Barak UpdatesHappeningsBreaking News

নিরন্নদের খাইয়ে ‘সেরা জন্মদিন’ পালন শতাক্ষীর

২৯ এপ্রিলঃ প্রতি বছর ঘটা করে জন্মদিন উদযাপন হয় তার। ছোটবেলায় আত্মীয়স্বজন, পাড়া-পড়শি সবাইকে আমন্ত্রণ করা হতো। পড়ার চাপ বাড়ায় কয়েক বছর ধরে আড়ম্বর কিছুটা কমেছে বটে, তবু হইহই রইরই করেই দিনটা কেটে যায়। সকাল থেকেই বাড়িতে বিশেষ আয়োজন। রাতে আসেন ঘনিষ্ঠজনেরা। এ বার লকডাউন বলে ব্যতিক্রমী জন্মদিন পালন করল অষ্টাদশী শতাক্ষী রায়। প্রয়াত শঙ্কর রায়ের মেয়ে, সুব্রত (শম্ভু) রায়ের ভাতিজি।

Rananuj

শিলচর রেলস্টেশনে ভাষাশহিদ স্টেশন শহিদ স্মরণ সমিতি নিরন্ন, অসহায় মানুষদের প্রতি রাতে যে খাবার পরিবেশন করছে, শতাক্ষীর জন্মদিন উপলক্ষে মঙ্গলবারের সকলের খাবার খরচ সুব্রতবাবু বহন করেন। নাট্যব্যক্তিত্ব সুব্রতবাবু জানান, কিছুদিন আগে বাড়িতে তার জন্মদিন নিয়ে কথা হচ্ছিল। তখন শতাক্ষী নিজেই প্রস্তাবটি দেয়। জনপঞ্চাশেক মানুষের হাতে ডিম তরকারি, ভাতের প্যাকেট তুলে দিয়ে সুব্রত রায় বলেন, লোকগুলিকে দেখে দুঃথ হয়েছে ঠিকই, তবু তাদের হাতে ওই প্যাকেট তুলে দিতে পেরে তৃপ্তিও বোধ করছি। আর শতাক্ষীর প্রতিক্রিয়া, জীবনের সেরা জন্মদিনটা পালন করলাম এ বার।

সংবাদ মাধ্যম বা সামাজিক মাধ্যমে ত্রাণ বিতরণের সংবাদ-ছবি দেখে অনেকে বিরক্তি প্রকাশ করেন। কিন্তু তা দাতার প্রয়োজনে নয়, অসহায়দের প্রয়োজনেই এ সবের খুব দরকার। শতাক্ষীর এমন কাজের প্রেরণা, শহিদ স্মরণ সমিতির খাবার বিতরণের আগের কিছু খবর, ছবি। এর আগে একইভাবে জন্মদিন উপলক্ষে এগিয়ে এসেছিল আর্য সংস্কৃতি বোধনী সমিতির কর্মকর্তা সমর্পিতা ভট্টাচার্য, রজত চক্রবর্তীর ছেলে রোহন, অরূপরতন পালের মেয়ে তৃষা এবং শুভজিত দেবের ছেলে শুভ্রজিত। মৃত্যুদিনেও টিকে চৌধুরীর স্মরণে স্টেশনে দুস্থদের খাবার পরিবেশন করে চৌধুরী পরিবার। সেদিন ছিল চৈত্র সংক্রান্তি। তারা শহিদ স্মরণ সমিতির মাধ্যমে নিমপাতা ভাজা, পনির তরকারি, ইচর, ছোলার ডাল এবং পাযেসের আয়োজন করেছিলেন।

সমিতির সাধারণ সম্পাদক রাজীব কর জানান, প্রচুর মানুষ নানাভাবে সাহায্য সহযোগিতা করে চলেছেন। তাই ২৩দিন ধরে এই কাজ চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে। তিনি ধন্যবাদ দেন তাঁর সমিতির সদস্য, এলাকাবাসী এবং এনজিও উদয়ের পথে-কে। বলেন, তাদের স্বেচ্ছাসেবা ছাড়া রান্না করা খাবার পরিবেশন অসম্ভব ছিল।এই চাল-চুলোহীন মানুষগুলোর জন্য রান্না করা খাবার পৌঁছাতে অফুরন্ত সহযোগিতা করছে উদয়ের পথের অমিতাভ দে, সুমন দেব, নিরূপম দে, অপু দাস, অমিত অধিকারী। রান্নায় প্রথম দিন থেকে দায়িত্বে রয়েছেন দীপায়ন সেন।  সহযোগিতায় দেবজ্যোতি দত্ত, অভীক দাস, বিশ্বজিৎ দে, নিলয় পাল, রূপশা, তৃষা, তিস্তা, রিচিক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker