NE UpdatesHappeningsBreaking News

ত্রিপুরায় আসন সমঝোতা নিয়ে জট কাটছে না বাম, কংগ্রেসে

ওয়েটুবরাক, ২৯ জানুয়ারিঃ  কংগ্রেসের জন্য ত্রিপুরায় ১৩টি আসন ছেড়ে প্রার্থী তালিকা ঘোষণা করেছিল বামফ্রন্ট। কিন্তু শনিবার কংগ্রেস ত্রিপুরার ১৭টি আসনে প্রার্থীতালিকা ঘোষণা করে দিয়েছে। তাতে বড়জলা, মজলিশপুর, বাধারঘাট ও রাধাকিশোরপুর কেন্দ্রেও প্রার্থীদের নাম রয়েছে। এই চার আসনের মধ্যে প্রথম দু’টিতে সিপিএমের প্রার্থী আছে। আর পরের দু’টি বরাদ্দ ফরওয়ার্ড ব্লক এবং আরএসপির-র জন্য। কংগ্রেসের এই পদক্ষেপে যে জট তৈরি হয়েছে, তা ছাড়ানোর চেষ্টায় সক্রিয় হয়েছেন সিপিএম নেতৃত্ব।
আগরতলায় জরুরি ভিত্তিতে সিপিএমের রাজ্য কমিটি এবং বামফ্রন্টের বৈঠক ডাকা হয়েছে। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন সোমবার। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও এআইসিসি-র নেতৃত্বের সঙ্গে যোগাযোগ রাখছেন।
দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকের সূচনায় এ দিন ইয়েচুরি বলেছেন, দেশে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে ত্রিপুরায় এ বারের বিধানসভা ভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিজেপিকে হারাতে তাই সর্বশক্তি দিয়ে লড়াইয়ে নেমেছে দল। গণতন্ত্র পুনরুদ্ধার ও বিজেপির ‘ফ্যাসিবাদী’ শাসনের অবসান ঘটানোর লক্ষ্যে গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ সব শক্তিকে একজোট করার ডাক দেওয়া হয়েছে। কংগ্রেস সেই আহ্বানে সাড়া দিয়ে এগিয়ে এসেছে, তাদের সঙ্গে আসন সমঝোতা হচ্ছে।
সিপিএমের এক পলিটব্যুরো সদস্যের কথায়, ‘‘বাংলাতেও আসন সমঝোতার সময়ে এই রকম পরিস্থিতি হয়েছিল। আশা করছি, জট কাটানো যাবে। বাম ও কংগ্রেস বুঝতে পেরেছে পরস্পরের সহায়তা দরকার। এটাই সমঝোতাকে ধরে রাখার সব চেয়ে বড় উপাদান।’’ তবে বিজেপি শেষ পর্যন্ত আইপিএফটি-কে আসন ছাড়ায় গেরোয় পড়ে মথা কী করবে, সে দিকে নজর রাখছে সিপিএম।
বাড়তি চার আসনে প্রার্থী দেওয়া প্রসঙ্গে ত্রিপুরা প্রদেশ কংগ্রেস সভাপতি বীরজিৎ সিংহের ব্যাখ্যা, তাঁরা আগেই জানিয়েছিলেন যে, ১৩ আসনে হবে না। এখন দিল্লির দিকেই বল ঠেলে দিয়েছেন তাঁরা। তবে ঘরেও শান্তিতে নেই কংগ্রেস। প্রার্থী ঘোষণা হতেই দলের কর্মী-সমর্থকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। মাতাবাড়ি বিধানসভা কেন্দ্রের ব্লক অফিসে তালা ঝোলানো হয়েছে। ধর্মনগর বিধানসভার কংগ্রেস ভবনে ক্ষুব্ধ দলীয় কর্মীরা ভাঙচুর করেছেন ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker