Barak UpdatesHappeningsBreaking News

ডলু উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে  শহিদ বেদীর উন্মোচন

ওয়েটুবরাক, ২২ফেব্রুয়ারি  : বহুভাষাভাষী মানুষ অধ্যুসিত অসমে আধিপত্য নয়, সব ভাষার  বিকাশের সম অধিকার সুনিশ্চিত হলেই  বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে ঐক্যের বন্ধন মজবুত হবে । আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মিশ্র জনগোষ্ঠী অধ্যুষিত কাছাড়ের উত্তরাঞ্চলের  ডলু উচ্চতর মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে মঙ্গলবার ভাষা শহীদ বেদীর আনুষ্ঠানিক উন্মোচন অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতম প্রসাদ দত্ত এই অভিমত ব্যক্ত করেছেন। তিনি বলেন, ধর্মের ভিত্তিতে দেশভাগের পাঁচ বছরের ভেতরে তৎকালীন পূর্ব পাকিস্তানে ভাষার অধিকার আদায়ে ১৯৫২ সালে  যে আত্মবলিদানের  ঘটনা ঘটেছিল নয় বছরের মাথায় ১৯৬১ সালে তারই পুনরাবৃত্তি ঘটে এই বরাক উপত্যকায়। রক্তের বিনিময়ে আন্তর্জাতিক সীমান্তের দুই পার যে অধিকার অর্জিত হয়েছিল ওপারে তা সুরক্ষিত থাকলেও এ পারে চোরাগুপ্তা আগ্রাসন প্রবণতা অব্যাহত রয়েছে । এই অবস্থায় অধিকারের বার্তা ছড়িয়ে দিতে ডলুর শিক্ষায়তনে ভাষা শহীদ বেদী উন্মোচনে বিভিন্ন ভাষাভাষী ছাত্র ও শিক্ষক -শিক্ষিকরা যেভাবে এগিয়ে এসেছেন তার তিনি ভূয়সী  প্রশংসা করেন।
          আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বার্তা তুলে ধরে দত্ত  বলেন, পৃথিবীর দেশে দেশে সব ভাষার অধিকারের কথা এ দিনটিতে নতুন ভাবে উচ্চারিত হয় । ভাষার জন্য রক্ত দেওয়ার যে গৌরবময় ইতিহাস বাঙালি রচনা  করেছে , সেটা আজ সব ভাষাভাষী মানুষের কাছে প্রেরণার উৎস হয়ে উঠেছে। বায়ান্নর ২১ এবং একষট্টির ১৯ মিলেমিশে এখন  পৃথিবীর সব বর্ণমালার পাহারাদার হয়ে উঠেছে। তিনি সব ভাষাকে শ্রদ্ধার আবহ  প্রসারিত করার আহ্বান জানিয়ে প্রতিটি ভাষাভাষী মানুষকে নিজেদের মাতৃভাষার প্রতি আন্তরিক হওয়ার আবেদন রাখেন ।
        অনুষ্ঠানে আরেক বিশিষ্ট অতিথি বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতির সম্মেলনের কাছাড় জেলা সমিতির সভাপতি সঞ্জীব দেব লস্কর  সাম্প্রতিক কালে  মাতৃভাষাহীনতার যে প্রবণতা দেখা দিয়েছে সেদিকে সবার দৃষ্টি আকর্ষণ করে বলেন , আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে  অধিকারের কথা উচ্চারিত হলেও মাতৃভাষা ভালোভাবে শেখার আগ্রহ অনেকটাই কমে যাচ্ছে।  তিনি সব ভাষাকে শ্রদ্ধার আসনে রেখে ভাষা চর্চার উপর গুরুত্ব আরোপ করে বলেন , সম্মেলনের দূর শিক্ষা কেন্দ্র বাংলা ভাষা শিক্ষার জন্য উপযুক্ত পাঠ্যক্রম অনুসারে শিক্ষাদান করে চলেছে। বিভিন্ন ভাষাভাষী মানুষ এই পাঠ্যক্রমে পাঠ নিচ্ছেন। তিনি ডলু উচ্চতর মাধ্যমিক বিদ্যালয়ে ভাষা শহীদ বেদী উন্মোচনকে এক ঐতিহাসিক পদক্ষেপ বলে উল্লেখ করেন।
          বিদ্যালয়ের অধ্যক্ষ শুক্লা পাল শহীদ বেদী স্থাপনের প্রেক্ষাপট বর্ণনা করে এ ব্যাপারে সবার সহযোগিতার কথা জানান। তিনি বলেন, মাতৃভাষার মর্যাদা রক্ষায় আমাদের আরও আন্তরিক হওয়ার প্রয়োজন রয়েছে । অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ও বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য সংস্কৃতি সম্মেলনের কেন্দ্রীয় সহ-সম্পাদক অনিল পাল বলেন,আজকের দিনে অধিকার অর্জনে এবং তাকে রক্ষা করার জন্য লড়ে যেতে হয় ।  সংঘবদ্ধ প্রয়াসেই বরাকে ভাষার অর্জিত   অধিকার সুরক্ষিত হতে পারে । বড়খলা আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যাপিকা রূপশ্রী পাল  , বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক অসীম দেব লস্কর এবং বর্তমান শিক্ষক ফারুক আহমেদ লস্কর মাতৃভাষার অধিকার রক্ষায় আরো সচেতন হওয়ার আহ্বান জানান।
         এর আগে ভাষা শহীদ বেদীর আনুষ্ঠানিক উন্মোচন করেন অনুষ্ঠানের দুই অতিথি সঞ্জীব দেব লস্কর, গৌতম প্রসাদ দত্ত , বিদ্যালয়ের অধ্যক্ষা  শুক্লা পাল  ও অনিল পাল। অনুষ্ঠানে বিদ্যালয় পরিচালন সমিতির সভাপতি প্রতাপ সিং ছেত্রী সহ বিভিন্ন ভাষাভাষী ব্যক্তিরা উপস্থিত ছিলেন । অনুষ্ঠানে বিদ্যালয়ের ছাত্র শিক্ষকরা সংগীতানুষ্ঠান ও কবিতা পাঠ করে ভাষা শহিদদের শ্রদ্ধা নিবেদন করেন। গোটা অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষক চম্পক সাহা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker