Barak UpdatesHappeningsBreaking News

জাতীয় মহাকাশ দিবস পালন আসাম বিশ্ববিদ্যালয়ে

ওয়েটুবরাক, ২৪ আগস্ট: গতকাল ২৩ আগস্ট, চন্দ্রযান-৩ এর চাঁদে সফল অবতরণের ঐতিহাসিক ঘটনাকে স্মরণ করে আসাম বিশ্ববিদ্যালয়ে জাতীয় মহাকাশ দিবস বর্ণাঢ্যভাবে পালিত হয়। পদার্থবিজ্ঞান বিভাগের আয়োজনে এই অনুষ্ঠানে বিশিষ্ট বিজ্ঞানীর বক্তৃতা, বিজ্ঞান মডেল প্রদর্শনী, বিতর্ক প্রতিযোগিতা এবং মহাকাশ বিষয়ক কুইজ প্রতিযোগিতা সহ নানা আকর্ষণীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানটি সকাল ১০:৩০ টায় বিভাগের মেঘনাদ সাহা সম্মেলন কক্ষে শুরু হয়৷ সেখানে আসাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রাজীব মোহন পন্থ স্বাগত ভাষণ প্রদান করেন। মঞ্চে উপস্থিত ছিলেন ব্যাঙ্গালোরের রমন রিসার্চ ইনস্টিটিউট থেকে আগত বিশিষ্ট বিজ্ঞানী অধ্যাপক বিমান নাথ, পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক হিমাদ্রি শেখর দাস এবং অনুষ্ঠানের সমন্বয়ক ড. মহানন্দ বড়ো। উদ্বোধনী সংগীত পরিবেশন করেন স্বাগতা ভট্টাচার্য।

১৩টি স্কুল, ৭টি কলেজ এবং পদার্থবিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রী মিলিয়ে প্রায় ১৭০ জন শিক্ষার্থী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে। উপাচার্য পন্থ ‘বিজ্ঞান জাদুঘর’ উদ্বোধন করেন, এর পরে মহাকাশ বিষয়ক থিম নিয়ে ৪০টি মডেলের সমন্বয়ে বিজ্ঞান মডেল প্রতিযোগিতাও তিনি উদ্বোধন করেন।

অধ্যাপক বিমান নাথ “দ্য মাল্টি কলরড ইউনিভার্স” শীর্ষক একটি মনোমুগ্ধকর বক্তৃতা প্রদান করেন, আর এরপর শিক্ষার্থী ও গবেষকদের সাথে তিনি মত বিনিময় করেন। সেই টেকনিক্যাল সেশনের সভাপতিত্ব করেন অধ্যাপক বি. ইন্দ্রজিৎ শর্মা৷

অন্যান্য কার্যক্রমের মধ্যে ছিল স্কুল শিক্ষার্থীদের জন্য কুইজ প্রতিযোগিতা এবং মহাকাশ গবেষণা বনাম সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের অগ্রাধিকার নিয়ে বিতর্ক। বিতর্কে বক্তা ও বিচারক হিসেবে ছিলেন যথাক্রমে ইংরেজি বিভাগের ড. অনিন্দ্য সেন এবং পদার্থবিজ্ঞান বিভাগের ড. বিধান মহন্ত। ক্যুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে বদরপুর বিদ্যা মন্দিরের আয়ুষ দাস এবং ইউনুস আহমেদ, দ্বিতীয় স্থান অধিকার করে শিলচরের ডি এন এন কে স্কুলের সাদিয়া বড়ভুইয়া এবং মেঘা চক্রবর্তী, তৃতীয় স্থান অধিকার করে শিলচরের হলিক্রস স্কুলের রিমিতা পাল এবং রিষিক পাল। বিতর্ক প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকার করেন যথাক্রমে কাছাড় কলেজের কুলদীপ পাল, রামকৃষ্ণ নগর কলেজের সৌরী চক্রবর্তী এবং শিলচর গুরুচরণ কলেজের অদ্রিজা চক্রবর্তী।

সায়েন্স মডেল প্রতিযোগিতার থিম ছিল মহাকাশ সম্পর্কিত, এবং বিচারক হিসেবে ছিলেন পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. স্বর্ণদীপ বিশ্বাস এবং সহযোগী অধ্যাপক ড. উৎপল সরকার। প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান লাভ করে যথাক্রমে উদারবন্দের গুরুকুল ইংলিশ মিডিয়াম স্কুল, শিলচরের বিবেকানন্দ কেন্দ্রীয় বিদ্যালয় এবং হাইলাকান্দির আল-আমিন সিনিয়র সেকেন্ডারি স্কুল। এছাড়া বিভাগের জাদুঘরে অন্তর্ভুক্তির জন্য ১০টি অসামান্য বিজ্ঞান মডেল নির্বাচিত হয় এবং স্কুলগুলো তাদের মডেলগুলো বিভাগে দান করে।

অনুষ্ঠানের শেষ নিবেদন ছিল বিভিন্ন মহাকাশ সম্পর্কিত বিষয়ে শিক্ষার্থীদের উপস্থাপনা, যার সভাপতিত্ব করেন অধ্যাপক অত্রি দেশমুখ্য।

উদ্বোধনী অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ড. জয়দীপ চৌধুরী এবং টেকনিক্যাল সেশনে ড. মহানন্দা বড়ো। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সঞ্চালি নাথ মজুমদার এবং ডেইটি বসুমতারি। বিভাগের এই অনুষ্ঠানে গবেষক ছাড়াও ছাত্রছাত্রী এবং অশিক্ষক কর্মচারীদের স্বতঃস্ফূর্ত সাহায্যে জাতীয় মহাকাশ দিবন উদযাপন এক অন্য মাত্রা লাভ করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker