Barak UpdatesHappeningsBreaking News

নাগরিক পরিষেবা পর্যুদস্ত, তপোবন নগর বাজারে ধর্ণা-বিক্ষোভ

ওয়েটুবরাক, ২৭ আগস্ট : গত ২৫ আগস্ট রবিবার ফোরাম ফর সোশ্যাল হরমোনি ও অসম মজুরী শ্রমিক ইউনিয়নের ব্যবস্থাপনায় শিলচর সৎসঙ্গ আশ্রম রোডের তপোবন নগর বাজার সংলগ্ন এলাকাতে ধর্ণা ও বিক্ষোভ প্রদর্শন করা হয়। সন্ধ্যা সাড়ে ৫টা থেকে সাড়ে ৭টা পর্যন্ত চলা এই ধর্ণামঞ্চে জমায়েত হয়েছিলেন শহরের বিভিন্ন সামাজিক ও নাগরিক সংগঠনের নেতা কর্মীরা। এতে ফোরাম ফর সোশ্যাল হারমোনির পক্ষে প্রারম্ভিক বক্তব্য রাখেন অরিন্দম দেব। তিনি বলেন, অরুণোদয়, আয়ুষ্মান ভারতের মতো সরকারি সুবিধা পাওয়াটা নাগরিকদের অধিকার। বিভিন্ন নিয়ম কানুনের বেড়াজাল বিছিয়ে সেগুলিকে আটকে রাখা হচ্ছে। রেশন কার্ডে নাম অন্তর্ভুক্ত করা কিংবা রেশন কার্ডের জন্য অ্যাপ্লাই করতেও গরীব মেহনতি মানুষদের ঘাম ছুটছে। এর পিছনে সরকারের নির্লিপ্ততাই দায়ী বলে মত প্রকাশ করেন তিনি।

অসম মজুরি শ্রমিক ইউনিয়নের রাজ্য সম্পাদক মৃণাল কান্তি সোম তাঁর বক্তব্যে বর্তমান সরকারের আমলে কীভাবে শ্রমিক মেহনতি মানুষ তথা মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত মানুষকে লুটে নিচ্ছে সরকার তার বিশদ ব্যাখ্যা করেন।  ওই সভায় শহরের পর্যুদস্ত নাগরিক পরিষেবা সংক্রান্ত দাবি সংবলিত ব্যানার পোস্টার নিয়ে বিক্ষোভ সমাবেশে সামিল হন ‘নাগরিক স্বার্থ রক্ষা সংগ্রাম পরিষদের’ সদস্যবৃন্দ। পরিষদের সম্পাদক সমাজকর্মী হরিদাস দত্ত তাঁর বক্তব্যে শহরের নিকাশি ব্যবস্থার ভগ্নদশার কথা সবিস্তারে তুলে ধরেন৷ তপোবন নগর এলাকায় জমা জলের বিষয়েও বিস্তারিত বলেন এবং রাঙ্গিরখাল ও লঙ্গাই খালের উপযুক্ত সংস্কার না হলে যে শিলচরের জমা জলের সমস্যার সমাধান হবে না, তাও উল্লেখ করেন৷ ওই দুটি খাল দখলমুক্ত করে সংস্কারের কাজ দ্রুত শুরু করার দাবি জানান। সে দিনের সভায় শহরের বিভিন্ন এলাকার সচেতন মানুষদের নিয়ে গঠিত ‘প্রগতিশীল নাগরিক সমন্বয় মঞ্চ’র সদস্যরাও যোগদান করেন। সমন্বয় মঞ্চের সভাপতি ধ্রুব কুমার সাহা তাঁর বক্তব্যে কোনও নির্বাচিত পুরবোর্ড বা কর্পোরেশন না থাকা সত্ত্বেও সরকার অনৈতিক ও বেআইনি ভাবে যে কয়েকশ গুণ ট্যাক্স বৃদ্ধি করে নাগরিকদের প্রতি জুলুমবাজি করছে সে বিষয়ে তথ্যসহ তুলে ধরেন৷ সবাইকে পথে নেমে প্রতিবাদ কর্মসূচিতে সামিল হওয়ার আহ্বান জানান তিনি। প্রবীণ নাগরিক মলয় ভট্টাচার্য তীব্র সংগ্রাম গড়ে তোলা ছাড়া বিকল্প পথ খোলা নেই বলে মত প্রকাশ করেন। শহরের সংগ্রামী ব্যক্তিত্ব ইলোরা চক্রবর্তী শহরের রাস্তাঘাটের মরণফাঁদে পরিণত হওয়া ও দ্রব্যমূল্যবৃদ্ধি সহ বিভিন্ন বিষয়ে জনগণকে হয়রানি করার বিষয় উল্লেখ করে সরকারি উদাসীনতাকে ও নির্বাচিত জনপ্রতিনিধিদের অকর্মণ্যতাকে তীব্র ধিক্কার জানান। শিক্ষাবিদ দীপঙ্কর চন্দ বিদ্যুৎ পরিষেবাতে স্মার্টমিটার লাগিয়ে মানুষের পকেট কেটে অধিক মুনাফা লাভের সরকারি উদ্দেশ্যের তীব্র নিন্দা জানান।
সমাজকর্মী সাধন পুরকায়স্থ বেআইনি ও অনৈতিক ভাবে বৃদ্ধি করা মিউনিসিপ্যাল ট্যাক্স রদ করার দাবিতে ‘প্রগতিশীল নাগরিক সমন্বয় মঞ্চ’ আহুত আগামী ৯ই সেপ্টেম্বর সোমবার সকাল ১১টায় নরসিংটোলার মাঠে জমায়েত ও নরসিংটোলা থেকে ন্যাশন্যাল হাইওয়ে পয়েন্ট পর্যন্ত গণমিছিলে আপামর সবাইকে সামিল হওয়ার আহ্বান জানান। সভায় প্রতিবাদী গান পরিবেশন করেন বিশ্বজিৎ দাস সহ ‘কোরাসের’ শিল্পীরা। আগামী ৯ই সেপ্টেম্বরের নরসিংটোলা মাঠ থেকে ন্যাশন্যাল হাইওয়ে পয়েন্ট পর্যন্ত গণমিছিলে সবাইকে যোগদান করার আহ্বান জানিয়ে সভার সমাপ্তি ঘোষিত হয়। সভা পরিচলনা করেন অরিন্দম দেব।
সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মানস দাস, ফারুক লস্কর, অরূপ বৈশ্য, স্নিগ্ধা নাথ, প্রদীপ নাথ, প্রবীর রায় চৌধুরী, মলয় দত্ত, হিল্লোল ভট্টাচার্য, রঞ্জিত চৌধুরী, সারওয়ার জাহান, শ্যামল দাস, চম্পালাল দাশ, গৌরাঙ্গ নাথ, কৃশানু ভট্টাচার্য, গোপাল দাস প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker