Barak UpdatesHappeningsBreaking News

নেতাজির জন্মদিনে শিলচরে শোভাযাত্রায় সামিল বহু ব্যক্তি-সংগঠন

ওয়েটুবরাক, ২৩ জানুয়ারি : নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৮-তম জন্মদিবস উপলক্ষে মঙ্গলবার শোভাযাত্রার আয়োজন করে নেতাজী চর্চা সমিতি, কাছাড়। এ উপলক্ষে সকালে শিলচরের ক্ষুদিরাম মূর্তির পাদদেশ থেকে নেতাজি মূর্তির পাদদেশ পর্যন্ত শোভাযাত্রায় সংগঠনের আহ্বানে সামিল হয় এ আই ডি এস ও, এ আই ডি ওয়াই ও, এ আই এম এস এস এবং কমসোমল। শোভাযাত্রার শুরুতে বক্তব্য রাখেন সংগঠনের সম্পাদক সুব্রত চন্দ্র নাথ। তিনি বলেন, নেতাজি সুভাষচন্দ্র বসুর চিন্তাচেতনাকে ছাত্র-যুব সমাজের মধ্যে ছড়িয়ে দেওয়া এবং সারা বছর এই মহান সেনানী সহ স্বাধীনতা আন্দোলনের মনীষীদের জীবন ও সংগ্রাম ইতিহাস চর্চার উদ্দেশ্যে এই সমিতি কাজ করে যাচ্ছে। তাঁর কথায়, সুভাষচন্দ্র বসু যে স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন তা আজও অপূরিত। নেতাজির স্বপ্নের ভারতবর্ষে সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, গোঁড়ামীর কোনও স্থান ছিল না। তিনি চেয়েছিলেন সাম্রাজ্যবাদের অবসান ঘটিয়ে সাম্যের ভিত্তিতে একটি শোষণহীন ভারতবর্ষ গড়ে তোলার। কিন্তু আজ গোটা দেশের সম্পদ মুষ্টিমেয় পুঁজিপতিরা কুক্ষিগত করে রেখেছে। গণতন্ত্রকে ধ্বংস করে ফ্যাসিবাদী ধারণার প্রচার ও প্রসার চলছে। ফলে জনগণের মধ্যে ছড়িয়ে পড়ছে বিভেদের মানসিকতা যা নেতাজির চিন্তার  সম্পূর্ণ বিপরীত। তিনি সবাইকে তাঁর জীবন ও সংগ্রাম গভীর ভাবে চর্চা করার আহ্বান জানান।
সমিতির পক্ষ থেকে আয়োজিত শোভাযাত্রা রাঙ্গিরখাড়ির নেতাজি মূর্তির পাদদেশে উপস্থিত হলে সেখানে মাল্যদান করেন সংগঠনের সহ সভাপতি সিহাব উদ্দিন আহমেদ, অধ্যাপক অজয় রায়, হিল্লোল ভট্টাচার্য, ভবতোষ চক্রবর্তী, চাম্পালাল দাস, দিলীপ নাথ, খাদেজা বেগম লস্কর, রাহুল রায়, মধুমিতা দেব, এ আই এম এস এস-এর পক্ষে দুলালী গাঙ্গুলি, এ আই ডি ওয়াই ও’র পক্ষ থেকে অঞ্জন কুমার চন্দ, এ আই ডি এস ও’র পক্ষ থেকে স্বাগতা ভট্টাচার্য, কমসোমলের পক্ষে অরূপ মালাকার প্রমুখ। কমসোমলের পক্ষ থেকে সুভাষচন্দ্র বসুর মূর্তিতে গার্ড অফ অনার প্রদর্শন করা হয়।
এছাড়াও এদিন বিকেলে শিলচরের গোপালগঞ্জের হিউম্যানিটি ফাউন্ডেশনের প্রেক্ষাগৃহে ভারতের স্বাধীনতা আন্দোলনে আজাদ হিন্দ বাহিনীর ভূমিকা শীৰ্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন নেতাজী ফাউন্ডেশনের কর্ণধার নীহার রঞ্জন পাল৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker