Barak Updates

৬ নং জাতীয় সড়ক দিয়ে গরু পাচারের অভিযোগ এপি সদস্যের

২৩ জুলাইঃ ৬ নম্বর জাতীয় সড়ককে গরু পাচারের সেফ জোন বানিয়ে ফেলেছে সমাজবিরোধীরা। ওই সড়ক দিয়ে প্রায় প্রতি রাতে গরু পাচার হচ্ছে। বিশেষ করে পাঁচগ্রাম ও কালাইন পেচাছড়া হাটবারে ৮/১০ লরি গরু দিগরখাল-মালিডহর হয়ে মেঘালয়ে যায়। বিভিন্ন সময়ে অবৈধ গরু বোঝাই লরি আটকা পড়লে বলা হয় তা মেঘালয়ে নেওয়া হচ্ছে। আসলে বরাকের গরু মেঘালয় হয়ে বাংলাদেশে পাচার করা হচ্ছে। এসব কার্যকলাপ রুখতে দিগরখালের লোকজন কঠোর পদক্ষেপ নিচ্ছে। তাতেই ক্ষুব্ধ পাচারকারী ও তাদের সঙ্গে যুক্ত একাংশ মানুষ। কিছু সংবাদ মাধ্যমকেও তারা বিভ্রান্ত করে। সোসিয়েল মিডিয়ায় দিগরখালের সংঘবদ্ধ জনতার বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার করছে।

পুলিশ যদি এসব চক্রের বিরুদ্ধে কোনো পদক্ষেপ না নেয় তবে দিগরখালবাসী আন্দোলনের পথে পা বাড়াবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন পাইকান দিগরখাল জিপির এপি সদস্য গৌতম বৈষ্ণব। তাঁর মতে, বৈধভাবে গরু ব্যবসা করলে তাঁদের কোনো আপত্তি নেই। তবে এভাবে অবৈধ কারবার বরদাস্ত করা হবে না। তিনি বলেন, যে সব গাড়ি দিয়ে গরু পাচার করা হয় সেগুলির লাইভস্টক পারমিট থাকে না। এমনকি গরু ক্রয়ের যেসব রসিদ দেখানো হয় তাও ভুয়ো বলে ধরা পড়ে।

কিন্তু দিগরখালের লোকজন এর বিরুদ্ধে সরব হলেই ঘটে যায় বিপত্তি। গরু পাচার নিয়ে কেউ আওয়াজ তুললে তাদের বিরুদ্ধে বিভিন্ন ভাবে অপপ্রচার করছে দালালরা। মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে এমনই অভিযোগ করেন,  গৌতম বৈষ্ণব। তিনি এজন্য পাইকান দিগরখাল জিপির সরসপুরের জনৈক ইমরুল হুসেইন বড়ভূইয়ার দিকে অভিযোগের অাঙুল তুলেন। গৌতম বৈষ্ণব সহ দিগরখালের সুশান্ত দাস, অশোক দাসরা সাংবাদিকদের জানান, যতদিন দিগরখালে অবৈধ গরুর গাড়ি আটক করা হয়েছে তার পরবর্তীতে ইমরুল হুসেন দিগরখালবাসীকে জড়িয়ে মিথ্য প্রচার শুরু করে দেয়। ফোন করে অকথ্য ভাষায় গালিগালাজ করে।

ইমরুল গরু পাচারচক্রের একজন দালাল বলে উল্লেখ করেন গৌতম। গত দুই মাসে প্রায় ৪/৫ টি অবৈধভাবে গরুবোঝাই লরি আটক করে পুলিশে দিয়েছেন দিগরখালের জনগণ। তাতে ইমরুলের স্বার্থে ঘৃতাহুতি পড়ে। তাদের অভিযোগ, সে গুমড়া থেকে মালিডহর এলাকা পর্যন্ত বিনা ঝামেলায় গরু বোঝাই লরি পার করার জন্য এক হাজার টাকা করে গাড়িপ্রতি নিয়ে থাকে। ইমরুলের টাকা নেওয়ার বিষয়টি বিভিন্ন সময়ে আটক চালকরা উল্লেখ করেন বলেও দাবি করেন তারা।

মঙ্গলবার ইমরুল হুসেন বড়ভুঁইয়ার বিরুদ্ধে গুমড়া পুলিশে মামলা করেছেন গৌতম। প্রশাসন কোনও পদক্ষেপ গ্রহণ না করলে আগামীদিনে আন্দোলনের পথে পা বাড়াবেন বলে জানান গৌতম বৈষ্ণবরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker