NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

পরিবেশ পরিবর্তনের ধাক্কায় বিপন্ন বরাক উপত্যকা, দেশের সঙ্কটতম জেলা করিমগঞ্জ

ওয়েটুবরাক, ১৭ সেপ্টেম্বর: পরিবেশ পরিবর্তনের ফলে দেশের সবচেয়ে সঙ্কটাপন্ন জেলাগুলির মধ্যে শীর্ষে রয়েছে অসমের করিমগঞ্জ। দেশের সবচেয়ে সঙ্কটাপন্ন ২৫টি জেলার মধ্যে ১৫টিই অসমের! এর মধ্যে রয়েছে বরাক উপত্যকার কাছাড় এবং হাইলাকান্দিও৷ শুক্রবার বিধানসভায় এই তথ্য দেন অসমের পরিবেশ পরিবর্তন সংক্রান্ত মন্ত্রী কেশব মহন্ত। তালিকায় থাকা বাকি জেলাগুলি হল  গোয়ালপাড়া, ধুবড়ি, গোলাঘাট, দরং, শোণিতপুর, বরপেটা, কোকরাঝাড়, তিনসুকিয়া, বাকসা, মরিগাঁও, ডিব্রুগড় ও শিবসাগর। অর্থাৎ সমগ্র বরাক উপত্যকাই পরিবেশ পরিবর্তনের ধাক্কায় বিপন্ন অবস্থায়।
মহন্ত জানান, এই সঙ্কট থেকে মুক্তি পেতে বেশ কিছু পদক্ষেপ হাতে নেওয়া হচ্ছে। বিভিন্ন প্রতিষ্ঠানে স্থানীয় গাছের চারা লাগিয়ে তিন বছর ধরে তাদের বৃদ্ধি নজরে রাখতে জিও ট্যাগিং করা হচ্ছে। এখন পর্যন্ত ৫০,৭৮০টি প্রতিষ্ঠানে ২,৪৩,৪৫১টি গাছ লাগানো হয়েছে। পাশাপাশি, ‘মুখ্যমন্ত্রী ক্লাইমেট রেসিলিয়েন্ট ভিলেজ ফেলোশিপ প্রোগ্রামে’র প্রথম পর্যায়ে ১০০টি গ্রামকে পরিবেশ স্থিতিস্থাপক করা ও আগের অবস্থায় ফেরানোর সমীক্ষা শুরু হয়েছে। জেলাভিত্তিক কৃষিক্ষেত্রে পরিবেশ পরিবর্তন নিয়েও সমীক্ষা চালানো হচ্ছে।

সরকারের মতে, অসমের ভৌগোলিক অবস্থান ও আর্থ-সামাজিক কারণে পরিবেশ পরিবর্তনের কুফল বেশি করে পড়ছে। ‘স্টেট অ্যাকশন প্ল্যান ফর ক্লাইমেট চেঞ্জ’-এর মতে, রাজ্যে অস্বাভাবিক বৃষ্টিপাতের ঘটনা ৩৮ শতাংশ বেড়েছে। ১৯৫১ থেকে ২০১০ সালের মধ্যে রাজ্যের তাপমাত্রা বেড়েছে ০.৫৯ ডিগ্রি সেলশিয়াস। ব্যাপক বন্যা ও ভূমিক্ষয়ের জেরে রাজ্যের প্রায় ৪ লক্ষ ৩০ হাজার বিঘা জমি হারিয়েছে। ফলে জীবিকা ও রোজগারে কোপ পড়েছে।

কেশব মহন্ত জানান, দেশের মধ্যে বিপন্নতার মানদণ্ডের দিক থেকেও অসমের স্থান সর্বোচ্চ। গোলাঘাটে গত ৩০ বছর ধরে স্বাভাবিক হারে বৃষ্টি হয়নি। রাজ্যে দেখা দিয়েছে খরা সদৃশ পরিস্থিতি। আবার একই সঙ্গে ২০১০ সাল থেকে রাজ্যে বন্যার ঘটনাও বেড়েছে। গত ৫ বছরে বন্যায় ৯১৫৪টি পরিবার গৃহহীন হয়েছে। এ বছরের বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ১০ হাজারের বেশি গ্রাম।

এই প্রসঙ্গে বিধায়ক মৃণাল শইকিয়া অভিযোগ করেন, প্লাস্টিক নিষিদ্ধ করতে না পারা রাজ্যের পরিবেশ পরিবর্তনের বড় কারণ। বিধায়ক ভুবন পেগু বলেন, পরিবেশের এমন সংবেদনশীল পরিস্থিতিতে গেরুকামুখে নির্মীয়মাণ বৃহৎ নদীবাঁধ ও অরুণাচলে গড়ে ওঠা নদীবাঁধগুলি বিপজ্জনক হয়ে উঠতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker