টেশনের সামনে বিক্ষোভ

৭ জানুয়ারি: বরাক উপত্যকায় লোকাল ট্রেন চালুর দাবিতে শিলচর রেলস্টেশনের সামনে বৃহস্পতিবার বিক্ষোভ দেখায় শিলচর-লামডিং ব্রডগজ রূপায়ণ সংগ্রাম কমিটি৷ তাদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে যাত্রীরেলের ভাড়া কমানো, পুরনো নিয়মে বিভিন্ন স্থানে যাত্রীরেল থামানো ইত্যাদি৷ বিক্ষোভ চলাকালে সেখানে বক্তব্য রাখেন সংগঠনের আহ্বায়ক অজয় রায়, নির্মল কুমার দাস, সাধন পুরকায়স্থ, মলয় ভট্টাচার্য, হরিদাস দত্ত প্রমুখ। তারা বলেন, কোভিড প্রটোকলের অজুহাত দেখিয়ে বরাক উপত্যকায় চলাচল করা সমস্ত লোকাল ট্রেন বন্ধ করে রাখা হয়েছে। অথচ বাস, সুমো, ক্রুইজার ইত্যাদিতে ভর্তি করে যাত্রী পরিবহণ হচ্ছে।

No description available.তারা প্রশ্ন তোলেন, করোনা কি শুধু লোকাল ট্রেনে চাপলে হয়? তারা এও বলেন, পাশের রাজ্য ত্রিপুরা সহ দেশের বিভিন্ন রাজ্যে লোক্যাল ট্রেন চালু হয়েছে অথচ আসামে তা বন্ধ। বিক্ষোভ শেষে আন্দোলনকারীরা শিলচর রেলস্টেশনের স্টেশন সুপার মারফত একটি স্মারকপত্র উত্তর – পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার( ওপেন লাইন)-র নিকট প্রদান করেন। স্মারকপত্রে দাবি জানানো হয় যে অবিলম্বে শিলচর-ভৈরবী ভায়া হাইলাকান্দি, শিলচর-দুল্লভছড়া ভায়া করিমগঞ্জ, শিলচর-জিরিবাম ইত্যাদি লোকাল ট্রেন চালু করতে হবে এবং শিলচর-করিমগঞ্জের মধ্যে দুজোড়া লোক্যাল ট্রেন চালু করতে হবে এবং স্পেশাল ট্রেন নাম দিয়ে যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায় করা বন্ধ করতে হবে, পুরনো নিয়মে বিভিন্ন স্থানে যাত্রীরেল থামানোর ব্যবস্থা করতে হবে।

স্মারকপত্র প্রদান কালে উপস্থিত স্টেশন সুপারের নিকট সংগ্রাম কমিটির প্রতিনিধিরা জানতে চান বর্তমানে শিলচর রেলস্টেশনে কোভিড প্রটোকল মেনে অন্য রাজ্য থেকে আসা যাত্রীদের কোভিড পরীক্ষা করা হচ্ছে কি না ? এর উত্তরে স্টেশন সুপার বিপ্লব দাস বলেন, গত সাতদিন থেকে আসাম সরকারের স্বাস্থ্য বিভাগ এই ব্যবস্থা রেল স্টেশন থেকে তুলে দিয়েছে । তিনি এও বলেন, লোক্যাল ট্রেন চলাচল করার জন্য রাজ্য সরকারের ছাড়পত্র দরকার৷ রেল বিভাগ রাজ্য সরকারের অনুমতি পেলে লোক্যাল ট্রেন চালাবে৷ সংগ্রাম কমিটি রেল সুপারের কাছ থেকে এই বক্তব্য শুনে অবাক হন।

সংগ্রাম কমিটির আহ্বায়ক অজয় রায় বলেন,  ট্রেন চালু থাকাকালে যেখানে শিলচর থেকে করিমগঞ্জ যেতে ভাড়া লাগত মাত্র ১৫ টাকা, এখন যাত্রীদের দিতে হচ্ছে ৭৫ টাকা। যার ফলে শ্রমজীবী মানুষ রেলে যাতায়াত করতে পারছেন না। রেলকে ব্যক্তিগত খন্ডে তুলে দিতে এই ছক কষা হয়েছে বলেও তারা অভিযোগ করেন। বিক্ষোভ চলাকালে সেখানে এছাড়াও উপস্থিত ছিলেন এস ইউ সি আই (কমিউনিস্ট) দলের কাছাড় জেলা সম্পাদক ভবতোষ চক্রবর্তী, এ আই ডিএস ও’র আসাম রাজ্য কমিটির সহ-সভাপতি হিল্লোল ভট্টাচার্য, সমাজকর্মী কনক পাল, দিলীপ নাথ, চাম্পা লাল দাস, কুমুদ সিনহা, খাদেজা বেগম লস্কর প্রমুখ ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker