India & World UpdatesHappeningsBreaking News

নাগরিকত্ব আইনের ৬এ ধারা বহাল রাখল সুপ্রিম কোর্ট

ওয়েটুবরাক, ১৭ অক্টোবর : নাগরিকত্ব আইনের ৬এ ধারার সাংবিধানিক বৈধতাকে বহাল রাখল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার সাংবিধানিক বেঞ্চে ৪-১ রায়ে নাগরিকত্ব আইনের সপক্ষে বলা হয়েছে, ১৯৮৫ সালের ওই আইনের ৬এ ধারা বহাল থাকছে। অসম চুক্তির সময় এই ধারাটি অন্তর্ভুক্ত হয়েছিল। বিচারপতি জেবি পারদিওয়ালা অবশ্য রায়ের ভোটাভুটিতে বিরুদ্ধ মত দিয়েছেন।

পক্ষে মতপ্রকাশ করেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্য কান্ত, এমএম সুন্দরেশ এবং মনোজ মিশ্রকে নিয়ে গঠিত সাংবিধানিক বেঞ্চ এদিন এই রায় দেয়। প্রধান বিচারপতি বলেন, অবৈধ অনুপ্রবেশ নিয়ে অসম চুক্তি ছিল একটি রাজনৈতিক সমাধান। যাতে ৬এ ধারাটি ছিল আইনি সমাধান৷

তাতে বলা হয়, ১৯৬৬ সালের ১ জানুয়ারি থেকে ১৯৭১ সালে ২৫ মার্চ পর্যন্ত যাঁরা এদেশে প্রবেশ করেছেন তাঁরা ভারতীয় নাগরিকত্ব পাওয়ার যোগ্য বিবেচিত হবেন।

বেঞ্চের সংখ্যাগরিষ্ঠের মত এই যে, এ ধরনের ব্যবস্থা চালুর ক্ষমতা সংসদের রয়েছে। বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ সদস্য এও মনে করেন যে, ৬এ ধারা কার্যকর হয়েছিল স্থানীয় মানুষের নিরাপত্তার স্বার্থে একটি মানবিক দৃষ্টিকোণের সামঞ্জস্য রক্ষা করতে।

বেঞ্চ আরও মনে করে, অনুপ্রবেশের অন্তিম সময় নির্ধারণটিও অত্যন্ত যুক্তিপূর্ণ। কারণ ১৯৭১ সালে ২৫ মার্চ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছিল। ফলে নাগরিকত্ব আইনের ৬এ ধারায় কোনও অতিরিক্ততা নেই, কোনও কমতিও নেই৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker