NE UpdatesHappeningsBreaking News

নির্দেশ প্রত্যাহার, পূজার এনওসিতে মাশুল লাগবে না

ওয়েটুবরাক, ১৯ সেপ্টেম্বর: দুর্গাপূজা করার জন্য পুলিশের অনুমতি বা এনওসি আদায়ে কোনও মাশুল লাগবে না৷ আগে আসামের যে কোনও স্থানে ধর্মীয় অনুষ্ঠানের জন্য অনুমতি বা এনওসি আদায়ে তিনশো টাকা মাশুল ধার্য করা হয়েছিল৷ মঙ্গলবার রাজ্য পুলিশের সদর দফতর থেকে ওই নির্দেশ প্রত্যাহার করে নেওয়া হয়েছে৷ সিপিআরও-র ইস্যু করা বিবৃতিতে বলা হয়েছে,  এই ইস্যুতে যে বিতর্ক দেখা দিয়েছে, তা রাজ্য পুলিশের সদর দফতরের নজরে এসেছে৷ এ নিয়ে চর্চার প্রেক্ষিতে ওই নির্দেশ প্রত্যাহার করে নেওয়া হয়েছে৷ ফলে ধর্মীয় অনুষ্ঠানের জন্য অনুমতি বা এনওসি নিতে গিয়ে কোনও মাশুল লাগবে না৷ সেবা সেতু পোর্টালে প্রয়োজনীয় সংশোধনী সন্নিবিষ্ট রয়েছে বলেও ওই বিবৃতিতে জানানো হয়েছে৷

পূজা-পার্বনে পুলিশের এনওসি বা অনুমতির জন্য তিনশো টাকা মাশুল ধার্য নিয়ে রাজ্য জুড়ে তীব্র ক্ষোভ দেখা দিয়েছিল৷ বিশেষ করে বরাক উপত্যকায় পুলিশের পূজা-মাশুলের প্রতিবাদ শুরু হয়ে যায়। এই প্রেক্ষিতেই আসলে পুলিশের সদর দফতর থেকে ওই নির্দেশ প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

এই বছরের ২৯ মে রাজ্য সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক থেকে এক নির্দেশ জারি করে বলা হয়েছিল, যে কোনও পূজা, ধর্মীয় অনুষ্ঠান, ধর্মীয় শোভাযাত্রা, ধর্মসভা বা ধর্ম সম্মেলন করার জন্য পুলিশের অনুমতি নিতে গিয়ে তিনশো টাকা মাশুল লাগবে। সমপরিমাণ মাশুল ধার্য হয়েছে বিহু আয়োজনে পুলিশের অনুমতি সংগ্রহের জন্যও। একে সাংস্কৃতিক কর্মসূচির আওতায় বেঁধে ওই নির্দেশে বলা হয়েছে, সাংস্কৃতিক শোভাযাত্রা, সাংস্কৃতিক কর্মসূচি, বিহু এবং এ সংক্রান্ত সভা বা সম্মেলনের জন্য তিনশো টাকা মাশুল দিতে হবে। রাজনৈতিক সভাসমিতি, মিছিলের অনুমতি সংগ্রহ করতে গিয়ে লাগবে একশো টাকা। সামাজিক সচেতনতামূলক কর্মসূচির জন্যও লাগবে দুইশো টাকা। বেসরকারি নিয়োগে পুলিশ ভেরিফিকেশন, পরিচারিকা এবং ভাড়াটেদের তথ্য জানাতে গিয়েও মাশুল গোণার কথা বলা হয়েছে ওই নির্দেশে।

মে-র ওই নির্দেশ নিয়ে চার মাসেও কোনও প্রতিক্রিয়া দেখা যায়নি। কিন্তু বিভিন্ন স্থানে দুর্গাপূজার মণ্ডপ তৈরির জন্য পুলিশের এনওসি সংগ্রহে গেলে তিনশো টাকা মাশুল চাইলে ক্ষোভ দেখা দেয়। পুলিশের সদর দফতর থেকে ধর্মীয় অনুষ্ঠানের মাশুল প্রত্যাহারের কথা জানানো হলেও বিহু বা অন্যান্য ক্ষেত্রে কী হবে, সে ব্যাপারে কোনও উল্লেখ নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker