India & World UpdatesAnalytics

পিএম কেয়ার্সের অর্থ জাতীয় বিপর্যয় মোকাবিলা ফান্ডে নয়, রায় সুপ্রিম কোর্টের

১৮ আগস্ট : পিএম কেয়ার্স ফান্ডের টাকা কোনওভাবেই জাতীয় বিপর্যয় মোকাবিলা ফান্ড অর্থাৎ এনডিআরএফ-এ দেওয়া যাবে না। মঙ্গলবার সুপ্রিম কোর্ট এ কথা জানিয়ে দিয়েছে। এ দিন সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, পিএম কেয়ার্স ফান্ড বানানোর ফলে ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট ভঙ্গ হয়নি। একই সঙ্গে এই টাকা ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্টে দিয়ে দেওয়ার জন্য যে আবেদন জমা পড়েছিল, সেটিও খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। এতে বলা হয়েছে, সুপ্রিম কোর্ট পিএম কেয়ারের অর্থ এনডিআরএফে দেওয়ার জন্য সরকারকে অনুরোধও করবে না। কারণ পিএম কেয়ার ফান্ড সম্পূর্ণ আলাদা একটি তহবিল।

এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি আর সুভাষ রেড্ডি এবং বিচারপতি এম আর শাহ ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে পিএম কেয়ার ফান্ড নিয়ে মামলার রায় দেন। তার পরেই কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং টুইট করে বলেন, ‘সুপ্রিম কোর্ট পিএম কেয়ার ফান্ডের বৈধতা স্বীকার করেছে। তার অর্থ এনডিআরএফে দিতে বলেনি।’ সেন্টার ফর পাবলিক ইন্টারেস্ট লিটিগেশন নামে এক স্বেচ্ছাসেবী সংগঠন সুপ্রিম কোর্টে পিটিশন করে বলে, পিএম কেয়ার ফান্ডে যে অর্থ সংগৃহীত হয়েছে এবং ভবিষ্যতে যে অর্থ সংগৃহীত হবে, সবই এনডিআরএফে দান করা হোক। স্বেচ্ছাসেবী সংস্থার অভিযোগ ছিল, পিএম কেয়ার ফান্ড বিপর্যয় মোকাবিলা ফান্ডের কয়েকটি ধারার বিরোধী।

চলতি বছরের ২৮ মার্চ পিএম কেয়ার্স তহবিল তৈরি করে সরকার। করোনার মতো কোনও আপদকালীন পরিস্থিতির মোকাবিলা করার জন্যই এই ট্রাস্ট তৈরি করা হয়। আবেদনকারীরা বলেছিলেন, এই খাতে টাকা তো এনডিআরএফ-এ জমা করা যায়, আলাদা করে নতুন তহবিল বানানোর কী প্রয়োজন। এতে আইন ভঙ্গ হচ্ছে বলে তারা দাবি করে। আদালতে এর বিরোধিতা করে কেন্দ্র সরকার। কেন্দ্র বলেছে, এরকম তো অনেক কোষই আগে বানানো হয়েছে ত্রাণকাজের জন্য। এটি পাবলিক চ্যারিটেবল ট্রাস্ট বলে জানায় কেন্দ্র, যেখানে যে ইচ্ছে টাকা দিতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker