India & World UpdatesHappeningsBreaking News

ফের কন্টেনমেন্ট জোনের কথা বলল কেন্দ্র

২৬ নভেম্বরঃ করোনা সতর্কতায় বৃহস্পতিবার ফের এক প্রস্ত নির্দেশিকা জারি করল কেন্দ্র। নতুন ওই নির্দেশিকায় কন্টেনমেন্ট জোনের উপরই মূলত জোর দেওয়া হয়েছে। দেশের কোভিড পরিস্থিতি নিয়ে সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের পরই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়। তা কার্যকর হবে ১ ডিসেম্বর থেকে। বলবৎ থাকবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।

Rananuj

একে শীতের মরসুম শুরু হয়েছে, তার উপরে নিয়ম মানার প্রশ্নে সাধারণ জনতার ঢিলেঢালা মনোভাবে সংক্রমণের হার আরও বাড়তে পারার আশঙ্কা করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। পরিস্থিতির গুরুত্ব বুঝেই তড়িঘড়ি নতুন নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, সংক্রমণের শৃঙ্খলকে ভাঙতে সবচেয়ে জরুরি হল সংক্রমিত এলাকাকে চিহ্নিত করে সেটিকে বিচ্ছিন্ন করে দেওয়া। একমাত্র তা হলেই ভাইরাসের বিস্তার রোখা সম্ভব। নির্দেশিকায় স্থানীয় প্রশাসনকে প্রয়োজনে ক্ষুদ্র আকারের কন্টেনমেন্ট জ়োন গড়ার পরামর্শ দেওয়া হয়েছে। অতীতের মতো কন্টেনমেন্ট জোনে প্রয়োজনীয় পরিষেবা ছাড়া সব কিছু বন্ধ রাখতে বলা হয়েছে। বিশেষ জোর দেওয়া হয়েছে ওইসব এলাকায় মানুষের আনাগোনা রোখার ব্যাপারে।

স্বাস্থ্য কর্তাদের মতে, সংক্রমিত এলাকায় মানুষের গতিবিধি আটকাতে না পারলে সংক্রমণ রোখা অসম্ভব। তাই জরুরি পরিষেবার সঙ্গে জড়িত ব্যক্তি বাদে বাকি সকলের প্রবেশ ও বার হওয়ার উপরে কড়া নজর রাখতে হবে। সেই সঙ্গে অতীতের মতো এলাকায় বাড়ি বাড়ি ঘুরে নজরদারি, জ্বর, সর্দি-কাশির উপসর্গ থাকলেই পরীক্ষা করানো, সংক্রমিত ব্যক্তি ধরা পড়লে দ্রুত সেই ব্যক্তিকে আলাদা করার বিষয়ে ফের জোর দিতে বলা হয়েছে।

সরকারি দফতরগুলিতেও পারস্পরিক দূরত্ববিধি মেনে চলার উপরে জোর দেওয়া হয়েছে নির্দেশিকায়। একই সঙ্গে বলা হয়েছে, সকলের ক্ষেত্রে মাস্ক পরা অনিবার্য। মাস্ক না পরলে জরিমানা করতে পারবে রাজ্যগুলি। যে সংস্থাগুলিতে পঞ্চাশ জন বা তার বেশি কর্মী কাজের প্রয়োজনে উপস্থিত থাকছেন, সেখানে সংক্রমণ রুখতে কর্মীরা যাতে সকলেই আরোগ্য সেতু মোবাইল অ্যাপ ব্যবহার করেন, তার জন্যও সওয়াল করেছে কেন্দ্র। চাইলে স্থানীয় প্রশাসনও সেই এলাকার মানুষকে আরোগ্য সেতু অ্যাপ ব্যবহার করার কথা বলতে পারবে। কোনও প্রেক্ষাগৃহে সামাজিক, ধর্মীয়, সাংস্কৃতিক, বিনোদন, শিক্ষা-ক্রীড়া সংক্রান্ত কোনও অনুষ্ঠানে সর্বাধিক দু’শো ব্যক্তির উপস্থিতিতে কেন্দ্র যে ছাড় দিয়েছিল, রাজ্যগুলি চাইলে সেই দর্শক সংখ্যা একশোতে কমিয়ে আনতে পারবে বলেও নতুন নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker