India & World UpdatesHappeningsBreaking News

4 out of 5 soldiers missing in snow storm in Kashmir found dead
কাশ্মীরে তুষার ঝড়ে নিখোঁজ ৫ সেনার ৪ জনকেই মৃত উদ্ধার

১৪ জানুয়ারি : কাশ্মীরে তুষার ধসে নিখোঁজ ৫ ভারতীয় সেনার মধ্যে ৪ জনকেই মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। গত ৪৮ ঘন্টায় আচমকাই তীব্র তুষারপাত শুরু হয় কাশ্মীর উপত্যকায়। ভোরে মসিল সেক্টরে তুষার ধসে নিখোঁজ হয়ে গিয়েছিলেন ৫ ভারতীয় সেনা জওয়ান। এ দিন সন্ধ্যায় সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, নিখোঁজ ৫ জনকেই পাওয়া গিয়েছে। কিন্তু ৫ জনের মধ্যে ৪ জনেরই মৃত্যু হয়েছে।

গত দুদিন ধরে উত্তর কাশ্মীরের গুরেজ, বান্দিপোরা, কুপওয়ারা, নওগাম এবং বারমুলার মতো উচ্চ এলাকাগুলি পুরু বরফের আস্তরণে ঢেকে যায়। সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের সদস্যদের যেসব জায়গায় মোতায়েন করা হয়েছে, তার মধ্যে সবচেয়ে কম তাপমাত্রা সিয়াচেনের উত্তর গ্লেসিয়ারে। এই এলাকায় এই মুহূর্তে তাপমাত্রা হিমাঙ্কের ৫৭ ডিগ্রি নিচে। গত ৪৮ ঘন্টার সেনা ঘাঁটিগুলির আশেপাশে ৩২টিরও বেশি জায়গায় তুষার ধস নেমেছে।

আর এরকমই একটি ধসে মসিল সেক্টরে বরফের নিচে চাপা পড়েছিলেন ৫ সেনা। প্রথমে সেনার পক্ষ থেকে জানানো হয়, তাদের মধ্যে তিনজনকে উদ্ধার করা গিয়েছে। আরেকজনের খোঁজ চলছে। সেই ৪ জনের মধ্যে দু’জন প্রথম থেকেই সাড়া দিচ্ছিলেন না। আরেকটু বেশি রাতে অন্যজনেরও সন্ধান মেলে। কিন্তু, সবাইকে উদ্ধার করা গেলেও বাঁচানো গিয়েছে মাত্র একজনকেই। সেনার পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে বলা হয়েছে, গত ৪৮ ঘন্টায় ভারি তুষারপাত, তুষার ঝড় ও তুষার ধসের কবলে পড়ে ৫ সেনা ও সীমান্তরক্ষী বাহিনীর এক সদস্যের মৃত্যু হয়েছে। অনেক জায়গা থেকেই সেনাদের সরিয়ে নিয়ে আসার কথা চলছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker