Barak UpdatesAnalyticsBreaking News

৯ সেপ্টেম্বর শিলচরে সৈয়দ মুজতবা আলি স্মরণে আলোচনা

১৩ সেপ্টেম্বর রাজ্যজুড়ে অসম সন্তানের জন্মদিন পালন করবে বাংলা সাহিত্য সভা

ওয়ে টু বরাক, ৩ সেপ্টেম্বর ঃ অসমের সুসন্তান, রবীন্দ্রশিষ্য, বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় সাহিত্যকার সৈয়দ মুজতবা আলির জন্মদিনকে “সাহিত্য-দিবস” রূপে সারা রাজ্যজুড়ে পালনের উদ্যোগ নিয়েছে বাংলা সাহিত্য সভা অসম। আগামী ১৩ সেপ্টেম্বর এই অসম সন্তানের জন্মদিন পালন করা হবে।

এ উপলক্ষে রাজ্যভিত্তিক মূল অনুষ্ঠানের সূচনা হবে শিলচরে। আগামী ৯ সেপ্টেম্বর বাংলা সাহিত্য সভার শিলচর সমিতির উদ্যোগে হোটেল কল্পতরুর কনফারেন্স হলে বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে মূল বক্তৃতানুষ্ঠান। “সৈয়দ মুজতবা আলি : চিরন্তন বাঙালি, অনন্য ভারতপথিক” শীর্ষক বক্তৃতা প্রদান করবেন কটন বিশ্ববিদ্যালয়ের বাংলার বিভাগীয় প্রধান তথা বাংলা সাহিত্য সভা অসম-এর রাজ্য সাধারণ সম্পাদক ড. প্রশান্ত চক্রবর্তী। এই অনুষ্ঠানের মুখ্য অতিথি রূপে উপস্থিত থাকবেন আসাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রাজীব মোহন পন্থ। অনুষ্ঠানে বিশিষ্ট অতিথিরূপে অংশগ্রহণ করবেন বাংলাদেশের বিশিষ্ট সংস্কৃতিকর্মী শামসুল আলম সেলিম এবং কাছাড়ের পুলিশ সুপার নোমাল মাহাত্তা।

উল্লেখ্য, রবীন্দ্র স্নেহধন্য বহুভাষাবিদ সৈয়দ মুজতবা আলির জন্ম করিমগঞ্জে। ১৯০৪ সালে। এরপর বৃহত্তর অসমের সিলেটে বেড়ে ওঠা। তিনি ১৯২১-এ বিশ্বভারতীর প্রথম বর্ষের ছাত্র ছিলেন। দেশবিদেশ চষে বেড়িয়েছেন। ছিলেন বিশ্বভারতীর অধ্যাপক এবং অল ইন্ডিয়া রেডিওর ডিরেক্টর। পঞ্চাশের দশকের জনপ্রিয়তম সাহিত্যিক ছিলেন তিনি। ধর্মের নামে দেশভাগ মানতে পারেননি। তাই সারা জীবন পরিবার-পরিজন ছেড়ে একা কলকাতায় থেকে গেলেন। তিনি বলতেন, একজন রবীন্দ্রনাথ, একটা শান্তিনিকেতন আর একটা ন্যাশনাল লাইব্রেরি দিলে তবেই তিনি ঢাকা গিয়ে থাকবেন।

এই বিশেষ উদ্যোগ প্রসঙ্গে বাংলা সাহিত্য সভার সাধারণ সম্পাদক ড. প্রশান্ত চক্রবর্তী বলেন, “এইরকম এক আদ্যন্ত রবীন্দ্রময় মানুষ, বহুভাষাবিদ, সংস্কৃত পণ্ডিত, ভারততত্ত্ববিদ তথা আগাপাশতলা বাঙালিকে আমরা ভুলতে বসেছি। অথচ তিনি অসমেরই সুসন্তান। তিনি আমাদের দেশ ও সভ্যতাকে তুলে ধরেছেন তাঁর সমস্ত রচনার মধ্যে। মৌলবাদের চূড়ান্ত বাড়বাড়ন্তের যুগে তিনি আমাদের রোল মডেল। তাই অসমের এই সুসন্তান সুপণ্ডিত সুরসিক তথা অনবদ্য গদ্যশিল্পীকে আমরা মানুষের সামনে বিশেষত, আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে চাই।”

তিনি জানান, বাংলা সাহিত্য সভার উদ্যোগে আলি সাহেবের জন্মদিন ১৩ সেপ্টেম্বর সারা অসম জুড়ে “সাহিত্য-দিবস” পালন করা হবে। শিলচরের অনুষ্ঠানে সবার সহযোগিতা ও উপস্থিতি কামনা করেছেন সভার রাজ্য সহকারী সাধারণ সম্পাদক সন্দীপন দত্ত পুরকায়স্থ, শিলচর সমিতির সভাপতি সমরবিজয় চক্রবর্তী ও সাধারণ সম্পাদক সংহিতা দত্ত চৌধুরী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker