AnalyticsBreaking NewsFeature Story

পরীক্ষা আর নির্বাচন এক নয়, লিখেছেন হিমাদ্রি শেখর দাস

হিমাদ্রি শেখর দাস

১৮ জুন : পরীক্ষা নিয়ে আজ অসম সরকার যে সিদ্ধান্তই নিত এ নিয়ে আলোচনা হত। কারণ পক্ষে আর বিপক্ষে কথা বলার মত যথেষ্ঠ রসদ আছে। সরকার অনেক ভেবেচিন্তে নিরাপদ সিদ্ধান্তই নিয়েছে।

পরীক্ষা না হওয়ার জন্য যতটা শোরগোল এখন হচ্ছে, পরীক্ষার পক্ষে সিকিভাগ সমর্থন কিন্তু গতকাল পর্যন্ত রাজ্যে দেখা যায় নি। পরীক্ষার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে কিছু ছাত্রের রিট পিটিশন নিয়েও তেমন হইচই রাজ্যে হয় নি। পিটিশনের বিরুদ্ধে বিশেষ কোনও মন্তব্য নজরে আসেনি। যখন CBSE এর পরীক্ষা বাতিল হয় তখন এক শ্রেণীর লোক ধরেই নিয়েছিলেন যে আমাদের রাজ্যের মাধ্যমিক আর উচ্চমাধ্যমিক পরীক্ষাও বাতিল হবে। তবুও শিক্ষামন্ত্রী আর মুখ্যমন্ত্রী বিগত কয়েকদিন মিডিয়ার মাধ্যমে প্রচার করেছিলেন যে পরীক্ষা হবে। আসলে সরকার জনসাধারণের মানসিকতা বোঝার চেষ্টা করেছিল, কিন্তু তেমন সাড়া না পাওয়ায় হয়তো আজকের এই ঘোষণা। এখন আর হা হুতাশ করে লাভ নেই।

ব্যাংক, শপিং মল, বাজারে ভিড় দেখে তো মনে হয় না করোনা নিয়ে আমরা সজাগ। কোভিড প্রোটকল মেনে পরীক্ষা করানোর কথা অনেকেই বলছেন। আর আমার মতে, প্রোটোকল মেনে পরীক্ষা করানোই যেতো জুলাই মাসের শেষে বা আগস্টে।

শিক্ষক হিসেবে ছাত্রের ভবিষ্যতের কথা আমরা সবসময় চিন্তা করি। পরীক্ষার বিরুদ্ধে আমরা কেউ নই। যে মেকানিজম মেনেই এখন মার্কস দেওয়া হোক না কেন কিছু সমস্যা থেকেই যাবে। যারা ইঞ্জিনিয়ারিং বা ডাক্তারি পড়তে যাবে, তাদের মূল্যায়ন কি করে হবে তাও এক কঠিন প্রশ্ন। আর পাশের হার বাড়লে কলেজে সীমিত সংখ্যক আসনে ভর্তি নিয়েও সমস্যা বাড়বে।

অবশেষে বলবো, নির্বাচন আর পরীক্ষা এক জিনিষ নয় !

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker