India & World UpdatesHappeningsBreaking News

উত্তরপ্রদেশ-গোয়ায় বিরোধীদের এককাট্টা করতে ময়দানে শরদ পাওয়ার

ওয়েটুবরাক, ১৫ জানুয়ারিঃ আগেভাগে বিজেপির লোকসানের পূর্বাভাস দিচ্ছেন এনসিপি নেতা শরদ পাওয়ার। তিনি চাইছেন, বিজেপিকে ক্ষমতা থেকে সরাতে উত্তরপ্রদেশে প্রয়োজনে ভোটের পর সব দল নিজেদের দ্বন্দ্ব ভুলে এককাট্টা হোক। সে ক্ষেত্রে সব দলই অল্পবিস্তর লাভবান হবে। কার ভাগ্যে কী জুটবে, তা পরে ঠিক করে নেওয়া যাবে। কিন্তু আগে বিজেপিকে হটানো দরকার।

কংগ্রেস পাওয়ারের এই সূত্র মানতে রাজি, তার ইঙ্গিত দিয়ে প্রিয়ঙ্কা গান্ধী বঢরা বলেন, প্রয়োজনে বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে ভোটের পরে তাঁরা অন্য দলকে সমর্থন করবেন। সমাজবাদী পার্টির তরফেও ইতিবাচক বার্তা মিলেছে। ইঙ্গিত মিলেছে, উন্নাওয়ের কংগ্রেস প্রার্থী, গণধর্ষণ-কাণ্ডে নির্যাতিতার মা আশা সিংহর বিরুদ্ধে এসপি প্রার্থী দেবে না।

বিজেপির বিরুদ্ধে সব দলকে এককাট্টা করার নীতি নিয়েই মহারাষ্ট্রে বিপরীত মেরুতে থাকা কংগ্রেস ও শিবসেনাকে এককাট্টা করে জোট সরকার তৈরি করেছিলেন পাওয়ার। তিনি প্রথম থেকেই বলছেন, বিজেপির বিরুদ্ধে তিনি সব দলকে এককাট্টা করতে সচেষ্ট হবেন। গোয়াতেও মহারাষ্ট্রের মতো কংগ্রেস, এনসিপি, শিবসেনা জোট করে ভোটে যেতে চাইছেন। এনসিপি সূত্রের মতে, বিজেপিতে টিকিট পাওয়া যাবে না দেখলে গোয়ার মতো উত্তরপ্রদেশেও অনেকে দল ছাড়বেন। তাঁরা শিবসেনা, এনসিপি-তে এসে প্রার্থী হতে পারেন। এক কালে গোয়ায় বাল ঠাকরের যথেষ্ট জনপ্রিয়তা ছিল। সেটাও শিবসেনা কাজে লাগাতে পারে।

এনসিপি এসপি-র সঙ্গে উত্তরপ্রদেশে জোট করেছে। তাৎপর্যপূর্ণ হল, পাওয়ারকে সম্মান দেখিয়ে অখিলেশ প্রথমেই উত্তরপ্রদেশে এনসিপি-র প্রার্থীর নাম তাঁর জোটের প্রার্থী হিসেবে ঘোষণা করেন। বুলন্দশহরের অনুপশার থেকে এই জোটের প্রার্থী হিসেবে লড়বেন এনসিপি-র কে কে শর্মা। এসপি উত্তরপ্রদেশে আরএলডি, সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি, প্রগতিশীল সমাজবাদী পার্টি (লোহিয়া), জনবাদী পার্টি, মহান দল, আপনা দল (কৃষ্ণা পটেল)-এর সঙ্গে জোট করবে। রাজনৈতিক সূত্রের মতে, এসপি ৪০৩টি আসনের মধ্যে নিজে সাড়ে তিনশোর কাছাকাছি আসনে লড়তে চলেছে। আরএলডি লড়তে পারে ৩৬টি আসনে। বাকি আসন ছোট দলগুলিতে ভাগ করে দেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker