HappeningsAnalyticsBreaking News

উপ-নির্বাচনে মমতার বিরুদ্ধে প্রার্থী দিচ্ছে না কংগ্রেস

ওয়েটুবরাক, ৮ সেপ্টেম্বরঃ ভবানীপুর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত নিল কংগ্রেস হাইকমান্ড। পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী জানিয়েছেন, ভবানীপুরে তাঁরা প্রচারই করবেন না। তাঁরা বুঝিয়ে দিয়েছেন, রাজ্যে যা-ই হোক, জাতীয় স্তরে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে মমতার সঙ্গে বোঝাপড়া রেখে চলার বার্তা দেওয়া তাদের কাছে বেশি জরুরি। অনুমান করা হচ্ছে, দিল্লিতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে মমতা যখন দেখা করেছিলেন, তখনই এই বিষয়ে প্রাথমিক কথা হয়ে গিয়েছিল। আনুষ্ঠানিক ভাবে এ দিন এআইসিসি-র সিদ্ধান্ত হওয়ার আগেই দিল্লিতে তৃণমূল নেতৃত্বকে প্রয়োজনীয় বার্তা দিয়ে দেওয়া হয়েছে।

Rananuj

তৃণমূল নেত্রীর বিরুদ্ধে লড়তে না চাওয়ার সিদ্ধান্তকে ‘ইতিবাচক’ বলেই আখ্যা দিয়েছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। তাঁর বক্তব্য, ‘‘মমতা নিজের শক্তিতেই জিতবেন। তবু তাঁর বিরুদ্ধে লড়াই করলে তা ঘুরপথে সাম্প্রদায়িক শক্তির পাশে দাঁড়ানো হতো। বিধানসভা ভোটের ভুল শুধরে কংগ্রেস এই সিদ্ধান্ত নিলে তা সাম্প্রদায়িক রাজনীতির বিরুদ্ধে ইতিবাচক ভাবনা।’’

সিপিএম অবশ্য মনে করছে, ভবানীপুরে প্রার্থী না দিলেই বরং তৃণমূল-বিরোধী ভোটকে বিজেপির দিকে ঠেলে দেওয়া হবে। দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীর কথায়, ‘‘কংগ্রেস প্রার্থী দেবে কি না, সেটা তাদের সিদ্ধান্ত। কিন্তু যে মানুষ তৃণমূলকে সমর্থন করতে চান না, তাঁদের কাছে বিজেপি ছাড়া আর কোনও উপায় থাকবে না— এটা কী ভাবে হতে পারে? কংগ্রেস না লড়লে বামেরা সেখানে লড়বে এবং বিজেপি ও তৃণমূল-বিরোধী সব মানুষের সমর্থন চাইবে।’’ আলিমুদ্দিন স্ট্রিটে এ দিনই বামফ্রন্টের বৈঠকে আনুষ্ঠানিক ভাবে সিদ্ধান্ত নিয়ে রাখা হয়েছে, কংগ্রেস শেষ পর্যন্ত না লড়লে ভবানীপুরে সিপিএম প্রার্থী দেবে। কলকাতা জেলা সিপিএমকে প্রার্থী বাছাই করতেও বলা হয়েছে। সংযুক্ত মোর্চার হয়ে কোনও নির্বাচন বা কর্মসূচিতে তাঁরা থাকবেন না জানিয়ে রাগ করে বৈঠক থেকে বেরিয়ে আসেন ফরওয়ার্ড ব্লকের নরেন চট্টোপাধ্যায়েরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker