India & World UpdatesHappeningsBreaking News

করোনা পরিস্থিতি নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী মোদি

২৭ এপ্রিল ঃ দেশের করোনা পরিস্থিতি মারাত্মক আকার দেখা দিয়েছে। ক্রমশ বাড়ছে সংক্রমণ। বাড়ছে মৃতের সংখ্যাও। প্রত্যেকটি রাজ্যে কার্যত অক্সিজেনের আকাল। অক্সিজেনের অভাবে প্রত্যেকদিনই বাড়ছে মৃতের সংখ্যা। এ অবস্থায় রাতেই উচ্চ পর্যায়ের বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভার্চুয়ালি সেই বৈঠকে যোগ দিয়েছেন তিনি। রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনও। মূলত ওষুধ, অক্সিজেন সহ সব তথ্য জানতে উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছেন তিনি।

সূত্রের খবর, বৈঠকে দেশের সার্বিক স্বাস্থ্য পরিষেবার কী অবস্থা, তা নিয়ে পর্যালোচনা করেছেন তিনি। বিশেষত অক্সিজেনের পরিস্থিতি, ওষুধের পরিমাণ ও হাসপাতাল সহ স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে রিপোর্ট নেন তিনি। স্বাস্থ্য পরিকাঠামো যাতে দ্রুত আরও উন্নত করা সম্ভব হয়, সেই বিষয়ে সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন রাজ্য থেকে ভয়ঙ্কর স্বাস্থ্য পরিষেবার ছবি সামনে আসছে। কোথাও মিলছে না বেড আবার কোথাও অক্সিজেনের জন্যে হাহাকার। সাধারণ মানুষের ভয়ঙ্কর দুর্দশার সুযোগ নিয়ে কালোবাজারি শুরু হয়েছে ওষুধেও। জানা গিয়েছে, অক্সিজেন সংক্রান্ত বিষয়ে যারা কাজ করছেন তাঁরা এ দিন বৈঠকে জানিয়েছেন, কী ভাবে দেশের বিভিন্ন জায়গায় অক্সিজেন জোগান দিতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। রাজ্যগুলিতে বেশি পরিমাণ অক্সিজেন পৌঁছে দিতে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানানো হয়েছে।

অক্সিজেনের পরিস্থিতি কেন্দ্রের কাছে জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার স্বতঃপ্রণোদিত মামলার শুনানি ছিল। সেখানেই বিচারপতিরা জানতে চান, অক্সিজেনের পরিস্থিতি এই মুহূর্তে কেমন? অক্সিজেন সংক্রান্ত পরিকল্পনাই বা কি? শুধু তাই নয়, করোনার ভ্যাকসিনের দাম নিয়ে কেন এমন বৈষম্য তাও কেন্দ্রের কাছে জানতে চায় সুপ্রিম কোর্ট। কার্যত মুখ পুড়ে কেন্দ্র সরকারের। এরপর ২০০ পাতার হলফনামায় করোনা নিয়ে পরিকল্পনার কথা জানায় মোদি সরকার। হলফনামায় কেন্দ্র জানিয়েছে, ‘অক্সিজেন উত্‍পাদন বাড়াতে ও দেশের সব জায়গায় যথাযথভাবে জোগান দিতে তত্‍পরতার সঙ্গে কাজ করছেন মোদি ও অমিত শাহ।’ হলফনামায় আরও উল্লেখ করা হয়েছে, ‘শিল্পের জন্য প্রয়োজনীয় অক্সিজেন উত্‍পাদনকারী সংস্থাগুলিকে মেডিক্যাল অক্সিজেন প্রস্তুত করতে বলা হয়েছে। অক্সিজেন ট্যাংকার যাতে বাড়ানো যায় সেদিকেও নজর দেওয়া হয়েছে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker