India & World UpdatesHappeningsBreaking News

কলকাতায় শাখা গড়ল বরাকবঙ্গ, সভাপতি রণবীর, সম্পাদক শান্তনু

ওয়েটুবরাক, ১৫ ডিসেম্বর  : বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন এবার বর্হিবরাকে সাংগঠনিক পরিসর সম্প্রসারণের কাজ শুরু করল । এই প্রক্রিয়ার প্রথম পর্যায়ে  বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতি চর্চার অন্যতম প্রাণকেন্দ্র কলকাতায়  গঠন করল শাখা সংগঠন। বরাকবঙ্গের কলকাতা শাখার সভাপতি নির্বাচিত হয়েছেন বিশিষ্ট গল্পকার ও উপন্যাসিক রণবীর পুরকায়স্থ  । সম্পাদকের দায়িত্ব নিয়েছেন ‘ উনিশে মে ‘ কাব্য পত্রিকার সম্পাদক, কবি ও লেখক শান্তনু গঙ্গারিডি। সহ-সভাপতি  বিশিষ্ট কবি মনোতোষ চক্রবর্তী ও লেখক অনুপ সেন । কলকাতা শাখার এই চার প্রধান কর্মকর্তাই জন্মসূত্রে বরাক উপত্যকার সন্তান । বর্তমানে তাঁরা স্থায়ীভাবে কলকাতায় বসবাস করে সাহিত্য চর্চা ও লেখালেখির সঙ্গে যুক্ত রয়েছেন।
 
কলকাতার লেকটাউনে অনুষ্ঠিত সভায় বরাকবঙ্গের এই শাখা সংগঠন গঠন করা হয়েছে। এই গঠন প্রক্রিয়ায় সম্মেলনের তরফে পর্যবেক্ষক হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতম প্রসাদ দত্ত । ওই বৈঠকে  ১৯৭৭ সালে কেন বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন  আত্মপ্রকাশ করল, তার প্রেক্ষাপট তুলে ধরেন গৌতম৷ বিগত ৪৬ বছরে এই সংগঠন উদার বহুত্বের ভাবধারায়  নিরবিচ্ছিন্নভাবে বহুমাত্রায় কীভাবে কাজ করে চলেছে, তার সংক্ষিপ্ত ইতিহাসও তুলে ধরেন তিনি। বলেন , বিভিন্ন প্রতিকূলতা এবং সীমাবদ্ধতা সত্ত্বেও বরাকবঙ্গ বরাক উপত্যকা এবং বাঙালির ভাষা, আত্মপরিচয়  ও নাগরিকত্ব রক্ষার সংগ্রামে সক্রিয় ভূমিকায় রয়েছে । এর পাশাপাশি সুনির্বাচিত পাঠ্যক্রম নিয়ে গত পাঁচ বছর ধরে  বাংলা ভাষা শিক্ষা প্রদান, পরীক্ষা গ্রহণ ও উত্তীর্ণ পড়ুয়াদের হাতে অসম সরকার অনুমোদিত  ডিপ্লোমা সনদ তুলে দিচ্ছে। একইসঙ্গে ইতিহাস ও সাহিত্যচর্চায় নিজস্ব প্রকাশনার কাজও চালিয়ে যাচ্ছে। এই গোটা কর্মকাণ্ডে বহুভাষিক সমন্বয়ের প্রবাহটিকে সম্মেলন সযত্নে লালন করে যাচ্ছে বলে সাধারণ সম্পাদক দত্ত উল্লেখ করেন।
রণবীর পুরকায়স্থের পৌরোহিত্যে অনুষ্ঠিত ওই সভায় স্থির হয়েছে, বরাকবঙ্গের কলকাতা শাখা সংগঠনের সামগ্রিক কাজকর্মের ধারাটিকে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার জনমানসের সামনে তুলে ধরবে। একই সঙ্গে বিহার বাঙালি সমিতি সহ অন্যান্য সম- মনোভাবাপন্ন সংগঠনের সঙ্গে ভাব বিনিময়ের কাজটিও করবে। আগামী কলকাতা বইমেলায় বরাকবঙ্গের প্রকাশনাগুলো তুলে  ধরার ক্ষেত্রেও উদ্যোগ নেবে কলকাতা শাখা । নবগঠিত এই শাখাটি সম্প্রসারণের জন্য সভাপতি রণবীর পরকায়স্থ ও সম্পাদক শান্তনু গঙ্গারিডিকে দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁরা দুই সহ-সভাপতি ও অন্যান্যদের সঙ্গে আলোচনা করে পদক্ষেপ নেবেন । আগামীতে অন্যান্য অঞ্চলেও অনুরূপ শাখা সংগঠন গঠনের প্রয়াস নেওয়া হবে বলে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক দত্ত জানিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker