NE UpdatesHappeningsBreaking News

দেশের বেদখল বনভূমির ৫০ শতাংশই আসামে, তথ্য কেন্দ্রীয় মন্ত্রীর

ওয়েটুবরাক, ১২ অগস্ট: দেশের মধ্যে বনভূমি বেদখলের ক্ষেত্রে আসাম শীর্ষ স্থানে। এই রাজ্যের ১৩ শতাংশ বনাঞ্চলই বেদখল হয়ে গিয়েছে৷ কেন্দ্রীয় বন ও পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব জানিয়েছেন, আসামের ৩,৭৭,৫০০ হেক্টর বনভূমি এখন জবরদখল হয়ে রয়েছে।

দেশের ৩৭টি রাজ্যের মোট জবরদখল হওয়ার বনভূমির পরিমাণ যেখানে ৭,৪০,৯৭৩ হেক্টর৷ অর্থাৎ দেশের মোট বেদখল বনভূমির ৫০ শতাংশই আসামে! ওই সব জমিতে তৈরি হয়েছে দুই লক্ষাধিক বাড়ি। বনাঞ্চলে বসবাস করা মানুষের সংখ্যা প্রায় ৬৫ লক্ষ। তাঁদের দৈনন্দিন প্রয়োজনের জন্য প্রচুর পরিমাণ বন-সম্পদও খরচ হচ্ছে। কিন্তু এতগুলি পরিবারকে উচ্ছেদ করা ও তাঁদের পুনর্বাসনের ব্যবস্থা করা দুঃসাধ্য কাজ।

আসাম বন দফতর জানায়, রাজ্যে বনভূমি বেদখলের ঘটনা বহু আগে থেকে ঘটছে। তার মূল কারণ ব্যাপক ভূমিক্ষয়ে জমি হারানো মানুষেরা বনভূমির জমিতে আশ্রয় নেন। যে সমস্যা অন্যান্য রাজ্যে এত ব্যাপক নয়। এ ছাড়া ১৯৮০-র দশকে বিভিন্ন অংশে রাজনৈতিক অস্থিরতার সময়ও অনেক বনভূমি বেদখল হয়ে গিয়েছিল, যা পরে আর উদ্ধার করা যায়নি। এ ছাড়া প্রতিবেশী রাজ্যের মানুষও অসমের অনেক বনভূমি দখল করে রেখেছে।

বনকর্তারা জানান, রাজ্য সরকার বনভুমি পুনরুদ্ধারে উদ্যোগ নিয়েছে। লামডিং সংরক্ষিত অরণ্য থেকে জবরদখলকারীদের উচ্ছেদ করে ১০ হাজার হেক্টর জমি উদ্ধার করা হয়েছে। কাজিরাঙাতেও চলেছে উচ্ছেদ। কিন্তু উচ্ছেদ চালাতে গেলেই রাজনৈতিক বাধা আসে। সেই সঙ্গে মানবাধিকার সংগঠনগুলি আপত্তি তুলে মামলা করে আদালতে। ফলে প্রক্রিয়া থমকে যায়, যেমনটা গুয়াহাটির আমসিং বনাঞ্চলের ক্ষেত্রে হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker