India & World UpdatesHappeningsBreaking News

ইজরায়েলে ভারত সরকারের অস্ত্র সরবরাহ বন্ধ করতে সুপ্রিম কোর্টে আর্জি

ওয়েটুবরাক, ৬ সেপ্টেম্বর : ইজরায়েলে ভারত সরকারের অস্ত্র সরবরাহ বন্ধ করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন বেশ কয়েকজন অবসরপ্রাপ্ত কূটনীতিক, শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী। গাজায় চলমান যুদ্ধের মধ্যে ইজরায়েলকে অস্ত্র ও সামরিক সরঞ্জাম রফতানির জন্য ভারতীয় বিভিন্ন কোম্পানিকে দেওয়া লাইসেন্স বাতিল বা স্থগিত করতে সরকারকে নির্দেশ দেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা।

বিশিষ্ট আইনজীবী প্রশান্ত ভূষণ ও শেরিল ডি সুজার মাধ্যমে  এ বিষয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করা হয়েছে। এতে বলা হয়, গাজায় যুদ্ধ চলার এই সময়ে ইজরায়েলকে অস্ত্র সরবরাহ করা আন্তর্জাতিক আইনের অধীনে থাকা চুক্তির লঙ্ঘন। একইসঙ্গে এটি ভারতের সংবিধানের ৫১তম অনুচ্ছেদ এবং মানুষের মৌলিক অধিকার ও সমান অধিকারের লঙ্ঘন।

ওই আবেদনে অস্ত্র সরবরাহ করা বেশ কয়েকটি কোম্পানির নাম দেওয়া হয়েছে। এর মধ্যে প্রতিরক্ষামন্ত্রণালয়ের অধীনে একটি পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ, মিউনিশনস ইন্ডিয়া লিমিটেড, প্রিমিয়ার এক্সপ্লোসিভস, আদানি ডিফেন্স এবং অ্যারোপেস লিমিটেড ও অন্য কয়েকটি কোম্পানি রয়েছে।

পিটিশনে বলা হয়, ভারত অনেক আন্তর্জাতিক আইন ও চুক্তি মেনে চলতে বাধ্য। এর আওতায় যুদ্ধাপরাধে অভিযুক্ত কোনো দেশকে সামরিক অস্ত্র সরবরাহ করার বাধ্যবাধকতা ভারতের নেই। কারণ এমন দেশে অস্ত্র রফতানিতে আন্তর্জাতিক আইন মারাত্মকভাবে লঙ্ঘিত হতে পারে।

এ ছাড়া জেনোসাইড কনভেনশনের অধীনেও ভারতের কিছু বাধ্যবাধকতা আছে। সে কারণে ভারত ইজরায়েলে কোনো সামরিক সরঞ্জাম বা অস্ত্র রপ্তানি করতে পারে না, যেখানে এই অস্ত্র যুদ্ধাপরাধে ব্যবহার হওয়ার ঝুঁকি আছে।

আবেদনে আরও বলা হয়, ভারত গত বছর ডিসেম্বরে গাজায় যুদ্ধবিরতি নিয়ে জাতিসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল। কিন্তু এ বছর এপ্রিলে ইজরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ এবং যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে যে প্রস্তাব জাতিসংঘে পেশ করা হয়েছিল, তাতে ভারত ভোটদানে বিরত থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker