Barak UpdatesHappeningsBreaking News

বক্তৃতায়, লেখনীতে ও চিত্রাঙ্কনে এসো বলির ৫ম প্রতিষ্ঠা দিবস পালন

ওয়েটুবরাক, ১৭ জানুয়ারি : কথাশিল্প সংস্থা ‘এসো বলি’ ২০১৯ সালে আত্মপ্রকাশ করার পর থেকেই সারা বরাক উপত্যকা জুড়ে সাফল্যের সঙ্গে কাজ করে আসছে। উপত্যকার পাশাপাশি তারা পশ্চিমবঙ্গ এবং পার্শ্ববর্তী রাজ্য ত্রিপুরাতেও তাদের পরিচিতি লাভ করতে সক্ষম হয়েছে।কথাশিল্পের সঙ্গে লেখনী ও চিত্রশিল্পকে নিয়েও কাজ করছে। যেহেতু কথা ও বক্তৃতাই সংস্থার কাজের মূল ভিত্তি, তাই স্বামী বিবেকানন্দের জন্মদিবসেই সংস্থার আত্মপ্রকাশ ঘটে।

গত ১২ জানুয়ারি ৫ম প্রতিষ্ঠা দিবসের সকালে স্বামী বিবেকানন্দের প্রতিকৃতিতে মাল্যদান ও পুষ্পার্ঘ অর্পণ করেন সংস্থার সদস্যরা। অস্থায়ী প্রাঙ্গণে সংস্থার পতাকা উত্তোলন করেন ‘এসো বলি’র প্রতিষ্ঠাতা সভাপতি সব্যসাচী রুদ্র গুপ্ত।
এদিন বিকেল থেকেই সংস্থার উদ্যোগ ও আয়োজনে শিলচর বঙ্গভবনে অনুষ্ঠিত হয় তাৎক্ষণিক বক্তৃতা, তাৎক্ষণিক লেখনী ও তাৎক্ষণিক চিত্রাঙ্কন প্রতিযোগিতার। প্রতিটি বিষয়ে তিনটি করে বিভাগে প্রায় দুই শতাধিক ছাত্রছাত্রীরা অংশ নেয়। বক্তৃতা, লেখনী ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় আয়োজকরা নানা আকর্ষণীয় বিষয় ও থিমকে জুড়ে দেন। বিভিন্ন বিভাগে ক্লাশ ওয়ান থেকে বিশ্ববিদ্যালয় স্তরের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। প্রতিযোগীদের অভিভাবক ও বিভিন্ন স্কুলের শিক্ষকরাও প্রতিযোগিতা চলাকালে উপস্থিত ছিলেন ।সে দিনের প্রতিযোগিতায় তাৎক্ষণিক বক্তৃতা ও তাৎক্ষণিক লেখনীর বিচারকের ভূমিকায় ছিলেন দীপক সেনগুপ্ত ও ড.শ্যামলী কর ভাওয়াল।চিত্রাঙ্কনের বিচারে ছিলেন সায়ন্তনী ভট্টাচার্য ও সমিত রায়।


সন্ধায় বঙ্গভবনের কনফারেন্স হলে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে তৃতীয় পর্যায়ের সান্ধ্যকালীন অনুষ্ঠান শুরু হয়। শুরুতেই সংস্থার পক্ষ থেকে উত্তরীয় পরিয়ে এবং সম্মান স্মারক হাতে তুলে দিয়ে বিচারকদের সংবর্ধিত করা হয়। উত্তরীয় পরিয়ে বরণ করে নেওয়া হয় আমন্ত্রিত অতিথি তথা উপদেষ্টা সুপ্রিয় ভট্টাচার্য, মৌটুসী বিশ্বাস, সুদীপ্তা ভট্টাচার্য, শুভাকাঙ্খী জয়দীপ ভট্টাচার্য ও পাপলু দাসকে। স্বাগত বক্তব্য প্রদান করেন সভাপতি সব্যসাচী রুদ্র গুপ্ত। এরপর বিভিন্ন বিভাগে বিজয়ী প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন বিচারক, অতিথি ও সংস্থার সদস্যরা।অনুষ্ঠানের সহযোগী প্রত্যেক সংস্থা ও প্রতিষ্ঠানকেও উত্তরীয় পরিয়ে ও স্মারক সম্মান তুলে দিয়ে সম্মানিত করা হয়।


অনুষ্ঠানে উপস্থিত প্রত্যেক বিচারক, অতিথি ও উপদেষ্টা ছাত্র ও যুবসমাজের প্রতিভা বিকাশে ‘এসো বলি’র অনবদ্য ভূমিকার প্রশংসা করেন।তারা বলেন, নাচ, গান, আবৃত্তি, খেলাধূলা, অভিনয় বিকাশে অনেক সংস্থাই কাজ করে আসছে। কিন্তু কথাশিল্প ও লেখনশৈলীর বিকাশে ‘এসো বলি’ যেভাবে নিরলস কাজ করে যাচ্ছে, তা সত্যিই বিরল এবং প্রশংসার দাবি রাখে। তারা আগামীতেও ‘এসো বলি’র পাশে থাকার প্রতিশ্রুতি দেন। সেদিনের অনুষ্ঠানে ‘এসো বলি’র পক্ষ থেকে গত ডিসেম্বর মাসে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আয়োজিত বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার ও শংসাপত্র তুলে দেওয়া হয়। আয়োজকরা ঘোষণা করেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এধরনের প্রয়াস অব্যাহত থাকবে।

‘এসো বলি’র ৫ম প্রতিষ্ঠা দিবসে গোটা অনুষ্ঠানের পরিচালনা ও সঞ্চালনায় ছিলেন অনুষ্ঠানের আহ্বায়ক দেবস্মিতা বিশ্বাস। এর পাশাপাশি সকাল থেকে রাত অবধি সারাদিনের বিভিন্ন অনুষ্ঠানকে সফল করে তুলতে অগ্রণী ভূমিকা নেন সহ-সভানেত্রী বুবু চৌধুরী, কোষাধ্যক্ষ দেবালয় ভাওয়াল, শুভ চক্রবর্তী, রৌশন কুমার সিং, উত্তম দে, পর্ণশ্রী দাস, ত্রিবর্ণা দেব, সৌম্যজ্যোতি ভট্টাচার্য, মধুমিতা নাথ, সূর্যাংশু নাথ, স্মিতা দেব, পূরবী দাস ও অন্বেষা নাথ। সহযোগিতায় ছিলেন অনুপ দত্ত, ঋতুপর্ণা পাল ও নবীনা মজুমদার।
অনুষ্ঠানের শেষে সভাপতি সব্যসাচী রুদ্র গুপ্ত অনুষ্ঠানের সাফল্যের জন্য প্রত্যেক প্রতিযোগী, তাদের অভিভাবক, বিচারক, অতিথি, উপদেষ্টা, সংস্থা সদস্য ও সহযোগীকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker