Barak UpdatesHappeningsBreaking News

প্রণবানন্দ দাশের বই ‘মণিপুর ফাইলস’ উন্মোচন করলেন সুমন চট্টোপাধ্যায়

ওয়ে টু বরাক, ১ অক্টোবর : অগ্নিগর্ভ মণিপুরের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে লেখা প্রণবানন্দ দাশের বই ‘মণিপুর ফাইলস’ রবিবার উন্মোচিত হলো শিলচরে। শহরের এক অভিজাত হোটেলে সজ্জন ও বোদ্ধা সমাবেশে বইটি উন্মোচন করেন আনন্দবাজার পত্রিকার প্রাক্তন কার্যনির্বাহী সম্পাদক সুমন চট্টোপাধ্যায়। সংক্ষিপ্ত অনুষ্ঠানে উন্মোচক হিসেবে দেওয়া ভাষণে সুমন চট্টোপাধ্যায় বদলে যাওয়া সামাজিক প্রেক্ষাপটে সাংবাদিকতার পরিবর্তনের বিভিন্ন দিক তুলে ধরেন।

Rananuj

সুমন বলেন, বর্তমান ডিজিটাল মিডিয়ার যুগে মূল সাংবাদিকতার সুযোগ ক্রমে শেষ হয়ে যাচ্ছে। একটা সময় অ্যাক্টিভিস্ট ও পেশাদারি সাংবাদিকতার প্রাধান্য ছিল। সবকিছুর ওপর ছিল সত্য ও নিরপেক্ষ সাংবাদিকতা। কিন্তু আজকাল পত্রিকা প্রতিষ্ঠানকে শাসক গোষ্ঠীর বিজ্ঞাপনের ওপর চোখ রেখে চলতে হচ্ছে। মণিপুর ফাইলস বইটি নিয়ে তিনি লেখক প্রণবানন্দের নির্ভীক লেখনির প্রশংসা করেন।

এর আগে স্বাগত ভাষণে লেখক তথা বার্তালিপি পত্রিকার কার্যনির্বাহী সম্পাদক প্রণবানন্দ দাশ বলেন, এই বইটি মণিপুরের সাম্প্রতিক ঘটনার কোনও ময়নাতদন্ত নয়। দুই জনগোষ্ঠীর মধ্যে হিংসার জেরে মানবতা যেভাবে ভুলুণ্ঠিত হয়েছে, সেটিই তিনি তুলে ধরতে চেয়েছেন। এক্ষেত্রে তিনি নিরাপত্তা আধিকারিক, গোয়েন্দা অফিসার, স্থানীয় জনগণ সহ হিংসার শিকার বিভিন্নজনের মতামতকে গুরুত্ব দিয়েছেন।

উল্লেখ্য, মণিপুর ফাইলস বইটিতে প্রণবানন্দ ১০টি প্রতিবেদন লিখেছেন। বাংলা ও ইংরেজি দুটি ভাষাতেই প্রতিবেদনগুলো রয়েছে। ইংরেজি অনুবাদ করেছেন মিজোরাম বিশ্ববিদ্যালয়ের মাসকম বিভাগের সহকারী অধ্যাপক সায়ন দে। বইটি প্রকাশ করেছে চণ্ডীগড়ের হোয়াইট ফ্যালকন পাবলিশিং।

এ দিন অনুষ্ঠানের শুরুতে সুমন চট্টোপাধ্যায়কে পুষ্পস্তবক ও উপহার সামগ্রী দিয়ে বরণ করা হয়। সম্মান জানানো হয় সায়ন দেকেও। প্রথম পর্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশিষ্ট নাট্যাভিনেতা সুব্রত রায়। শেষপর্বে ‘এই সময়ের সাংবাদিকতা’ বিষয়ে এক আলাপচারিতায় অংশ নেন সুমন চট্টোপাধ্যায় ও প্রণবানন্দ দাশ ছাড়াও অধ্যাপক জয়দীপ বিশ্বাস। সবশেষে ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন ডাঃ সিদ্ধার্থ ভট্টাচার্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker