India & World UpdatesBreaking News

ফেসবুক প্রচারে সবার আগে বিজেপি, দ্বিতীয় স্থানে কংগ্রেস

সোশ্যাল মিডিয়ায় ৪৮টি পেজের সন্ধান

২১ এপ্রিল : ফেসবুককে ভোট প্রচারের প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করছে রাজনৈতিক দলগুলো। এই তালিকায় সবথেকে এগিয়ে রয়েছে বিজেপি। প্রতিটি ডিজিটাল বিজ্ঞাপনের পিছনে খরচ হচ্ছে মোটা অঙ্কের টাকা। বিগত ছয় সপ্তাহে ৩৫,০০০ বিজ্ঞাপনের মধ্যে ১৮,০০০ বিজ্ঞাপন দেওয়া হয়েছে বিজেপির তরফ থেকে। যার জন্য খরচ হয়েছে প্রায় ৫.৩ কোটি টাকা। মোটের ওপর ৭২,৬৯৪টি ফেসবুক বিজ্ঞাপনের জন্য খরচ হয়েছে ১৪.৭ কোটি টাকা। দ্য সানডে এক্সপ্রেস জানিয়েছে, ৮৫ শতাংশ বিজ্ঞাপনের দাম প্রায় হাজার পঞ্চাশ টাকা। ইতিমধ্যে প্রায় ৪৮টা পেজের সন্ধান পাওয়া গেছে ফেসবুক থেকে।

যে পেজগুলো থেকে বিজ্ঞাপনের জন্য খরচ করা হয়েছে, সেই পেজগুলো কিন্তু সরাসরি কোনও দলের নয়। পেজগুলির মধ্যে যেমন, ‘ভারত কে মন কি বাত’-এ ৩২০০ বিজ্ঞাপনের জন্য খরচ হয়েছে ২.২ কোটি টাকা, ‘মাই ফার্স্ট ভোট ফর মোদি’ পেজে ৭২০০ বিজ্ঞাপনের জন্য খরচ হয়েছে ১ কোটি টাকা, ‘নেশন উইথ নমো’ পেজে ১.২ কোটি খরচ হয়েছে ৩,১০০টি বিজ্ঞাপনে। ইত্যাদি। প্রতিটি পেজ কমিউনিটি খবর এবং ব্যক্তিগত ব্লগ হিসাবে পরিচিত ফেসবুক প্ল্যাটফর্মে। প্রকাশ্যে রাজনৈতিক দলগুলির সঙ্গে কেউই সরাসরি যুক্ত নয়, কিন্তু শুরু থেকে শেষ লোকসভাকে কেন্দ্র করে ভোটের প্রচার, সেখানে রাজনৈতিক দলগুলির মতাদর্শ স্পষ্ট। ফেসবুকে প্রতিটি পেজের পরিচয় ‘কমিউনিটি’।

বাকি পেগগুলো কংগ্রেসের। তারাও এই একই পন্থা অনুসরণ করেছে। পেজে নাম নেই কংগ্রেস দলের। অথচ সবটাতেই কংগ্রেসকে সমর্থন করে প্রচার। একটি পেজের নাম ‘মুদ্দা ধাবা’, যেখানে ৩৫টি বিজ্ঞাপেনের জন্য খরচ হয়েছে ২.৫ লক্ষ টাকা। যার পরিচয় এন্টারটেনমেন্ট ওয়েবসাইট। একটি সূত্র জানিয়েছে, পেজের পাবলিশারের নাম হীতেশ চাওলা। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কংগ্রেসের প্রচারের জন্য তাঁকে চুক্তি দেওয়া হয়েছিল। ‘শাট দ্য ফেক আপ’ পেজে ২৬০টি বিজ্ঞাপেনের জন্য খরচ হয়েছে ২.৪ লক্ষ টাকা। এর ডিজাইন করেছে ‘ডিজাইনবক্সড’ নামক এক সংস্থা,  মূলত এরাই পরিচালনা করছে পেজটির। এছাড়াও কংগ্রেসের প্রচার চালাচ্ছে এমন প্রায় ১৫০ পেজের সন্ধান পাওয়া গেছে। যারা সরাসরি প্রার্থীর নাম সহ প্রচার চালাচ্ছে। যেখানে ৯,৮০০টি বিজ্ঞাপনের জন্য খরচ হয়েছে ৩ কোটি টাকা।

‘রাজনৈতিক দল’ বা ‘রাজনৈতিক সংগঠন’ নাম উল্লেখ করে আরও ৩৫টি পেজের খোঁজ মিলেছে ফেসবুকে। এতে মোট ৪,৫০০টি বিজ্ঞাপন আছে। যার জন্য দাম দিতে হয়েছে প্রায় ২ কোটি। জানা যাচ্ছে, লোকসভা নির্বাচনকে ঘিরে জায়েন্ট সোশ্যাল মিডিয়া ‘পার্টি-অনুমোদিত’ পেজ গুলি থেকে প্রায় এক চতুর্থাংশ বিজ্ঞাপন গ্রহণ করেছে। ফেসবুক জানিয়েছে, ৮০টি পেজজুড়ে শুধু রয়েছে বিজেপির বিজ্ঞাপন। কিন্তু তারা জানিয়েছে, সমস্ত বিজ্ঞাপনের ৬০ শতাংশ তাদের, যার জন্য খরচ হয়েছে ৭.৫ কোটি টাকা। একইসঙ্গে কংগ্রেস দাবি করেছে, ৪,৪০০টি বিজ্ঞাপনের জন্য খরচ হয়েছে ১ কোটি। অন্য কয়েকটি দলও ডিজিটাল বিজ্ঞাপনে খরচ করেছে। এর মধ্যে টিডিপি ৮১ লক্ষ, বিজেডি ৫৫ লক্ষ, ওয়াইএসআরসিপি ৬২ লক্ষ, এআইএডিএমকে ১৮ লক্ষ, শিবসেনা ৭.৯ লক্ষ, এএপি ৩.৮ লক্ষ, বিএসপি ৩.৮ লক্ষ, ডিএমকে ৩.১ লক্ষ ও টিএমসি ১.৫ লক্ষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker