India & World UpdatesHappeningsBreaking News

আজ থেকে সংসদের বিশেষ অধিবেশন, কোন চমক দেবেন মোদি?

ওয়েটুবরাক, ১৮ সেপ্টেম্বর : সোমবার থেকে  শুরু হচ্ছে সংসদের বিশেষ অধিবেশন। তার আগে রবিবার সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হয়৷

সপ্তদশ লোকসভার ত্রয়োদশ অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠকে সরকারকে চেপে ধরে মহাজোট ‘ইন্ডিয়া’। কংগ্রেস, তৃণমূল, ডিএমকে, আপ সহ বিরোধীদের ঝাঁকে ঝাঁকে আসা প্রশ্নে  প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ বা সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশি কোনও উত্তর দেননি। এমনকী খোলসা করে এটাও বলেননি যে, কোনও গোপন এজেন্ডা নেই।

বিরোধীদের আশঙ্কা, যে কটি  বিল পাশ করানো হবে বলে জানানো হয়েছে, তার বাইরেও কিছু চমক দিতে পারেন মোদি। তাই সংসদে কী হবে বিরোধীদের অবস্থান, তার স্ট্র্যাটেজি তৈরিতে রবিবার সকালে সংসদ ভবনে রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গের কক্ষে বৈঠকে বসছে ‘ইন্ডিয়া’র সংসদীয় দলের নেতারা।

সর্বদলীয় বৈঠকে উপস্থিত থেকে কংগ্রেসের লোকসভার নেতা অধীররঞ্জন চৌধুরী বলেছেন, মূ্ল্যবৃদ্ধি, চীনের আগ্রাসন, বেকারত্ব, কেন্দ্র-রাজ্য  সম্পর্কের মতো ইস্যু নিয়ে আলোচনা করতে হবে। শুধু সরকারের এজেন্ডাতেই সংসদ চলে না। একইভাবে তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন বৈঠকে দাবি করেছেন, সরকারি এজেন্ডার বাইরে মহিলা সংরক্ষণ বিল আনতে হবে। আলোচনা করতে হবে রাজ্যের বকেয়া ইস্যুতেও।
এবার অধিবেশনে দেশের নির্বাচন কমিশনার নিয়োগ সংক্রান্ত একটি বিল লোকসভাতেও পাশ করাতে চায় সরকার। বিলটি রাজ্যসভায় পাশ হয়ে গিয়েছে। বিলটি আইনে পরিণত হলে নির্বাচন কমিশনার নিয়োগে দেশের প্রধান বিচারপতির আর কোনও ভূমিকা থাকবে না। তাই বিলের বিরোধিতায় সরব বিরোধীরা। এদিনের বৈঠকে সরকারকে তা জানিয়েও দেওয়া হয়েছে। প্রশ্ন তোলা হয়েছে, লোকসভা নির্বাচনের আগে কেন এই বিল? এটি সংবিধান বিরোধী। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, লোকসভায় এই বিলের আলোচনায় অংশ নিয়ে বলবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।
অন্যদিকে, ভারতীয় সংবিধান গৃহীত হওয়ার ৭৫ তম বর্ষকে মাথায় রেখে সোমবার বর্তমান সংসদ ভবনে আলোচনা হবে। শেষবারের মতো বর্তমান ভবনে বসবে সভা। মঙ্গলবার গণেশ চতুর্থীর দিন থেকে অধিবেশনের বাকি দিন নতুন সংসদ ভবনে বসবে অধিবেশন৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker