Barak UpdatesHappeningsBreaking News

দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের জন্মদিবসে শিলচরে সভা

ওয়েটুবরাক, ৬ নভেম্বর : গত ৫ নভেম্বর দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের ১৫১-তম জন্মদিন শিলচরেও মর্যাদার সঙ্গে উদযাপিত হয়৷ এ উপলক্ষে শিলচর দেশবন্ধু চিত্তরঞ্জন দাস স্মৃতি রক্ষা কমিটির পক্ষ থেকে হাইলাকান্দি রোডে দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের প্রতিকৃতির পাদদেশে এক  সভার আয়োজন করা হয়।  শুরুতে উপস্থিত সবাই দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের প্রতিকৃতিতে পুষ্পার্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। বক্তব্য রাখেন আচার্য মন্ত্রসিদ্ধানন্দ অবধূত, স্মৃতিরক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাধন পুরকায়স্থ, অবসরপ্রাপ্ত অতিরিক্ত জেলাশাসক শ্যামলকান্তি দেব, টিটি কলেজের প্রাক্তন অধ্যক্ষ ড. দিলীপকুমার দে, কাছাড় কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ড. সুখময় ভট্টাচার্য সহ  বিশিষ্টজনেরা।

Rananuj

তাঁদের বক্তব্যে দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের বর্ণময় জীবনের বিভিন্ন দিক উঠে আসে। তিনি আইসিএস পড়তে ইংল্যান্ড গিয়েছিলেন। কিন্তু তাঁর তেজোদ্দীপ্ত চরিত্র ব্রিটিশ সাম্রাজ্যবাদের চোখ এড়ায়নি। তাই তাঁকে আইসিএস পড়ার অনুমতি দেয়নি। অবশেষে তিনি ব্যারিস্টার হয়ে দেশে ফেরেন। আইনজীবী হিসেবে তিনি সুপ্রতিষ্ঠিত হয়েছিলেন। তাঁর পিতাকে দেউলিয়া অবস্থা থেকে রক্ষা করেছিলেন কয়েক লক্ষ টাকা ঋণ পরিশোধ করে। আলিপুর বোমার মামলায় আদালতে তিনি অরবিন্দের পক্ষে দাঁড়িয়ে ছিলেন। আদালতে তিনি অরবিন্দকে দেখিয়ে বলেছিলেন, আজ যিনি আদালতে অপরাধীর কাঠগড়ায়, একদিন সারা বিশ্বের মানুষ তাকে শ্রদ্ধার আসনে বসাবে।

ভারতীয় রাজনীতির অনন্য চরিত্র দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের আদর্শ, দেশাত্মবোধ, আত্মত্যাগ, দূরদর্শিতা যা সুভাষচন্দ্র ব্যতীত অন্য কোনও নেতার মধ্যে দেখা যায়নি। আজকের প্রজন্ম দেশবন্ধুকে সেভাবে আর মনে রাখেনি। স্বাধীনতা পরবর্তী সময়ে স্বার্থান্বেষী রাজনীতিবিদরা দেশবন্ধু চিত্তরঞ্জন দাস ও সুভাষ চন্দ্রের আদর্শকে ভুলিয়ে দিয়েছে। দেশের বর্তমান দুরবস্থার কারণ তাঁদের মত প্রকৃত দেশপ্রেমিক নেতার অভাব। আজ দেশকে রক্ষা করতে হলে দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের আদর্শ ছাত্র-যুব সমাজের মধ্যে ছড়িয়ে দিতে হবে, যাতে নতুন প্রজন্ম থেকে উঠে আসে দেশবন্ধু, নেতাজির মতো আদর্শ নেতা।


উপস্থিত ছিলেন প্রাক্তন অধ্যক্ষ দেবপ্রসাদ রায়, সাংসদ প্রতিনিধি পুলক দাস, বীরেশ ব্যানার্জি, নীহার পুরকায়স্থ, শতদল আচার্য, অঞ্জন চন্দ, আজমল হোসেন চৌধুরী, পঙ্কজ পুরকায়স্থ, প্রাক্তন পৌর কমিশনার গোপাল রায়, ঋষিকেশ দে, জয়দীপ ভট্টাচার্য, মৃন্ময় রায়, মৃন্ময় নাথ, নবদ্বীপ দাস, সৌরভ দেব প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker