NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

কোভিড টিকাকরণের প্রমাণপত্র বাংলাভাষায়ও প্রদানের আর্জি, মুখ্যমন্ত্রীকে বরাক বঙ্গের চিঠি

ওয়েটুবরাক, ১৫ জুন  :  অতিমারি কোভিড মোকাবিলায় বর্তমানে বরাক উপত্যকায় যে টিকাদান কর্মসূচি চলছে, সেই টিকাকরণের প্রমাণপত্র বাংলাভাষায়ও প্রদানের জন্য মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার কাছে আর্জি রাখলো বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সন্মেলন।   সংগঠন মুখ্যমন্ত্রীকে  বলেছে, এই উপত্যকার সরকারি ভাষা বাংলা।  এখানে বসবাসকারী গরিষ্ঠ মানুষের মাতৃভাষাও বাংলা । তাই এই উপত্যকায় যারা কোভিডরোধে টিকা নিচ্ছেন তাদের টিকাকরণের প্রমাণপত্র অন্য যে কোনও ভাষার সঙ্গে বাংলাভাষায়ও প্রদান করা হোক।
বর্তমানে বরাক উপত্যকায় কোভিড টিকাকরণের প্রমাণপত্র ইংরেজি ও অসমিয়া ভাষায় দেওয়া হচ্ছে। এখানে বাংলাভাষারও সংযোজন চাইছে বরাকবঙ্গ। এ মর্মে মুখ্যমন্ত্রীর কাছে চিঠি লিখে তাঁর হস্তক্ষেপ চেয়েছেন বরাকবঙ্গের  কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতম প্রসাদ দত্ত। চিঠিতে বলা হয়েছে, বর্তমানে বরাক উপত্যকায় টিকাকরণের যে দ্বিভাষিক প্রমাণপত্র দেওয়া হচ্ছে, তাতে আঞ্চলিক সরকারি ভাষা ও স্থানীয় ভাষিক পরিচিতিকে মান্যতা দিয়ে বাংলাভাষাও অন্তর্ভুক্ত করা হোক। কোভিড টিকাকরণের প্রমাণপত্রে বাংলার সঙ্গে ইংরেজি না অসমিয়া, কোন ভাষা থাকবে সেটা  সরকারই স্থির করুক। মুখ্যমন্ত্রীর পাশাপাশি স্বাস্থ্যমন্ত্রী কেশব মহন্তের কাছেও অনুরূপ আর্জি রেখেছে বরাকবঙ্গ। প্রতিলিপি দেওয়া হয়েছে বরাকের জনপ্রতিনিধিদেরও ।
চিঠিতে সাধারণ সম্পাদক দত্ত রাজ্যের নয়া মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করায় হিমন্তবিশ্ব শর্মাকে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের উষ্ণ অভিনন্দন জানিয়েছেন। বলা হয়েছে , অতিমারি মোকাবিলা ও রাজ্যের সর্বাঙ্গীণ বিকাশের জন্য মুখ্যমন্ত্রী শর্মার প্রয়াসে বৃহত্তর স্বার্থে বরাকবঙ্গের পূর্ণ সহযোগিতা থাকবে। কোভিড মোকাবিলায় মুখ্যমন্ত্রীর অবিচল ভূমিকার ভূয়সী প্রশংসা করে সাধারণ সম্পাদক দত্ত চিঠিতে বলেছেন, তাঁর আবেদনে সাড়া দিয়ে মুখ্যমন্ত্রীর কোভিড মোকাবিলা তহবিলে বরাকবঙ্গ  গতমাসেই অর্থ প্রদান করেছে। গত বছরও অনুরূপভাবে মুখ্যমন্ত্রীর কোভিড মোকাবিলা তহবিলে অর্থ প্রদান করেছিল সংগঠন। উল্লেখ্য, গত বছর ও এ বছর মিলিয়ে বরাকবঙ্গ মোট এক লক্ষ টাকা মুখ্যমন্ত্রীর কোভিড মোকাবিলা তহবিলে প্রদান করেছে।
এ দিকে কোভিড পরিস্থিতি এখনও উদ্বেগজনক মনে করছেন তাঁরা। উপত্যকায় সংক্রমণের হার অল্প কমায় ও সুস্থ হয়ে ওঠার হার বাড়ায় কিছুটা স্বস্তি  এলেও কোভিডোত্তর শারীরিক জটিলতায় মৃত্যুর সংখ্যা বাড়তে থাকায় চিন্তার মাত্রা চড়ছে। এক বিবৃতিতে এসব কথা উল্লেখ করে সাধারণ সম্পাদক দত্ত বলেছেন, সমাজের প্রতিটি অংশের মানুষ যেন সর্বাবস্থায় কোভিড বিধি  পুরোপুরি মেনে চলেন। পাশাপাশি কোভিড টিকার অভাবে দ্বিতীয় ডোজ গ্রহণের ক্ষেত্রে  প্রতিটি গ্রুপের নাগরিকরা  যে সমস্যার সম্মুখীন হয়েছেন অবিলম্বে তার সুষ্ঠু সমাধানও চেয়েছে বরাকবঙ্গ৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker